Advertisement

Yellow Or White Ghee Benefit Most: সাদা না হলুদ ঘি- কোনটা খেলে কমে ওজন, অসুখ থাকে দূরে?

ঘি শুধু খাবারের স্বাদই বাড়ায় না শরীরকেও সুস্থ রাখে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে,ঘি দিয়ে দিন শুরু করলে হজমশক্তি ভাল থাকে। পেটের অসুখ থেকে মেলে মুক্। ঘি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।

সাদা ও হলুদ ঘিয়ের ফারাক।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Nov 2022,
  • अपडेटेड 7:33 PM IST
  • ঘি দুই প্রকার -সাদা ও হলুদ ঘি। সাদা মানে মহিষের ঘি আর হলুদ মানে গরুর ঘি।
  • এখন প্রশ্ন জাগে দুই ধরনের ঘিয়ের মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য উপকারী?

শুরু হয়ে গেছে শীতকাল। ঠান্ডার সময় এমন খাবার খাওয়া উচিৎ যা শরীরকে গরম রাখে। সেই সঙ্গে স্বাস্থ্যের জন্য উপকারী। তাই এই সময় দেশি ঘি উত্তম খাবার হতে পারে। ঘি শুধু খাবারের স্বাদই বাড়ায় না শরীরকেও সুস্থ রাখে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে,ঘি দিয়ে দিন শুরু করলে হজমশক্তি ভাল থাকে। পেটের অসুখ থেকে মেলে মুক্। ঘি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।

ঘি দুই প্রকার -সাদা ও হলুদ ঘি। সাদা মানে মহিষের ঘি আর হলুদ মানে গরুর ঘি। এখন প্রশ্ন জাগে দুই ধরনের ঘিয়ের মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য উপকারী? যাঁদের ওজন বেশি তাদের কোন ঘি খাওয়া উচিৎ? চলুন জেনে নিই কোন ঘি স্বাস্থ্যের জন্য উপকারী, যা ওজনও নিয়ন্ত্রণ।

ওজন কমানোর জন্য কোন ঘি দরকারি?

সাদা ঘি অর্থাৎ মহিষের দুধ থেকে তৈরি ঘি হল পুষ্টির ভাণ্ডার। এই ঘিয়ে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টি উপাদান রয়েছে। যা হাড়কে মজবুত করে এবং শরীরকে সুস্থ রাখে। এই ঘিয়ে চর্বির পরিমাণ বেশি থাকে। তাই এই ঘি খেলে ওজন বাড়তে পারে। যাঁরা ওজন নিয়ন্ত্রণ করতে চান তাঁদের এই ঘি এড়িয়ে চলা উচিত।

বাবা রামদেবের কথায়,'গরু ও মহিষের ঘিয়ের প্রকৃতিতে রয়েছে বিস্তর ফারাক। গরুর ঘি খেলে কোলেস্টেরল বাড়বে না। হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনাও কম। এছাড়াও ওজন বাড়ে না। গরুর ঘি মহিষের ঘি থেকে বেশি উপকারী।'

হলুদ ঘি কেন উপকারী?

হলুদ ঘি অর্থাৎ গরুর ঘিয়ে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। প্রোটিন, খনিজ পদার্থ, ক্যালসিয়াম এবং ভিটামিন রয়েছে এতে। যা শরীরকে সুস্থ রাখে। গরুর ঘিয়ে ফ্যাট কম থাকে। তাই ওজন বাড়ে না। নিয়ন্ত্রণে রাখে।

Advertisement

পুষ্টিবিদরা বলছেন,ফিটনেস ইন্ডাস্ট্রিতে ঘি নিয়ে অনেক ভুল ধারণা ছড়িয়েছে। সবচেয়ে বড় ভুল ধারণা হল ঘিয়ে থাকে স্যাচুরেটেড ফ্যাট, যা দ্রুত ওজন বাড়ায়। আসলে ঘি ফ্যাট ভেঙে দেয়। যে কারণে ওজন বাড়ে না। বহু শতাব্দী ধরে এমনি এমনি বাড়ির বড়রা শিশুদের গরম ধোঁয়া ওঠা ভাতে ঘি দিয়ে আসছেন না।

আরও পড়ুন- রাসায়নিক ধূপেও যাচ্ছে না মশা! এই ৬ ঘরোয়া উপায়ে ধ্বংস করুন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement