Advertisement

খেলা

Wicket Keeper Richa Ghosh Excluded From Team India: ইন্ডিয়ান ক্রিকেট টিম থেকে বাদ শিলিগুড়ির রিচা, রাজনীতি দেখছে উত্তরবঙ্গ

সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 03 Jul 2023,
  • Updated 7:17 PM IST
  • 1/10

Wicket Keeper Richa Ghosh Excluded From Team India: ভারতীয় মহিলা ক্রিকেট দলের (Indian Women Cricket Team) বাংলাদেশ সফর (India Tour To Bangladesh) থেকে বাদ পড়েছেন শিলিগুড়ির (Siliguri) মেয়ে রিচা ঘোষ (Richa)। ভারতীয় দলের এই তারকা উইকেটকিপার ব্যাটার টানা কয়েক বছর ভারতীয় দলের প্রধান উইকেট কিপার ব্যাটার হিসেবে খেলে আসছেন। বিশেষ করে ছোট ফরম্যাটে তাঁর ধুন্ধুমার ব্যাটিং বিশেষজ্ঞদেরও প্রশংসা কুড়িয়ে এনেছে। 

  • 2/10

ফলে আচমকা থাকে এভাবে টিম থেকে বাদ দেওয়ায় তাঁর হোমটাউন শিলিগুড়ি ও উত্তরবঙ্গের প্রাক্তন ক্রিকেটার ও রিচার শুভানুধ্যায়ীরা যদিও রিচার বাদ পড়া নিয়ে নানারকম মত প্রকাশ করেছেন। দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

  • 3/10

কেউ মনে করছেন রাজনীতির শিকার হতে হল রিচাকে, আবার কেউ মনে করছেন আবার কাম ব্যাক করবেন তিনি। কারও মতে ফিটনেসে সমস্যা রয়েছে। তবে সকলেই জাতীয় দল থেকে এই মুহূর্তে ঘরের মেয়ে একমাত্র বাঙালি ক্রিকেটার বাদ পড়ায় হতাশা প্রকাশ করেছেন।

  • 4/10

শিলিগুড়িতে যাঁরা রিচাকে ছোট থেকে খেলে বড় হয়ে উঠতে দেখেছেন, তাঁদের অনেকেই রিচার বাবা তথা শিলিগুড়ির প্রাক্তন খেলোয়াড় ও আম্পায়ার মানবেন্দ্র ঘোষের সতীর্থও বটে। সে সমস্ত প্রাক্তন খেলোয়াড় ও ক্রীড়াকর্তারা কি বলছেন আসুন শুনে নিই।

  • 5/10

মানবেন্দ্র ঘোষ (রিচার বাবা ও প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ার)

রিচা কেন বাদ গিয়েছে, অথবা এর পিছনে কোনও কারণ আছে কি না তার কিছুই আমার জানা নেই। রিচা এই মুহূর্তে জাতীয় দলের খেলোয়াড়। তাই তার বাদ পড়া সম্পর্কে আমি কোন মন্তব্য করতে পারব না। ও নিজে কলকাতায় প্র্যাকটিস করছে।

  • 6/10

মনোজ ভার্মা ক্রিকেট (সম্পাদক, শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ)

মনোজ বাবুর দাবি, "রিচাকে দল থেকে বাইরে রাখা হতাশাজনক সিদ্ধান্ত। ঋদ্ধিমানকে যেভাবে রাজনীতি করে সরিয়ে দেওয়া হয়েছে, রিচার বাদ পড়ার পিছনে তেমন কোনও কারণ থাকতে পারে। তবে আমি আশাবাদী রিচা আবার নিজের পারফরমেন্সে দলে ব্যাক করে আসবে।"

  • 7/10

গৌতম গোস্বামী (প্রতিনিধি সিএবি)

এই মুহূর্তে জাতীয় মহিলা দলেও প্রচুর ক্রিকেটার উঠে আসছে। যাঁরা প্রতিভায় ও দক্ষতায় প্রায় সমমানের। রিচার বদলে যাঁদেরকে দলে সুযোগ দেওয়া হয়েছে, তাঁরাও যথেষ্ট ভাল। উত্তরবঙ্গের মেয়ে হিসেবে সুযোগ দিলে নিশ্চয়ই ভাল লাগতো। তবে আমার মনে হয় অন্যদেরও বাজিয়ে নিতে চাইছে বিসিসিআই। রিচার আবার সুযোগ আসবে বলেই আমি মনে করি।

  • 8/10

রানা দে সরকার (সম্পাদক, শিলিগুড়ি রেফারিস অ্যান্ড আম্পায়ার্স অ্যাসোসিয়েশন)

রানা বাবুও মনে করেন রিচাকে বাদ দেওয়ার পিছনে বাঙালি বিদ্বেষী রাজনীতি রয়েছে। তিনি বলেন, জাতীয় দলে বাঙালিকে বঞ্চনা করার ট্র্যাডিশন বজায় রেখেই রিচাকে বাদ দেওয়া হয়েছে। নইলে রিচার যা পারফরম্যান্স রয়েছে, তাতে রিচাকে বাদ দেওয়ার কোনও কারণ নেই। বিসিসিআই এর কী ব্যাখ্যা দেবে জানি না, তবে রিচাকে যতটুকু দেখেছি, তাঁর দলে থাকা উচিত।

  • 9/10

তপন ভাওয়াল (প্রাক্তন ক্রিকেটার ও কোচ)

রিচা দলে না থাকায় আমি হতাশ। তবে সম্প্রতি আইপিএল সহ বিভিন্ন টুর্নামেন্টে প্রচুর ভাল খেলোয়াড় উঠে আসছে। হয়তো সবাইকে ঘুরিয়ে ফিরিয়ে খেলাতে চাইছে বিসিসিআই। ছেলেদের দলে যেমন বিরাট, রোহিত সহ সিনিয়র খেলোয়াড়দের অনেক টুর্নামেন্টে বিশ্রাম দেওয়া হয়, হয়তো সে রকমই নতুন টুর্নামেন্টের জন্য সতেজ রাখার রাখতে রিচা, রেণুকাদের বাদ রাখা হয়েছে।

  • 10/10

তবে কেউ মনে করছেন না, রিচার পারফরম্যান্স খারাপ। সম্প্রতি মহিলাদের আইপিএলেও তিনি খেলেছেন। শেষ বিশ্বকাপেও তাঁর একাধিক ম্যাচ উইনিং পারফরম্যান্স রয়েছে। তাই রিচা যে দলে ফিরবেই, সে ব্যপারে সকলেই নিশ্চিত।

Advertisement
Advertisement