Advertisement

খেলা

Boxing Day Test-এ এই পরিবর্তনগুলো আসতে পারে ভারতীয় ক্রিকেট দলে

Aajtak Bangla
  • 21 Dec 2020,
  • Updated 2:04 PM IST
  • 1/11

অ্যাডিলেড টেস্টে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনক পরাজয় স্বীকার করেছে ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় ইনিংসে ভারত মাত্র ৩৬ রানে অলআউট হয়ে যায়। সেই সুবাদে অস্ট্রেলিয়া আট উইকেটে গোলাপি বলের টেস্টে জয়লাভ করে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলা হবে মেলবোর্নে। আশা করা হচ্ছে এই ম্য়াচে কমপক্ষে ভারতীয় ক্রিকেট দলে পাঁচটি পরিবর্তন করা হবে। একে তো দেশে ফিরে আসছেন বিরাট কোহলি। তার উপরে হাতে চোট পেয়ে সিরিজ় থেকেই ছিটকে গেছেন মহম্মদ শামি।

  • 2/11

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সূত্র জানিয়েছে, "ভারতীয় ক্রিকেট দলের ওপেনার পৃথ্বী শ'য়ের জায়গায় দলে আসতে পারেন কেএল রাহুল। পাশাপাশি শুভমান গিলেরও এই টেস্ট ম্যাচে অভিষেক হতে পারে। চার নম্বরে বিরাট কোহলির জায়গায় দেখা যেতে পারে তাঁকে। এছাড়া ফিট হয়ে উঠেছেন রবীন্দ্র জাদেজা। হনুমা বিহারীর বদলে তাঁকে চূড়ান্ত একাদশে দেখা যেতে পারে। পাশাপাশি প্রথম টেস্ট ম্য়াচে আহামরি কিছু করে দেখাতে পারেননি ঋদ্ধিমান সাহা। তাঁর জায়গায় দলে আসতে পারেন ঋষভ পান্থ। এছাড়া মহম্মদ শামির বদলে দলে জায়গা হতে পারে মহম্মদ সিরাজ কিংবা নভদীপ সাইনির।"

  • 3/11

সিরাজ এবং সাইনি যদিও ইতিমধ্যেই ভারতীয় টেস্ট ক্রিকেট দলের স্কোয়াডে রয়েছেন। কিন্তু, শামির বদলে কাকে নেওয়া হবে চূড়ান্ত একাদশে তা নিয়ে এখনও ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়নি। প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে প্যাট কামিন্সের বাউন্সার সামলাতে না পেরে চোট পেয়েছেন মহম্মদ শামি। 

  • 4/11

পাশাপাশি পৃথ্বীর ব্যাটিং টেকনিক নিয়েও অনেক প্রশ্ন উঠতে শুরু করেছে। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, টেস্ট ক্রিকেট খেলার জন্য এখনও পুরোপুরি তৈরি নন পৃথ্বী। ব্যাটিংয়ের পাশাপাশি পৃথ্বীর খারাপ ফিল্ডিংও মড়ার উপরে খাঁড়ার ঘা দিয়েছে। আশা করা হচ্ছে যে পৃথ্বীর অনুপস্থিতিতে ময়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ওপেন করতে পারেন কেএল রাহুল। সম্প্রতি আইপিএল টুর্নামেন্টে তিনি অসাধারণ ফর্মে ছিলেন। রাহুলই হয়েছিলেন এই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক।

  • 5/11

তবে ভারতের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর জানিয়েছেন, শেষ পাঁচটা টেস্ট সিরিজ়ে রাহুল তেমন ভালো পারফরম্যান্স করতে পারেননি। শেষ পাঁচটি সিরিজ়ে তাঁর ব্যাটিং গড় ছিল : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭.১, ইংল্যান্ডের বিরুদ্ধে ২৯, ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ১৮, ২০১৮-১৯ মরশুমে অস্ট্রেলিয়ার মাটিতে ১০.৭ এবং ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২৫.৪। 

  • 6/11

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সূত্র জানিয়েছে, "ক্রিকেটে ফর্মটাই শেষ কথা। আর রাহুল আপাতত যথেষ্ট ভালো ফর্মে রয়েছেন।"

  • 7/11

অন্যদিকে, সিডনিতে আয়োজিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুশীলন ম্যাচে যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছেন শুভমান গিল। দ্বিতীয় অনুশীলন ম্যাচের দুই ইনিংসে তিনি যথাক্রমে ৫৮ বলে ৪৩ এবং ৭৮ বলে ৬৫ রান করেছেন। কোহলির অনুপস্থিতিতে গিল ভারতীয় টেস্ট ক্রিকেট দলে অভিষেক করতে একেবারে প্রস্তুত। যদিও তিনি ওপেন করতে পারেন, তাও আশা করা হচ্ছে যে কোহলির চার নম্বর জায়গাটার অভাবই তিনি পূরণ করবেন।

  • 8/11

অ্যাডিলেড টেস্টে একেবারে জঘন্য পারফরম্যান্স করেছেন হনুমা বিহারী। অ্যাডিলেড টেস্টের দুটো ইনিংসে তিনি যথাক্রমে ১৬ এবং ৮ রান করেন। ফলে তিনি জাদেজার জন্য রাস্তাটা নিজেই প্রশস্ত করে দিয়েছেন। ওই সূত্র আরও জানিয়েছে, "এরফলে ভারতীয় ক্রিকেট দলের ৬ নম্বর জায়গাটায় একজন অলরাউন্ডার পাওয়া যাবে। সেক্ষেত্রে আমরা পাঁচজন অভিজ্ঞ বোলার নিয়ে মাঠে নামতে পারব। দু'জন স্পিনার এবং তিনজন পেসার নিয়ে খেলতে পারব।" পাশাপাশি জাদেজা দলে এলে ভারতীয় ক্রিকেট দলের ফিল্ডিংয়ের মানও অনেকটাই উন্নত হবে। 

  • 9/11

অ্যাডিলেড টেস্টের দুটো ইনিংসেই ব্যাট হাতে খারাপ পারফরম্যান্স করেছেন ঋদ্ধিমান সাহা। পাশাপাশি উইকেটের পিছনেও সেভাবে পারফর্ম করতে পারেননি ঋদ্ধি। সেকারণে আশা করা হচ্ছে যে দ্বিতীয় টেস্টে তাঁর বদলে ঋষভ পান্থকেই চূড়ান্ত একাদশে নেওয়া হবে। পান্থ ইতিপূর্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় অনুশীলন ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৭৩ বলে শতরান করেছেন। আইপিএল ক্রিকেটে ভালো ফর্মে ছিলেন না পান্থ। ভারতের গতবারের অস্ট্রেলিয়া সফরে ঋষভ চতুর্থ তথা অন্তিম টেস্ট ম্যাচে একটি শতরান করেছিলেন। পান্থ একজন বাঁহাতি ব্যাটসম্যান এবং বোলারদের যথেষ্ট আক্রমণ করতে পারেন। সেক্ষেত্রে দ্বিতীয় টেস্ট ম্যাচে পান্থের দিকেই যে পাল্লা ভারী হয়ে থাকবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। 

  • 10/11

শামির বদলে ভারতীয় ক্রিকেট দলে আসতে পারেন মহম্মদ সিরাজ কিংবা নভদীপ সাইনি। প্রথম অনুশীলন ম্যাচে সিরাজ ৮৩ রান দিয়ে তিনটে উইকেট শিকার করেছেন। ফলে আশা করা হচ্ছে, তিনিই দ্বিতীয় টেস্টে পেসার হিসেবে মাঠে নামবেন। ওই সূত্র জানিয়েছে, "সিরাজ এবং সাইনি, দুজনের কাছেই যথেষ্ট গতি রয়েছে।"

  • 11/11

আসুন তাহলে একনজরে দেখে নেওয়া যাক ভারতীয় ক্রিকেট দলে ঠিক কী কী পরিবর্তন হতে পারে:

  • ওপেনিং স্লটে পৃথ্বী শ'য়ের বদলে কেএল রাহুল
  • চার নম্বরে বিরাট কোহলির অভাব পূরণ করতে পারেন শুভমান গিল
  • ছ'নম্বরে হনুমা বিহারির বদলে দলে ফিরতে পারেন রবীন্দ্র জাদেজা
  • উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা বেরিয়ে যেতে পারেন, দলে ফিরতে পারেন ঋষভ পান্থ
  • এছাড়া মহম্মদ শামির জায়গায় দলে মহম্মদ সিরাজ কিংবা নভদীপ সাইনিকে সুযোগ দেওয়া হতে পারে। তবে পাল্লা সিরাজের দিকেই হেলে আছে। 

Advertisement
Advertisement