Advertisement

টেক

BYD Seal Electric Sedan:এক চার্জে ৭০০ কিমি, কয়েক মিনিটেই ফুল চার্জ, ভারতের বাজারে আসছে নয়া বিদেশি EV

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 05 Jan 2023,
  • Updated 4:07 PM IST
  • 1/6

চিনের প্রমুখ বাহন নির্মাতা কোম্পানি বিল্ট ইওর ড্রিম (BYD), সম্প্রতি ভারতীয় বাজারে নিজেদের অপারেশন শুরু করতে চলেছে। এখন কোম্পানি আগামী সপ্তাহে শুরু হতে চলা অটো এক্সপো ২০২৩-এ নিজেদের গাড়ির বিস্তারিত রেঞ্জ পেশ করতে চলেছে। যাতে কোম্পানির একটি ইলেকট্রিক সিডান দেশের সামনে পেশ করা যায়। অটো এক্সপো আগামী ১৩ জানুয়ারি থেকে নিয়ে ১৮ জানুয়ারি পর্যন্ত গ্রেটার নয়ডাতে আয়োজিত হবে।

  • 2/6

জানিয়ে দেওয়া যাক BYD Seal ইলেকট্রিক সিডান কার এর আগে গ্লোবাল মার্কেটে বিক্রির জন্য পাওয়া যাচ্ছে। যা ওসিএন-এক্স কনসেপ্ট এর উপর বেস্ড। স্কেটবোর্ড প্লাটফর্মের ওপর তৈরি এই সিদান গাড়ি লম্বায় ৪.৮০ মিটার ,চওড়া ১.৮৭ মিটার, উচ্চতায় ১.৪৬ মিটার এবং এর মধ্যে ২.৯২ মিটারের দেওয়া হয়েছে। আয়তনে বড় হওয়ার কারণে গাড়িটিতে খুব ভালো কেবিন স্পেস পাওয়া যায়।

  • 3/6

ইলেকট্রিক এই গাড়িটি আলাদা আলাদা ব্যাটারির সঙ্গে পেশ করা যেতে চলেছে। যার মধ্যে একটি ভ্যারিয়েন্ট ৬১.৪ কি ডাব্লু এইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাক এবং হায়ার ভার্সনে ৮২.৫ কে ডব্লিউ এইচ ক্ষমতার ব্যাটারি প্যাক দিয়েছে। কোম্পানির দাবি যে এই গাড়ির লোয়ার ভার্সন সিঙ্গেল চার্জে ৫৫০ কিলোমিটার এবং হায়ার ভার্শন ৭০০ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দেয়। এছাড়া এই গাড়ি সিঙ্গেল এবং ডুয়েল দুটো মোটর কনফিগারেশন এর সঙ্গে গ্লোবাল মার্কেটে পাওয়া যাচ্ছে।

  • 4/6

কোম্পানির দাবি যে এই গাড়িটিতে দেওয়া হয়েছে ডুয়েল মোটর এবং হুইল ড্রাইভ ভেরিয়েন্ট। ৫৩০ এইচপি পাওয়ার জেনারেট করে। সাধারণভাবে লোকেরা ধারণা করে যে, ইলেকট্রিক কার পিক-আপ এর বিষয়ে স্লো। কিন্তু এই গাড়ির সঙ্গে এটি একেবারেই যায় না। কোম্পানির বক্তব্য যে, এই গাড়ি ৩.৮ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টা গতি ধরতে সক্ষম। এই স্পিডে এই গাড়িটি প্রায় ৬৫০ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দেয়।

  • 5/6

এই ফিচারগুলি পাওয়া যায়। এই ইলেকট্রিক সিডান গাড়িতে কোম্পানি থিওরিস্টিক ডিজাইন এবং লুক দিয়েছে। এতে শার্প লাইট, আকর্ষক বনেট গাড়ির ফ্রন্টে চওড়া এয়ার ইনটেক, গাড়ির ভেতরে ১৫.৬ ইঞ্চির টাচস্ক্রিন ইমফোটেনমেন্ট সিস্টেম দেওয়া হয়েছে।

 

  • 6/6

এছাড়া এর হেড আপ ডিসপ্লে ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার আলাদা আলাদা ড্রাইভিং মোড, ওয়্যারলেস স্মার্টফোন চার্জার, বড় এয়ারকন্ডিশন ভেন্ট, ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইল ২ টন কেবিন এর ইন্টেরিয়রকে সুন্দর বানায়। এর সেন্ট্রাল অঞ্চলে কিছু কন্ট্রোল বাটনও দেওয়া হয়েছে। যাতে স্ক্রিন ভলিউম কন্ট্রোল ইত্যাদি সঞ্চালনা করা যায়।

Advertisement
Advertisement