Advertisement

FIFA World Cup 2022: FIFA-র রোষে আর্জেন্টিনা, মেসিদের জন্য কী শাস্তি বরাদ্দ হল?

FIFA World Cup 2022: টাইব্রেকারে জয় নিশ্চিত হতেই মেসি ছুটে গিয়েছিলেন নেদারল্যান্ডসের ডাগআউটের সামনে। সেখানে কানের পাশে হাত রেখে মেতে ওঠেন স্বভাববিরুদ্ধ উদ্‌যাপনে। লক্ষ্যবস্তু ছিলেন ডাচ কোচ লুই ফন গাল। শুধু মেসিই নন, টাইব্রেকার শেষ হওয়ামাত্র নিকোলাস ওটামেন্ডি ও লিয়ান্দ্রো পেরেডেস হতাশায় ডুবে থাকা ডাচ খেলোয়াড়দের সামনে যান এবং কানের পাশে হাত রেখে বিশেষ ভঙ্গিতে উদ্‌যাপন করেন। পরে তাদের সঙ্গে যোগ দেন গনজালো মন্তিয়েল, অ্যাঞ্জেলো ডি মারিয়া ও আলেক্সিস অ্যালিস্টারও। যা নিয়ে প্রশ্ন উঠছিল। শাস্তির দাবিও উঠেছিল। এ নিয়ে চিন্তাভাবনাও করছিল ফিফা। শেষমেষ এল সিদ্ধান্ত। কী সিদ্ধান্ত নিল ফিফা?

FIFA-র রোষে আর্জেন্টিনা, মেসিদের জন্য কী শাস্তি বরাদ্দ হল?
Aajtak Bangla
  • কাতার,
  • 12 Dec 2022,
  • अपडेटेड 11:34 AM IST
  • নেদারল্যান্ডের বিরুদ্ধে বিশৃঙ্খলার জের
  • মেসিদের জন্য কী শাস্তি বরাদ্দ করল FIFA?
  • অদ্ভুত সেলিব্রেশনের কারণ জানালেন ওটামেন্ডি

FIFA World Cup 2022: ২৪ ঘন্টার বেশি পার হয়ে গিয়েছে। নেদারল্যান্ডস-আর্জেন্টিনা (Argentina-Netherland) ম্যাচ নিয়ে আলোচনা থামছে না কিছুতেই। কোয়ার্টার ফাইনাল (Quarter Final) ম্যাচের আগে মেসিদের সঙ্গে মনস্তাত্ত্বিক লড়াইয়ে নামেন নেদারল্যান্ডস কোচ লুই ফন গাল (Louis Van Gal)। লিওনেল মেসি (Lionel Messi) ও আর্জেন্টিনা (Argentina) দলকে নিয়ে এমন কিছু কথা বলেন, যা খুব একটা ভালোভাবে নেয়নি মেসিরা। তবে ম্যাচের আগে চুপচাপই ছিল আলবিসেলেস্তেরা। টাইব্রেকারে ডাচদের (Dutch) হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করার পর অবশ্য উদ্দাম উদ্‌যাপনে মেতে ওঠে মেসি-মার্টিনেজ-ওতামেন্ডিরা (Messi-Martinez-Otamendi)। ম্যাচের রেফারিং, মেসিদের উদ্‌যাপন ও অন্যান্য অভিযোগের পরিপ্রেক্ষিতে আর্জেন্টিনার বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল ফিফা (FIFA)। তবে শেষ পর্যন্ত কাউকে শাস্তির আওতায় আনা হয়নি। মেসিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে না ফিফা>

আরও পড়ুনঃ বিশ্বকাপে ফাইনালে যাবে কোন দুই দল? জ্যোতিষ-ভবিষ্যদ্বাণীতে শোরগোল

নেদারল্যান্ড ম্য়াচের পর বদলে গেলেন আপাত শান্ত ও বিনয়ী মেসি

ফুটবল মাঠে ও মাঠের বাইরে বিনয়ী বলে লিওনেল মেসির সুনাম আছে। অথচ সেই মেসিই কিনা নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে বদলে গেলেন! নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের পর একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারের সময় মেসি ধমক দেন ডাচদের হয়ে জোড়া গোল করা ভাউট ভোর্গহোর্স্টকে। শুধু তাই নয়, টাইব্রেকারে জয় নিশ্চিত হতেই মেসি ছুটে গিয়েছিলেন নেদারল্যান্ডসের ডাগআউটের সামনে। সেখানে কানের পাশে হাত রেখে মেতে ওঠেন স্বভাববিরুদ্ধ উদ্‌যাপনে। লক্ষ্যবস্তু ছিলেন ডাচ কোচ লুই ফন গাল।

শুধু মেসিই নন, টাইব্রেকার শেষ হওয়ামাত্র নিকোলাস ওটামেন্ডি ও লিয়ান্দ্রো পেরেডেস হতাশায় ডুবে থাকা ডাচ খেলোয়াড়দের সামনে যান এবং কানের পাশে হাত রেখে বিশেষ ভঙ্গিতে উদ্‌যাপন করেন। পরে তাদের সঙ্গে যোগ দেন গনজালো মন্তিয়েল, অ্যাঞ্জেলো ডি মারিয়া ও আলেক্সিস অ্যালিস্টারও। যা নিয়ে প্রশ্ন উঠছিল।

Advertisement

রেফারির সমালোচনা মার্টিনেজের

এদিকে ম্যাচ শেষে রেফারির সমালোচনায় মুখর হয়েছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমি মার্টিনেজ (Emi Mertinez)। তার মনে হচ্ছিল, রেফারি ডাচদের পক্ষে বাঁশি বাজানোর উপলক্ষ খুঁজছেন। এসবের পরিপ্রেক্ষিতে ফিফা মেসিদের বিরুদ্ধে তদন্তে নামে। শেষ পর্যন্ত অবশ্য কাউকে কোনো শাস্তি দেওয়া হয়নি। উদ্দাম উদ্‌যাপন সেন্সর করা হবে না বলে জানায় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

আরও পড়ুনঃ সেমি ফাইনালে মুখোমুখি ব্রাজিল VS আর্জেন্টিনা? যে অঙ্কে সম্ভব

কেন এমন সেলিব্রেশন মুখ খুললেন ওটামেন্ডি

নেদারল্যান্ডসের বিপক্ষে উদ্‌যাপনের বিষয়ে আর্জেন্টাইন সেন্টারব্যাক ওটামেন্ডি বলেন, 'পেনাল্টি নিতে যাওয়ার সময় আমাদের প্রত্যেক খেলোয়াড়ের কাছে গিয়ে ওদের একজন কিছু বলছিল। এ কারণেই আমি ওদের সামনে গিয়ে এভাবে উদ্‌যাপন করেছি।' 

ম্যাচের আগে আর্জেন্টিনা আর লিওনেল মেসিকে নিয়ে মনস্তাত্ত্বিক লড়াই খেলতে চেয়েছিলেন নেদারল্যান্ডসের কোচ লুই ফন গাল। সেটা করতে গিয়ে তিনি আর্জেন্টিনা আর মেসিকে নিয়ে কিছু কথা বলেছিলেন, যেটা মোটেই পছন্দ হয়নি আর্জেন্টিনার খেলোয়াড়দের। তবে ম্যাচের আগে কিছুই বলেননি তাঁরা। নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে ওঠার পর মাঠে উদ্দাম উদ্‌যাপনে বুঝিয়ে দিয়েছেন সব।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement