Advertisement

Kidney Health Tips: ডায়েটে এই পাঁচটি ভেষজ রাখুন, ভাল থাকবে কিডনি

সুস্থ শরীর বজায় রাখার জন্য কিডনিকে সুস্থ রাখা (Kidney Health) অপরিহার্য, কারণ এটি ফিল্টার করতে, বর্জ্য নির্মূল করতে এবং হরমোন তৈরি করতে সাহায্য করে। কিডনি স্বাস্থ্যকে ভাল রাখার জন্য এখানে ৫টি প্রয়োজনীয় ভেষজ রয়েছে।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 14 Mar 2023,
  • अपडेटेड 12:00 PM IST
  • সুস্থ শরীর বজায় রাখার জন্য কিডনিকে সুস্থ রাখা (Kidney Health) অপরিহার্য
  • কিডনি বর্জ্য নির্মূল করতে এবং হরমোন তৈরি করতে সাহায্য করে

কিডনি (Kidney)  বিপাক নিয়ন্ত্রণ, রক্ত পরিস্রাবণ পরিচালনা, অস্থি মজ্জা উৎপাদন, হরমোন নিঃসরণ এবং জলের ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি হাড়ের স্বাস্থ্য এবং এনার্জি নিশ্চিত করতে এবং চুলের স্বাস্থ্য নিশ্চিত করতে সহায়তা করে। সুস্থ শরীর বজায় রাখার জন্য কিডনিকে সুস্থ রাখা (Kidney Health) অপরিহার্য, কারণ এটি ফিল্টার করতে, বর্জ্য নির্মূল করতে এবং হরমোন তৈরি করতে সাহায্য করে। কিডনি স্বাস্থ্যকে ভাল রাখার জন্য এখানে ৫টি প্রয়োজনীয় ভেষজ রয়েছে।

গুলঞ্চ

গুলঞ্চে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা কিডনিকে আফলাটক্সিন এবং সংশ্লিষ্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করে। এটি হজমশক্তি উন্নত করতে এবং ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতেও সাহায্য করে।

আরও পড়ুন: Weight Loss Tips: চটজলদি ওজন কমাতে চান? এই ৫টি ঘরে তৈরি পানীয়তেই কাজ হবে

হলুদ একটি বিস্ময়কর মশলা, যা প্রদাহ-বিরোধী এবং অ্যান্টি-কার্সিনোজেনিক প্রভাব রয়েছে এবং প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। হলুদ প্লাজমা প্রোটিন উন্নত করে এবং রক্তে ইউরিয়া এবং ক্রিয়েটিনিনের মাত্রা কমায়, যা কিডনির কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে।

ত্রিফলা

আমলকি, হরিতকি এবং বহেরা অলৌকিক ত্রিগুণ সংমিশ্রণ কিডনি টিস্যুকে শক্তিশালী করে, প্লাজমা প্রোটিন, অ্যালবুমিন, ক্রিয়েটিনিনের মাত্রা এবং সামগ্রিকভাবে কিডনির কার্যকারিতা উন্নত করে।

আদা

আদার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি কিডনি সংক্রমণের সঙ্গে যুক্ত ফোলাভাব এবং ব্যথা কমাতে সাহায্য করে। আদা একটি উপকারী ভেষজ, যা রক্ত পরিশোধন, খাদ্য হজম, রক্তের অক্সিজেন এবং প্রস্রাবের অস্বস্তি কমিয়ে কিডনির কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।

ড্যান্ডেলিয়ন শিকড়

ড্যানডেলিয়ন রুট হল একটি প্রাকৃতিক মূত্রবর্ধক, যা কিডনির রক্ত ​​প্রবাহ বাড়ায় এবং প্রস্রাবের প্রবাহ বাড়ায়। ব্যথা ব্যবস্থাপনা এবং কিডনি স্টোন ট্রানজিট এবং উন্নত করতে সাহায্য করার জন্য এটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement