Advertisement

Paralympics: জ্যাভলিনে সুমিতের সোনা জয়, প্যারা অলিম্পিক্সে জয়জয়কার ভারতের

Tokyo Paralympics-এ ফের সোনা পদক জয় ভারতের। এবার জ্যাভলিনে সোনা জিতলেন ভারতের সুমিত আন্টিল। এই প্রতিযোগিতায় এই নিয়ে দেশের জন্য ৩টি এনে দিলেন তিনি।

সুমিত আন্টিল
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Aug 2021,
  • अपडेटेड 5:39 PM IST
  • Tokyo Paralympics-এ ফের সোনা পদক জয় ভারতের।
  • এবার জ্যাভলিনে সোনা জিতলেন ভারতের সুমিত আন্টিল
  • এই প্রতিযোগিতায় এই নিয়ে দেশের জন্য ৩টি এনে দিলেন সুমিত

Tokyo Paralympics-এ ফের সোনা পদক জয় ভারতের। এবার জ্যাভলিন থ্রোয়িংয়ে সোনা জিতলেন ভারতের সুমিত আন্টিল। এই প্রতিযোগিতায় এই নিয়ে দেশের জন্য ৩টি এনে দিলেন সুমিত।  সোমবার F64 ফাইনালে জিতে এই পদক জেতেন সুমিত। এই নিয়ে  Tokyo Paralympics ভারতের পদক সংখ্যা বেড়ে হল ৭। 

আরও পড়ুন : ভালই গেল দিনটা, রবিবার প্যারা অলিম্পিকে ভারতের ঝুলিতে ৩ পদক

এদিন সুমিত ৬৮.৫৫ মিটার জ্যাভলিন থ্রো করে সোনা জিতেছেন। যা এক বিশ্বরেকর্ড। এই নিয়ে Tokyo Paralympics-এ  দ্বিতীয় সোনা ভারতের ঘরে এল। সুমিতের আগে এই  অলিম্পিক্সে ইতিহাস গড় সোনা জয় করেছেন ভারতের অবনী লেখারা। ১০ মিটার এয়ার রাইফেল শ্যুটিংয়ে সোনা জিতেছেন তিনি। প্রথম ভারতীয় মহিলা হিসেবে Paralympics-এ  সোনা জয় করেছেন। 

প্রসঙ্গত, সুমিত এদিন নিদের রেকর্ড নিজেই ভেঙেছেন। প্রথম চেষ্টায় তিনি ৬৬.৯৫ মিটার থ্রো করেছিলেন। যেটা বিশ্বরেকর্ড ছিল। এবর তারপর তিনি ৬৮. ০৮ মিটার থ্রো করেন।  পঞ্চম প্রচেষ্টায় ৬৮.৫৫ মিটার থ্রো করে ফের রেকর্ড গড়েন। 

এর আগে টোকিও অলিম্পিক্সে জ্যাভলিনে সোনা জয় করেছিলেন নীরজ। আর তারপর সুমিতের স্বর্ণজয়ে গোটা দেশ উচ্ছ্বসিত। ইতিমধ্যেই সুমিতকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটবার্তাই তিনি লিখেছেন, প্যারাঅলিম্পিক্সে ভারতের আরও একটি স্বর্ণপদক এসেছে। সুমিতকে অভিনন্দন। তাঁকে আগামীর শুভেচ্ছা। 

সুমিত আন্টিলকে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাঁর টুইটবার্তা, 'সুমিত তুমি যোগ্য হিসেবেই সোনা জিতেছ। তোমার জন্য গোটা দেশ গর্বিত।'  

আরও পড়ুন : প্যারাঅলিম্পিক্সে এয়ার রাইফেলে অবনীর সোনা 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement