Advertisement

Anti-Aging Foods: যৌবন ধরে রাখতে পারে ৫ খাবার, মুখে গ্ল্যামার ফেটে পড়ে...

Anti-Aging Foods: এই জিনিসগুলি খেলে ত্বকে বয়সের রেখা এবং বলিরেখা হালকা হতে পারে। এগুলো ত্বকে খুব ভালো প্রভাব ফেলে।

Foods That Reduce Wrinkles: বলিরেখা দূর করতে এই খাবারগুলো খাওয়া যেতে পারে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Aug 2022,
  • अपडेटेड 1:12 PM IST
  • বলিরেখা কমাতে এই খাবারগুলো উপকারী
  • এগুলি প্রতিদিন খাওয়া যেতে পারে
  • বয়সের রেখা মুখ থেকে উধাও হয়ে যাবে

Skin Care:  কোনো সন্দেহ ছাড়াই বলা যায়, ডায়েট স্বাস্থ্য ও সৌন্দর্যকে প্রভাবিত করে। খাবারে অ্যান্টি-অক্সিডেন্ট, হেলদি ফ্যাট, জল , মাখন এবং অন্যান্য অ্যান্টি-এজিং গুণসমৃদ্ধ  ফুড অন্তর্ভুক্ত করলে এগুলো ত্বকে ভালো প্রভাব ফেলে। বিশেষ করে বয়স তিরিশে পার করলে মুখের বলিরেখা এবং ফাইন লাইন কমাতে এই জিনিসগুলিকে তার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। এই জিনিসগুলি অভ্যন্তরীণভাবে স্বাস্থ্যের উন্নতি করে, যার প্রভাব বাইরের ত্বকে স্পষ্টভাবে দেখা যায়। চলুন জেনে নেওয়া যাক, কোনগুলো অ্যান্ট এজিং খাবার। 

বলিরেখা কমাতে অ্যান্টি-এজিং ফুড (Anti-Aging Foods To Reduce Wrinkles )
পেঁপে 

স্বাদে সেরা পেঁপে স্বাস্থ্য ও সৌন্দর্য উভয়ের জন্যই ভালো। এটি অনেক ধরনের অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এছাড়াও, এতে ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টি রয়েছে যাতে এটিকে ত্বকের জন্য একটি ভাল অ্যান্টি-এজিং ফুড করেছে। 

 

 

ব্রকলি 
অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, ব্রকলি ফাইবার, ভিটামিন সি এবং কে, ফোলেট, অ্যান্টি-অক্সিডেন্ট এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি শরীরে  কোলাজেন তৈরিতেও সাহায্য করে, যা ত্বকের টানটান ভাব বজায় রাখতে এবং বলিরেখা থেকে মুক্ত রাখতে সহায়ক। 

পালং শাক 
ভিটামিন এ, সি, ই এবং কে, আয়রন, অ্যান্টি-অক্সিডেন্ট এবং ম্যাগনেসিয়ামের মতো উপাদানগুলিও পালং শাকে পাওয়া যায়। এতে উপস্থিত ভিটামিন সি কোলাজেন তৈরিতে সহায়ক। এছাড়া ভালো চুলের জন্য পালং শাক খাওয়া যেতে পারে। 

 

 

আভাকাডো 
অ্যাভোকাডো আজকাল খুব ট্রেন্ডে রয়েছে। এতে অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন কে, সি, ই এবং এ রয়েছে। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করার জন্য ভালো বলে মনে করা হয়। এটি ত্বককে ময়েশ্চারাইজ করতেও কাজ করে। এটি সকালের ব্রেকফাস্টে টোস্ট বা সালাড দিয়ে খাওয়া যেতে পারে। 

Advertisement

 

 

বেদানা
বেদানা থেকে ত্বকও অনেক উপকার পায় যা স্বাস্থ্যের জন্য ভালো। এটি ত্বকের ক্ষতি করে এমন ফ্রি র‌্যাডিক্যাল থেকে মুক্তি দেয়। একই সময়ে, এটি কোলাজেন বজায় রাখতে সহায়ক, যা বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। 

Disclaimer: পরামর্শ সহ এই উপাদান শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement