Advertisement

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারতীয় দলে সুযোগ হলো না হার্দিক, ভুবনেশ্বরের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ হতে চলেছে ইংল্যান্ডের মাটিতে। এই চ্যাম্পিনশিপ শেষ হওয়ার পর ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের সিরিজ খেলবে বিরাট কোহলির দল। আর সেই জন্য এবার ভারতীয় দল ঘোষণা করল ভারতীয় নির্বাচকরা। ভারতীয় দলে জায়গা হলো না হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমারের।

ভারতীয় টেস্ট ক্রিকেট দল। ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 May 2021,
  • अपडेटेड 7:03 PM IST
  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দল ঘোষণা BCCI-র
  • ইংল্যান্ডে ভারত ও নিউজিল্যান্ডের টেস্ট চ্যাম্পিনশিপ ফাইনাল
  • ভারতীয় দলে জায়গা হলো না হার্দিক, ভুবনেশ্বরের

টেস্টে ক্রিকেটে বিরাট কোহলির নেতৃত্বে দুরন্ত ক্রিকেট খেলেছিল ভারতীয় দল। প্রথমে অস্ট্রেলিয়ার মাটিতে দুরন্ত জয়। তারপর দেশের মাটিতেও সিরিজ জয়। আর সেই সিরিজ জিতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছিল ভারত। নিউট্রাস ভেন্যুতে হতে চলেছে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর সেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল বেছে নিলো বিসিসিআই। এই প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ করছে আইসিসি। আর প্রথম ফাইনালেই খেলবে ভারত। তবে এই দলে জায়গা হয়নি হার্দিক পান্ডিয়া ও ভুবনেশ্বর কুমারের।

অধিনায়ক বিরাট কোহলি ও সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে রেখেই দল গড়েছেন ভারতীয় সিলেক্টররা। একই সঙ্গে দলের উইকেটরক্ষক হিসাবে আছেন ঋষভ পন্থ ও ঋদ্ধিমান সাহা। মূলত অতীতের সিরিজ গুলোতে সুযোগ পাওয়া ও পারফর্ম করা ক্রিকেটারদেরই রাখা হয়েছে এই স্কোয়াডে। চার ক্রিকেটারকে রাখা হয়েছে স্ট্যান্ড বাই হিসাবে। আছেন বাংলার অভিমন্যু ঈশ্বরণ, প্রসিদ্ধ কৃষ্ণা, আভেস খান সহ আর্জান নাগবাসওয়ালা।

প্রাথমিক ২০ জনের ভারতীয় দল:- রোহিত শর্মা, শুভমন গিল, ময়ঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারী, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রীত বুমরা, ঈশান্ত শর্মা, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, উমেশ যাদব, লোকেশ রাহুল, ঋদ্ধিমান সাহা।

স্ট্যান্ড বাই:- অভিমন্যু ঈশ্বরণ, প্রসিদ্ধ কৃষ্ণা, আভেস খান, আর্জান নাগবাসওয়ালা।

 

টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগ তালিকায় ১ নম্বরে শেষ করেছিল ভারতীয় দল। ৭২.২ শতাংশ পয়েন্ট নিয়ে ফাইনালে খেলবে ভারত। আর সেই জন্যই নিজেদের দল বেশ কিছুদিন আগেই ঘোষণা করে ফেললো বিসিসিআই। তবে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ও ব্যাটসম্যান লোকেশ রাহুলকে নিয়ে এখনও সন্দেহ আছে। ঋদ্ধি আক্রান্ত করোনায়, অন্যদিকে, অ্যাপেন্ডিসাইটিসে অস্ত্রোপচার হয়েছে রাহুলের। ফলে তাঁদের দ্রুত সেরে ওঠা ও ফিটনেসের ওপরেই নির্ভর করছে তাঁদের ইংল্যান্ড উড়ে যাওয়া। তবে তাঁদের নিয়ে আশাবাদী বোর্ড।

Advertisement

 

India's squad: Virat Kohli (C), Ajinkya Rahane (VC), Rohit Sharma, Gill, Mayank, Cheteshwar Pujara, H. Vihari, Rishabh (WK), R. Ashwin, R. Jadeja, Axar Patel, Washington Sundar, Bumrah, Ishant, Shami, Siraj, Shardul, Umesh.

KL Rahul & Saha (WK) subject to fitness clearance.

— BCCI (@BCCI) May 7, 2021

 

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনে খেলবে ভারত। ১৮ জুন থেকে ফাইনালে নামবেন কোহলিরা। অন্যদিকে, ৪ আগস্ট থেকে শুরু হবে ভারত ও ইংল্যান্ড টেস্ট সিরিজ। ৫ ম্যাচের সিরিজের মধ্যে ৪,১২,২৫ আগস্ট খেলা হবে প্রথম তিনটি টেস্ট। ২ ও ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে চতুর্থ ও পঞ্চম টেস্ট।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement