Advertisement

Health Tips: আয়ু বাড়াতে জীবনে আনুন এই ৫ বদল, থাকবেন সুস্থও

Health Tips: সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে যে গত দুই দশকে মানুষের আয়ু আগের চেয়ে তুলনামূলকভাবে কম হয়ে গিয়েছে। এর কারণ হিসাবে স্বাস্থ্য সমস্যা ও পরিবেশগত কারণকে মুখ্য কারণ হিসাবে ধরা হচ্ছে। দ্রুত বাড়তে থাকা বড় বড় রোগ মানুষের আয়ু কমিয়ে দিচ্ছে। চিকিৎসকরা জানিয়েছেন যে যদি আপনি দীর্ঘায়ু চান তাহলে এখন থেকেই জীবন ধারণে কিছু বিশেষ পরিবর্তন করা দরকার।

দীর্ঘায়ুর জন্য জীবনে আনুন এই অভ্যাস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 May 2023,
  • अपडेटेड 8:39 PM IST
  • সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে যে গত দুই দশকে মানুষের আয়ু আগের চেয়ে তুলনামূলকভাবে কম হয়ে গিয়েছে। এর কারণ হিসাবে স্বাস্থ্য সমস্যা ও পরিবেশগত কারণকে মুখ্য কারণ হিসাবে ধরা হচ্ছে।
  • চিকিৎসকরা জানিয়েছেন যে যদি আপনি দীর্ঘায়ু চান তাহলে এখন থেকেই জীবন ধারণে কিছু বিশেষ পরিবর্তন করা দরকার।

সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে যে গত দুই দশকে মানুষের আয়ু আগের চেয়ে তুলনামূলকভাবে কম হয়ে গিয়েছে। এর কারণ হিসাবে স্বাস্থ্য সমস্যা ও পরিবেশগত কারণকে মুখ্য কারণ হিসাবে ধরা হচ্ছে। দ্রুত বাড়তে থাকা বড় বড় রোগ মানুষের আয়ু কমিয়ে দিচ্ছে। চিকিৎসকরা জানিয়েছেন যে যদি আপনি দীর্ঘায়ু চান তাহলে এখন থেকেই জীবন ধারণে কিছু বিশেষ পরিবর্তন করা দরকার। কিছু সামান্য অভ্যাসও আপনাকে স্বাস্থ্যবান করে তুলতে সহায়তা করবে। এই অভ্যাসগুলি আপনাকে অনেক বছর পর্যন্ত বাঁচিয়ে রাখবে।  

কিছু অভ্যাসের প্রয়োজন রয়েছে
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সঠিক পুষ্টির অভাব এবং শারীরিক নিষ্ক্রিয়তাও আয়ু কম হওয়ার অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচিত হতে পারে। তাই কম বয়স থেকেই সবাইকে দীর্ঘায়ুর জন্য কিছু কাজ করা আবশ্যিক। 

আরও পড়ুন: আপনার শরীরে থাইরয়েড বাসা বাঁধছে? এই লক্ষণগুলোতে মিলবে ইঙ্গিত

ক্যালারির মাত্রা কমিয়ে দিন
একটি সুস্থ শরীরের জন্য সঠিক পরিমাণে সমস্ত পুষ্টি গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। অতিরিক্ত পরিমাণে ক্যালারি গ্রহণ আপনার জন্য অনেক ধরনের সমস্যার কারণ হতে পারে। প্রাণীদের ওপর গবেষণা করে দেখা গিয়েছে যে ক্যালরি গ্রহণে ১০-৫০% হ্রাস জীবনকাল বৃদ্ধি করতে পারে। এছাড়াও, ক্যালরি সীমাবদ্ধ করা শরীরের অতিরিক্ত ওজন এবং পেটের চর্বি কমাতেও সাহায্য করতে পারে।

খাবারে বাদাম যুক্ত করুন
স্বাস্থ্য বিশেষজ়্দের মতে, দৈনিক খাবারে বাদামকে অবশ্যই যুক্ত করুন। শুকনো ফল পুষ্টির একটি পাওয়ার হাউস। বাদাম প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং উপকারী উদ্ভিদ-ভিত্তিক যৌগ সমৃদ্ধ। এর সাহায্যে, প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ যেমন তামা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফোলেট, নিয়াসিন, ভিটামিন বি৬ এবং ভিটামিন ই-এর শরীর সহজেই পেতে পারে। এই পুষ্টি উপাদানগুলো আপনাকে দীর্ঘ সময় সুস্থ রাখতে সহায়ক।

Advertisement

আরও পড়ুন: সারাদিন বসে কাজ, পেটে গ্যাসের সমস্যা? এই খাবারগুলো ট্রাই করুন

শরীরচর্চা করুন নিয়মিত
গবেষণায় এও উঠে এসেছে যে লম্বা আয়ুর জন্য নিয়মিতভাবে শরীরচর্চা করলে আপনি সক্রিয় থাকতে পারবেন। প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট করে শরীরচর্চা আপনাকে ফিট ও গুরুতর রোগের বিপদ থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করবে। গবেষণায় দেখা গিয়েছে যে প্রতিদিনের শরীরচর্চা অকাল মৃত্যুর ঝুঁকি কমাতে পারে। 

আরও পড়ুন: কঠিন ডায়েট-জিম ছাড়া কমান ওজন, জাস্ট মেনে চলুন এই ৫ সহজ টিপস

ধূমপান ও মদকে না বলুন
ধূমপান এবং মদ বিভিন্ন গুরুতর স্বাস্থ্য সমস্যার প্রধান কারণ হিসাবে পরিচিত। গবেষণায় দেখা যায় যে, যারা নিয়মিত ধূমপান করেন তাদের আয়ু দশ বছর পর্যন্ত কম হতে পারে। একইভাবে, মদ খাওয়ার কারণেও অনেক ধরণের মারাত্মক রোগ হতে পারে, যা আপনার বয়স কমিয়ে দেয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে ৩৫ বছর বয়সেও ধূমপান ছেড়ে দিলে আপনার জীবন সাড়ে আট বছর বাড়িয়ে দিতে পারে।


 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement