Advertisement

Diabetes Fruits Diet: ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই ৩ ফল, নিয়ন্ত্রণ করে সুগার

এই রোগের হাত ধরেই উচ্চ রক্তচাপ, খারাপ কোলেস্টেরল, স্থূলতার মতো সমস্যা দেখা দেয়। সে জন্য ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। খাবারের সঙ্গে পরিমিত ঘুম ও শরীরচর্চাও জরুরি। নিয়ন্ত্রিত জীবনযাপনেই ডায়াবেটিস থেকে মুক্তি মেলে।   

ডায়াবেটিসের প্রতিকার।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Sep 2022,
  • अपडेटेड 6:40 PM IST
  • ডায়াবেটিস থাকলে খাবারে নিয়ন্ত্রণ রাখা জরুরি।
  • রক্তে শর্করার মাত্রা ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয় তিনটি ফল।

জীবনযাত্রা বদলের সঙ্গে দ্রুত বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। একটা বয়সের পর ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে বহু মানুষ। অনেক কম বয়সির শরীরেও ধরে গিয়েছে ডায়াবেটিস। শরীরে ইনসুলিন হরমোনের প্রত্যক্ষ বা পরোক্ষ অভাবে হয় এই রোগ। সারাদিন অফিসে বসে থাক, অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়ার কারণে ডায়াবেটিস বাসা বাঁধছে শরীরে। এই রোগের হাত ধরেই উচ্চ রক্তচাপ, খারাপ কোলেস্টেরল, স্থূলতার মতো সমস্যা দেখা দেয়। সে জন্য ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। খাবারের সঙ্গে পরিমিত ঘুম ও শরীরচর্চাও জরুরি। নিয়ন্ত্রিত জীবনযাপনেই ডায়াবেটিস থেকে মুক্তি মেলে।   

ডায়াবেটিস থাকলে খাবারে নিয়ন্ত্রণ রাখা জরুরি। নইলে ডায়াবেটিস শরীরকে রোগে জীর্ণ করে তুলবে- উচ্চরক্তচাপ থেকে স্থূলতা। তাই শর্করা তো ছাড়তেই হবে। সেই সঙ্গে এমন কিছু খান যেগুলি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সক্ষম। রক্তে শর্করার মাত্রা ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয় এমন তিনটি ফলের কথা তুলে ধরা হল এই প্রতিবেদনে- 

আপেল- ডায়াবেটিস থাকলে শর্করার পরিমাণ বেশি থাকে এমন ফল খেতে বারণ করেন পুষ্টিবিদরা। সেই তালিকায় প্রথমেই আছে আম। ডায়াবেটিস থাকলে আম নিয়ন্ত্রণে রেখে খাওয়া উচিত। কারণ আমে থাকে প্রচুর শর্করা। এই অবস্থায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী আপেল। তাই আপেল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এই ফল ডায়াবিটিস কমাতে কাজ করে। এমনকি টাইপ টু ডায়াবিটিস রুখতেও কার্যকর আপেল।

ব্লুবেরি- শুধু ডায়াবিটিস নয় বেরি জাতীয় ফল শরীরের রোগপ্রতিরোধী ক্ষমতা বাড়ায়। বিশেষ করে ব্লুবেরি। এতে রয়েছে অ্যান্থাসায়ানিন। নিয়ম করে খেতে পারলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।

পেয়ারা- পেয়ারার পুষ্টিগুণ প্রচুর। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরের নানা অসুখ কমাতেও সাহায্য করে। ডায়াবেটিস হলে পেয়ারা রাখুন ডায়েটে। এই ফলের লো গ্লাইসেমিক ইনডেক্স শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কার্যকর। পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। টাইপ টু ডায়াবিটিসের ঝুঁকি কমায়। সেই সঙ্গে পেয়ারা কোষ্ঠকাঠিন্যর মোকাবিলায় দারুণ টোটকা।

Advertisement

আরও পড়ুন- খাবারে এভাবে ব্যবহার করছেন হলুদ? আর্য়ুবেদিক ওষুধই হয়ে উঠছে 'বিষ' 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement