Advertisement

Food Tips: ঠিক সময় না খেলেই বিপদ, জানুন কখন কোন ফল খাবেন?

Food Tips: স্বাস্থ্য ও শরীরের জন্য ফল খাওয়া খুবই উপকারী। ফল থেকে আমরা শক্তি ও প্রয়োজনীয় পুষ্টির উপাদান পেয়ে থাকি। এইজন্য প্রতিদিন ফলকে নিজেদের ডায়েটে রাখা খুব দরকার। এটা দারুণ ফল দেয়। তবে কোন ফল কখন খাওয়া উচিত এটা অনেকেই জানেন না। আসুন জেনে নিই এই বিষয়ে।

ফল খান নিয়ম মেনে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 May 2023,
  • अपडेटेड 8:22 PM IST
  • স্বাস্থ্য ও শরীরের জন্য ফল খাওয়া খুবই উপকারী
  • ফল থেকে আমরা শক্তি ও প্রয়োজনীয় পুষ্টির উপাদান পেয়ে থাকি। এইজন্য প্রতিদিন ফলকে নিজেদের ডায়েটে রাখা খুব দরকার।

স্বাস্থ্য ও শরীরের জন্য ফল খাওয়া খুবই উপকারী। ফল থেকে আমরা শক্তি ও প্রয়োজনীয় পুষ্টির উপাদান পেয়ে থাকি। এইজন্য প্রতিদিন ফলকে নিজেদের ডায়েটে রাখা খুব দরকার। এটা দারুণ ফল দেয়। তবে কোন ফল কখন খাওয়া উচিত এটা অনেকেই জানেন না। আসুন জেনে নিই এই বিষয়ে। 

আম
আম যে কোনও সময়ে খাওয়া যেতে পারে। তবে খাবার খাওয়ার ১ ঘণ্টা আগে বা পরে খেলে সবচেয়ে ভালো হয়। আমের ধরন গরম, তাই দুধের সঙ্গে এটাকে মিশিয়ে জুস বানিয়ে খেলে বেশি লাভ পাওয়া যায়। 

আরও পড়ুন: গ্রীষ্মকালে একের বেশি ডিম খাচ্ছেন ? হতে পারে এই ৫ সমস্যা

মোসাম্বি লেবু
মোসাম্বি থেকে আপনি প্রচুর শক্তি পান এবং এতে গ্লুকোজও থাকে। মোসাম্বি বিকেলে খেতে হয়। রোদে বেকমলা লেবু র হওয়ার আগে বা রোদে বের হওয়ার কিছুক্ষণ পর মোসাম্বি খাওয়া খুবই উপকারী। এটি জলের অভাব দূর করে এবং জলশূন্যতার সমস্যা থেকে মুক্তি দেয়।

কমলা লেবু
ভিটামিন সি-তে ভরপুর কমলা লেবু সকালে ও রাতে খাওয়া একেবারে উচিত নয়। কমলা লেবু খাবার খাওয়ার এক ঘণ্টা আগে বা পরে খেতে পারেন। ভিটামিন সি, প্রোটিন, মিনারেলে ভরপুর কমলা লেবু খাবার আগে খেলে ক্ষিধে বাড়ায় এবং পরে খাবার হজমে সহায়ক হয়। 

আরও পড়ুন: পেইন কিলার লাগবে না, কোমর-পিঠের ব্যথা সারাবে রান্নাঘরের এই ৪ সামান্য উপাদান

কলা
গ্লুকোজ ও শক্তিতে ভরপুর কলা আপনার ক্ষিধে মেটাতে সহায়তা করে। খাবার খাওয়ার আগে কলা খেলে আপনার পেট ভর্তি হয়ে যায়। তখন আপনি কম খাবার খেতে পারেন। আবার খাবার খাওয়ার পর কলা খেলে তা হজমে সহায়তা করে। 

Advertisement

আঙুর
আঙুর শরীরে আদ্রতা ও জলের স্তরকে বজায় রাখতে সহায়তা করে। এটা খেতে পারেন রোদে যাওয়ার আগে বা পরে লাভজনক হতে পারে। তবে খাবার খাওয়ার পর ও আঙুর খাওয়ার সময়ের মধ্যে বেশ কিছুটা ব্যবধান থাকা দরকার।  

আরও পড়ুন: মিষ্টি রসালো আম কিনে বেরিয়েছে টক? এই ৫ টোটকায় আর ঠকবেন না

নারকেল
নারকেল খাওয়া এবং নারকেলের জল খাওয়া স্বাস্থ্য ও সৌন্দর্যের জন্য খুবই উপকারী। নারকেলের জল যে কোনো সময় পান করা যেতে পারে, এটি সব দিক থেকে খুবই উপকারী। তবে খালি পেটে এটি কোনওভাবেই খাবেন না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement