Advertisement

Scratchy throat Remedies: ঘুম উঠে গলা ব্যথা! কী কী কারণে হয়? জানুন ঘরোয়া প্রতিকার

শীতকালে দূষণ বেড়ে যায়। স্বাস্থ্যের দিক থেকেও অনেক সমস্যা নিয়ে আসে। এ সময় ঠাণ্ডা হাওয়া ও দূষণের কারণে ঠাণ্ডা লাগা, গলা ব্যথা ও ঠাণ্ডা-সর্দির মতো সমস্যায় পড়তে হয়। এই ঋতুতে সকালে ঘুম থেকে ওঠার পর নাক বন্ধ হওয়া, মুখে ফোলাভাব ও গলা ব্যথার মতো সমস্যায় পড়তে হয়।

গলা ব্যথা
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 22 Dec 2022,
  • अपडेटेड 8:33 AM IST
  • শীতকালে দূষণ বেড়ে যায়।
  • স্বাস্থ্যের দিক থেকেও অনেক সমস্যা নিয়ে আসে।

শীতকালে দূষণ বেড়ে যায়। স্বাস্থ্যের দিক থেকেও অনেক সমস্যা নিয়ে আসে। এ সময় ঠাণ্ডা হাওয়া ও দূষণের কারণে ঠাণ্ডা লাগা, গলা ব্যথা ও ঠাণ্ডা-সর্দির মতো সমস্যায় পড়তে হয়। এই ঋতুতে সকালে ঘুম থেকে ওঠার পর নাক বন্ধ হওয়া, মুখে ফোলাভাব ও গলা ব্যথার মতো সমস্যায় পড়তে হয়। গলা ব্যথা করোনা ভাইরাসের অন্যতম প্রধান লক্ষণ, তবে করোনা ছাড়াও গলা ব্যথার আরও অনেক কারণ রয়েছে। ঘুম থেকে ওঠার পর গলা ব্যথা কেন হয়? আসুন জেনে নিই কারণগুলো-

ভাইরাল ইনফেকশন- গলা ব্যথা করোনা ভাইরাসের অন্যতম প্রধান লক্ষণ। এ ছাড়া নাক দিয়ে জল পড়া, ক্লান্তি, শরীর ব্যথা, হাঁচি, বমি ও ঘুমের মধ্যে ঘাম হওয়াও করোনা ভাইরাসের আরও কিছু লক্ষণ। গলা ব্যথা সাধারণ সর্দি, হাম, চিকেনপক্স-সহ অন্যান্য ভাইরাল সংক্রমণের সাথেও যুক্ত হতে পারে। উপসর্গ যেমন জ্বর, কাশি, শরীরে ব্যথা, সর্দি, টনসিল ফোলা থাকতে পারে। কিছু ভাইরাল রোগে ফুসকুড়ি এবং ত্বক সম্পর্কিত সমস্যা হতে পারে।

বায়ু দূষণ- বর্তমান সময়ে বাতাসের গুণমান হ্রাসের কারণে আপনাকে অনেক রোগের সম্মুখীন হতে হতে পারে। বায়ু দূষণের কারণে শুষ্কতা, গলা ব্যথার মতো সমস্যায় পড়তে হতে পারে। এই সমস্যাগুলি ছাড়াও কেউ চুলকানি, কাশি, শ্বাসকষ্ট, চোখে জ্বালাপোড়া, নাকে জ্বালাপোড়া এমনকি রক্তচাপও বেড়ে যেতে পারে।

শুকনো হাওয়া- শীতের মরসুমে চারপাশের বাতাস খুব শুষ্ক হয়ে যায় যার কারণে গলা ব্যথা শুরু হতে পারে। এই পরিস্থিতিতে পরামর্শ দেওয়া হয় নিজেকে হাইড্রেটেড রাখার।

আরও পড়ুন-কাঁচা বা ভাজা নয় শরীরের জন্য ফায়দায় ভরপুর সেদ্ধ বাদাম, কাদের জন্য বেশি উপকারী?

অ্যালার্জি- চুলকানি, গলা ব্যথা, চোখে জল, সর্দি, রাতে ঘুম না হওয়া অ্যালার্জির লক্ষণ হতে পারে। কিছু সাধারণ জিনিস যা অ্যালার্জির কারণ হতে পারে তার মধ্যে রয়েছে- ধুলো, পোষা প্রাণীর খুশকি। এগুলি ছাড়াও, কারও কারও মরসুমি অ্যালার্জি থাকে।

Advertisement

ডিহাইড্রেশন- শীতকালে তেষ্টা খুব কম লাগে। পর্যাপ্ত জল না খেলে পরদিন ঘুম থেকে ওঠার পর গলা শুকিয়ে গিয়ে ব্যথা হতে পারে। তাই শীতকালে বেশি করে জল খাওয়া উচিত।

মুখ দিয়ে শ্বাস নেওয়া- ঘুমের মধ্যে অনেকেই মুখ দিয়ে শ্বাস নেয়। এই কারণে নাক ডাকা এবং ঘুম সংক্রান্ত সমস্যায় পড়তে হতে পারে। যা শুষ্কতা এবং গলা ব্যথার কারণ হতে পারে। তাই হাইড্রেটেড থাকুন, বিশেষ করে শীতকালে।

অ্যাসিড- পাকস্থলীতে উপস্থিত অ্যাসিড খাদ্যনালী বা গলার দিকে চলে গেলে সমস্যা হয়। এ কারণে বুকে ও গলায় ব্যথা ও জ্বালাপোড়া অনুভূত হয়।

গলা ব্যথার ঘরোয়া প্রতিকার- গলা ব্যথা হলে তিনি মধু দিয়ে চা খাওয়া যেতে পারে। এছাড়াও লবণ দিয়ে গার্গল করা যেতে পারে।  পুদিনা পাতা সেদ্ধ করে সেই জল ঠান্ডা করে খাওয়া যেতে পারে। 

আরও পড়ুন-কয়েকটি অভ্যাস মানলেই COVID ছুঁতে পারবে না, জেনে নিন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement