Advertisement

Mustard Oil Benefits : খিদে বাড়ায়-ওজন কমায়, সর্ষের তেলের ৭ উপকারিতা জানলে চমকে যাবেন

প্রায় সমস্ত রান্নাতেই সর্ষের তেলের প্রয়োজন হয়। তবে শুধুমাত্র রান্নাতেই নয়, এর অন্যান্য গুণও প্রচুর। বিশেষত ব্যথা কমাতে এটি বিশেষ কার্যকরী। এর ঔষধি গুণ জানলে অবাক হবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক। 

সর্ষের তেলের উপকারিতা জেনে নিন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Oct 2022,
  • अपडेटेड 9:06 PM IST
  • সর্ষের তেলের অনেক উপকারিতা
  • রয়েছে ঔষধি গুণ
  • জানুন বিস্তারিত

রান্নাঘরের একটি অপরিহার্য উপাদান হল সর্ষের তেল। প্রায় সমস্ত রান্নাতেই এর প্রয়োজন হয়। তবে শুধুমাত্র রান্নাতেই নয়, এর অন্যান্য গুণও প্রচুর। বিশেষত ব্যথা কমাতে এটি বিশেষ কার্যকরী। এর ঔষধি গুণ জানলে অবাক হবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক। 

১. ব্যথা কমায় - গাঁট বা কানের ব্যথা কমাতে বিশেষ উপকারে আসে সর্ষের তেল। এছাড়ার দেহের অভ্যন্তরে অন্যান্য ব্যথা বেদনা কমাতেও কার্যকরী এই জিনিস। 

২. ত্বকের জন্য উপকারী - ত্বকের জন্য খুবই ভাল সর্ষের তেল। এতে থাকে প্রচুর পরিমান ভিটামিন ই, যা ত্বকের কোমলভাব বজায় রাখতে সাহায্য করে। এছাড়া ত্বকে পুষ্টিও দেয়। 

৩. খিদে বাড়ায় - যদি খিদে কমে যায় ও তার জেরে স্বাস্থ্যে প্রভাব পড়ে, তাহলে সেক্ষেত্রে সর্ষের তেল বিশেষভাবে কাজ দেয়। এটি পাকস্থলীতে খিদে বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। 

৪. ওজন কমায় - সরিষার তেলে উপস্থিত থায়ামিন, ফোলেট এবং নিয়াসিনের মতো ভিটামিন শরীরের মেটাবলিজম বাড়ায়, যা ওজন কমাতে সাহায্য করে। 

৫. হাঁপানি প্রতিরোধ - অ্যাজমা রোগে আক্রান্তদের জন্য সর্ষের তেল বিশেষ উপকারী। এতে থাকে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, যা হাঁপানি রোগীদের জন্য অত্যন্ত ভাল। ঠান্ডা লাগলেও ব্যবহার করা যায়।

৬. দাঁতের ব্যথায় উপকারী - দাঁতে ব্যথা হলে সর্ষের তেলে নুন মিশিয়ে মাড়িতে হালকা মালিশ করুন। তাতে ব্যথা দূর হবে এবং দাঁত মজবুত হবে।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে - সর্ষের তেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই শরীরের অভ্যন্তরীণ দুর্বলতা দূর করতে নিয়মিত সর্ষের তেল খান। 

আরও পড়ুনঠিক কী ঘটেছিল দশমীর রাতে? মৃত্যুর আগে বন্ধুকে ফোনে অয়ন জানান...

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement