Advertisement

Good Sleep Tips : সকালে ফুরফুরে মেজাজ চান? এই ৫ টিপস মেনে রাতে ঘুমোন

অনেকেই আছেন, যাঁদের রাতে ভাল ঘুম হয় না। আর তার নেপথ্যে থাকে অনেক কারণ। যেমন কাজের চাপ, রোগ ব্যাধি, বা অন্য কিছু। কিন্তু এমন কিছু টিপস আছে, যা অনুসরণ করলে রাতে আপনি পেতে পারেন শান্তির ঘুম।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 11 Jul 2022,
  • अपडेटेड 8:57 PM IST
  • প্রত্যেকেরই প্রয়োজন পর্যাপ্ত ঘুম
  • তবে অনেকেরই ভাল ঘুম হয় না
  • এই টিপসগুলি মেনে চলতে পারেন

রাতে ভাল ঘুম হওয়া সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু অনেকেই আছেন, যাঁদের রাতে ভাল ঘুম হয় না। আর তার নেপথ্যে থাকে অনেক কারণ। যেমন কাজের চাপ, রোগ ব্যাধি, বা অন্য কিছু। তবে ভাল ঘুম না হলে একদিকে যেমন শরীর খারাপ হয়, তেমনই মেজাজও বিগড়ে থাকে। কিন্তু এমন কিছু টিপস আছে, যা অনুসরণ করলে রাতে আপনি পেতে পারেন শান্তির ঘুম।

ঘুমের সময় নির্দিষ্ট করুন : বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমানো উচিত। তাতে রাতে ভাল ঘুম হয়। এমনকি ছুটির দিনেও তা মেনে চলা উচিত। প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমানো দরকার।

ঘুমানোর আগে এই খাবারগুলো এড়িয়ে চলুন : ঘুমানোর আগে আপনি কী খাচ্ছেন, তার ওপরেও নির্ভর করে ঘুম কেমন হবে। আবার  কিছু না খেলেও ঘুমে প্রভাব পড়ে। ঘুমানোর কয়েক ঘন্টা আগে ভারী বা অতিরিক্ত খাবার খাওয়া উচিত নয়। পাশাপাশি ঘুমের আগে সিগারেট, অ্যালকোহল এবং ক্যাফেইন খাওয়া ঠিক নয়। অ্যালকোহল পান করার পরে, প্রথমদিকে ভাল ঘুম হবে। তবে এটি দিনের বাকি অংশে প্রভাব ফেলবে।

ঘুমানোর আগে এই চা পান করুন : রাতে ভাল ঘুম পেতে এক কাপ ক্যামোমাইল বা ল্যাভেন্ডার চা খেতে পারেন। এটি আপনাকে রাতে ভাল ঘুমাতে সাহায্য করবে। ক্যামোমাইলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ভাল ঘুমের জন্য কার্যকরী।

দিনের বেলা ঘুম এড়িয়ে চলুন : রাতে ভাল ঘুমতো হলে দিনের বেলায় ঘুমানো এড়িয়ে চলতে হবে। আর যদি দিনে একান্তই ঘুমিয়ে পড়েন, তবে তা ১ ঘণ্টার বেশি যেন না হয়। দিনে বেশি ঘুমালে রাতে পর্যাপ্ত ঘুম হয় না।

দৈনন্দিন রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করুন : নিজের দৈনন্দিন রুটিনে ব্যায়াম যুক্ত করতে পারেন। ব্যায়াম স্বাস্থ্য ভাল রাখে। এছাড়াও, এটি রাতে ভাল ঘুমতে সাহায্য করে। তবে এই টিপসগুলো অনুসরণ করার পরেও যদি রাতে ভাল ঘুম না হয়, তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলতে পারেন। 

Advertisement

আরও পড়ুনগ্রিন টি-তে মেশান মধু-মেথি, ওজন ঝরবে চোখের নিমেষে


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement