Advertisement

পর্যটন

Indian Islands And Sea Beaches: মালদ্বীপ তো অনেক খরচ, অর্ধেক টাকায় ঘুরে আসুন ভারতের এই মুগ্ধ করা দ্বীপগুলিতে

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Jan 2024,
  • Updated 4:58 PM IST
  • 1/6

দিভার দ্বীপ, গোয়া (Diver Island, Goa)

গোয়ায় বেড়াতে গেলেও অনেকে দিভার দ্বীপে যান না। এ যেন এক লুকিয়ে থাকা রত্ন। পঞ্জিম থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে অবস্থিত এই দ্বীপটিতে থাকলে মনে হবে যেন মালদ্বীপেই রয়েছেন। মান্ডবী নদীর পারে অবস্থিত স্থানগুলি পায়ে হেঁটে ঘুরে নিতে পারেন। হেঁটে ঘুরে নিতে পারেন ইউরোপীয় বিভিন্ন পুরনো নির্মাণ, পর্তুগীজ ল্যান্ডমার্ক এবং বিখ্যাত আওয়ার লেডি অফ কম্পেনশন চার্চ।




  • 2/6

এলিফ্যান্টা দ্বীপ, মুম্বই (Elephanta Island, Mumbai)

মহারাষ্ট্রের এই দ্বীপটিতেই রয়েছে বিখ্যাত এলিফ্যান্টা গুহা। আর সেই নামেই নামকরণ হয়েছে এই দ্বীপের। এলিফ্যান্টা দ্বীপ। এইটি মুম্বই হারবারের গেটওয়ে অফ ইন্ডিয়ার উত্তর-পূর্ব দিকে অবস্থিত। পাথর কেটে তৈরি হওয়া এলিফ্যান্টা গুহার প্রাচীন ভারতীয় স্থাপত্য ভাস্কর্য তাকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে।

  • 3/6

​নেত্রানি দ্বীপ, কর্ণাটক (Netrani Island, Karnataka)

নেত্রানী দ্বীপ। এটি পায়রা দ্বীপ নামেও পরিচিত। মুরুদেশ্বর উপকূল দিয়ে এই দ্বীপে পৌঁছোনো যায়। আরব সাগরের কোঙ্কন উপকূলে অবস্থিত এই দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য অপরিসীম। এখানকার আকর্ষণীয় পরিবেশ, মনোরম দৃশ্য আর অনন্য আবহাওয়া হানিমুন কাপলদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। সারা সৈকতজুড়ে উড়ে বেড়ায় প্রজাপতির দল। জলে হাঙরদের দেখতে পাবেন অঙরহ। মনে হবে যেন মালদ্বীপেই রয়েছেন।

  • 4/6

ব্লু আইল্যান্ড, আন্দামান (Blue Island, Andaman)

আন্দামান সাগরের নিল দ্বীপ দেখতে যতটা সুন্দর, ঠিক ততটাই মনোরম। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য এবং পরিবেশ হানিমুন কাপলদের মুগ্ধ করে দেবে। এখানকার সবুজ ধানক্ষেত, গ্রীষ্মমন্ডলীয় সমুদ্র সৈকত আর ফলের বাগান দেখে মনে হয় যেন এক চিলতে স্বর্গ এই ধরাধামে নেমে এসেছে। মালদ্বীপ যেভাবে কাপলদের জন্য হানিমুন ডেস্টিনেশনে পরিণত হয়েছে, ঠিক তেমনই বাজেট ফ্রেন্ডলি হানিমুন ডেস্টিনেশন হিসেবে নীল দ্বীপ বেশ বিখ্যাত। এখানে নৌবিহার উপভোগ করার সঙ্গে সঙ্গে অন্যান্য জলক্রীড়া পর্যটকদের হাতছানি দিয়ে ডাকে। বাইক ভাড়া করে সঙ্গীকে নিয়ে দ্বীপে ঘুরে বেড়ানো যায়।

  • 5/6

লাক্ষাদ্বীপ (Lakshadweep)

লাক্ষাদ্বীপ হল ভারতের সবচেয়ে সুন্দর দ্বীপপুঞ্জ। একে অনেকেই 'লিটল মালদ্বীপ' বলে। এখানকার নীল সমুদ্র সৈকতটি অবস্থিত আরব সাগরের তীরে। ভারতীয় এই দ্বীপটি স্নরকেলিং এবং স্কুবা ডাইভিংয়ের মতো ওয়াটার স্পোর্টসের জন্য বিখ্যাত। অ্যাডভেঞ্চারপ্রেমীরা তাই এখানে ছুটি কাটাতে ভালোবাসেন। এই দ্বীপে নিজেরাই বেড়াতে যেতে চাইলে প্রথমে কোচির লাক্ষাদ্বীপ পর্যটন অফিস থেকে প্রবেশের অনুমতি নিতে হবে। টুর অপারেটর বা টুরিজম কোম্পানির মাধ্যমে গেলে তাঁরাও বন্দোবস্ত করে দেবেন।

  • 6/6

​হ্যাভলক দ্বীপ, আন্দামান (Havloc Islandm, Andaman)

বিশ্বের সেরা দ্বীপগুলির মধ্যে অন্যতম ও সবচেয়ে বিখ্যাত ভ্রমণয়োগ্য ভারতীয় দ্বীপ আন্দামানের হ্যাভলক দ্বীপের সমুদ্র সৈকত। এখানকার জলও স্বচ্ছ কাঁচের মতো। স্কুবা ডাইভিং, জেট-স্কিটিং, প্যারা স্লাইডিং, বোটিং, ট্রেকিং সবই করতে পারবেন এখানে। আন্দামান হল স্কুবা ডাইভিং-এর আদর্শ জায়গা। জলে ভয় না থাকলে হই চই করতে করতে এর আনন্দ নেওয়ার কোনও তুলনা হয় না। ভারত মহাসাগরের নীচে প্রবালের প্রাচীর এবং সামুদ্রিক প্রাণীদের সংসার দেখার এটি এক অসাধারণ সুযোগ। এই স্থানটিও মালদ্বীপের মতোই দেখতে। মনে হবে যেন বিদেশ ভ্রমণে এসেছেন।

Advertisement
Advertisement