Advertisement

খেলা

ফ্ল্যাশব্যাক ২০২০ : ক্রীড়াজগতের যেসব নক্ষত্রদের আমরা হারালাম, দেখে নিন এক ঝলকে

Aajtak Bangla
  • 19 Dec 2020,
  • Updated 8:02 PM IST
  • 1/8

চুনী গোস্বামী

বাংলা তথা ভারতীয় ফুটবল দলের অন্যতম নক্ষত্র ছিলেন চুনী গোস্বামী। গত ৩০ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। ফুটবলের পাশাপাশি ক্রিকেটার হিসেবেও তাঁর প্রতিভা ছিল অসাধারণ। বাংলার হয়ে তিনি রনজি ট্রফি খেলেন। জাতীয় ফুটবল দলের হয়ে তিনি ৩২টি ম্যাচে ন'টি গোল করেন। এছাড়া সারা জীবন তিনি মোহনবাগা ক্লাবের হয়ে ফুটবল খেলে যান।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 2/8

দিয়েগো মারাদোনা

আন্তর্জাতিক ফুটবলে কিংবদন্তি খেলোয়াড় হলেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। পেশাদার ফুটবল খেলোয়াড়ের পাশাপাশি তিনি যথেষ্ট অভিজ্ঞ ম্যানেজার ছিলেন। গত ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মারাদোনার নেতৃত্বেই ১৯৮৬ সালে ফুটবল বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। তাঁর 'হ্যান্ড অফ গড' আজও রয়েছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। বেশ কয়েকবার মাদক সেবনের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে শেষ জীবনে তিনি চরম নিঃসঙ্গতায় ভুগছিলেন।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 3/8

কোব ব্রায়ান্ট

এবছর প্রাণ হারিয়েছেন এনবিএ তারকা কোব ব্রায়ান্ট। গত ২৬ জানুয়ারি তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। লস অ্যাঞ্জেলস লেকারসের হয়ে তিনি পাঁচবার এনবিএ খেতাব জয় করেন। ২০১৬ সালে অবসর গ্রহণ করেছেন কোব ব্রায়ান্ট। একটি মর্মান্তিক হেলিকপ্টার দূর্ঘটনায় মোট আটজন প্রাণ হারিয়েছিলেন। তাঁদের মধ্যে ছিলেন ব্রায়ান্ট এবং তাঁর ১৩ বছরের মেয়ে গিয়ানা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৪১ বছর। লেকারসের হয়ে তিনি মোট ২০টি এনবিএ মরশুমে অংশগ্রহণ করেছেন।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 4/8

মনমোহন সুদ

এবছরেই প্রাণ হারিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অন্যতম তারকা মনমোহন সুদ। তাঁকে ছোটো করে মন সুদ নামেই বেশি ডাকা হত। কম সময়ের জন্য হলেও ১৯৬০ সালে তিনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এছাড়া প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনি দিল্লির হয়ে প্রতিনিধিত্ব করেছেন। মনমোহন সুদ একটি মাত্র টেস্ট ম্যাচ খেলেছিলেন। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে তাঁর অভিষেক হয়। দুটো ইনিংসে তিনি যথাক্রমে ০ এবং ৩ রান করেন। এরপর তাঁকে আর কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেখা যায়নি। অন্যদিকে ৩৯টি প্রথম-শ্রেণীর ক্রিকেট ম্যাচে তিনি মোট ১,২১৪ রান করেন। এবছর ১৯ জানুয়ারি তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 5/8

নুরুল হক মানিক

বাংলাদেশের জাতীয় ফুটবল দলের মিডফিল্ডার ছিলেন নুরুল হক মানিক। ১০ বছর ধরে তিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হয়ে খেলেন। ঢাকা আবাহনীর হয়ে ইস্টবেঙ্গলের বিরুদ্ধেও তিনি একটি ম্যাচ খেলেছেন। চলতি বছরের ১৪ জুন করোনায় আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 6/8

পাওলো রোসি

মারাদোনার পাশাপাশি এবছর আমাদের ছেড়ে চলে গেলেন ইতালির বিশ্বকাপজয়ী ফুটবলার পাওলো রোসি। গত ৯ ডিসেম্বর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। ১৯৮২ সালে কার্যত তাঁর একার দমেই বিশ্বকাপ ফুটবল জয় করেছিল ইতালি। তিনি মোট ছ'টি গোল করেছিলেন। পাশাপাশি একবার ম্যাচ গড়াপেটাতেও তাঁর নাম জড়িয়েছিল। যদিও তিনি নিজে কখনও সেকথা স্বীকার করেননি।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 7/8

পি কে বন্দ্যোপাধ্যায়

আমরা যারা খেলাধুলো খুব ভালোবাসি, তারা প্রায় প্রত্যেকেই পি কে'র ভোকাল টনিক সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল। পি কে বন্দ্যোপাধ্যায় বা প্রদীপ কুমার বন্দোপাধ্যায়। ভারতীয় ফুটবল ইতিহাসে তিনি একটি অধ্যায় রচনা করেছেন। ভারতীয় ফুটবল দলের হয়ে তিনি মোট ১৯টি গোল করেন। ভারত সরকারের পক্ষ থেকে তাঁকে অর্জুন পুরস্কার এবং পদ্মশ্রী (১৯৯০) দেওয়া হয়। ২০০৪ সালে তিনি ফিফার সর্বোচ্চ পুরস্কার অর্ডার অফ মেরিটও অর্জন করেন। গত ২০ মার্চ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

  • 8/8

ওয়াকার হাসান

ব্রিটিশ ভারতের অমৃতসরে জন্মগ্রহণ করেছিলেন ওয়াকার হাসান। গত ১০ ফেব্রুয়ারি তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।  পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৫২ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত পাকিস্তান আন্তর্জাতিক ক্রিকেটে তিনি অংশগ্রহণ করেছেন। ওয়াকার মোট ২১টি টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে ভারতের বিরুদ্ধে তাঁর অভিষেক হয়। শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে তিনি মোট ১,০৭১ রান করেছেন।

(ছবিটি উইকিপিডিয়া থেকে নেওয়া হয়েছে)

Advertisement
Advertisement