Advertisement

টেক

MG Comet EV: এক চার্জে কলকাতা থেকে ঢাকা, মধ্যবিত্তের ইলেকট্রিক গাড়ি আনছে MG

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Apr 2023,
  • Updated 9:15 PM IST
  • 1/8

MG Comet EV: মরিস গ্যারেজ (MG) ভারতীয় বাজারে নিজের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি এমজি কমেট (MG Comet EV) লঞ্চ করতে প্রস্তুত। কিছুদিনে কোম্পানি সোস্যাল মিডিয়াতে লাগাতার এই গাড়ির টিজার এবং ছবি পোস্ট করে চলেছে। এখন কোম্পানি ভারতের এই গাড়িটি প্রোডাকশনের ঘোষণা করে দিয়েছে।

 

  • 2/8

গুজরাতের হালোলে কোম্পানির প্ল্যান্ট রয়েছে। যেখানে এটি আউট করা হয়েছে এমজি মোটরের তরফে ভারতীয় বাজারের এটি দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি হতে চলেছে। যেটি আগামী ১৯ এপ্রিল দেশের সামনে পেশ করা হবে।

  • 3/8

এমজি কমেট, কোম্পানির সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি হবে। যেটি জিএসই ফাইভ প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে। এই প্লাটফর্মে ব্যবহার আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া বুলিং এয়ার ইভিতেও করা হয়েছে। এই প্লাটফর্মে উপর তৈরি গাড়ি শক্ত স্টিল ফ্রেমের ওপর তৈরি করা হয়। যেখানে গাড়ির বডির নির্মাণ ১৭ স্টেপিং প্যানেলের মধ্যে দিয়ে করা হয়। গাড়িতে তিনটি দরজা রাখা হয়েছে এবং ২০১০ মিলিমিটারের হুইল বেস দেওয়া হয়েছে।

  • 4/8

এর দৈর্ঘ্য মাত্র ২.৯ মিটার এবং এর গাড়িটির মধ্যে চার সিট দেওয়া হয়েছে. যেখানে কোম্পানির দাবি যে গাড়িটির কেবিনে আপনাকে ভালো স্পেস দেবে। এই গাড়িটিতে ২০১০ মিলিমিটারের হুইল বেসও দেওয়া হয়েছে। যা কেবিনকে স্পেসিয়াস করতে সাহায্য করছে। রিপোর্টে বলা হয়েছে যে কোম্পানি পাঁচটি রংয়ে গাড়িটি বাজারে আনবে। যার মধ্য়ে হোয়াইট, ব্লু, ইয়োলো, পিঙ্ক এবং গ্রিন শামিল রয়েছে।

  • 5/8

এমজি কমেটের টিজারে গাড়ির স্টিয়ারিং হুইল দেখানো হয়েছে, যা মাউন্টেড কন্ট্রোল করা। মাত্র ১৩ সেকেন্ডের এই টিজার ভিডিওতে এটি দেখানোর চেষ্টা করা হয়েছে যে আসন্ন ইলেকট্রিক গাড়ি নতুন টেকনোলজি সাপোর্ট করবে। এর মধ্যে কানেক্টিভিটি টেক এর সঙ্গে দেওয়া হয়েছে। এর মধ্যে ১০.২৫ ইঞ্চির টাচ স্ক্রিন ইনফোটেনমেন্ট দেওয়া হয়েছে।

  • 6/8

ব্যাটারি এবং ড্রাইভিং রেঞ্জ

যদিও এখন কোম্পানি এই ইলেকট্রিক গাড়ির নাম কি হবে সেটি ঘোষণা করেছে এবং এর মধ্যে পাওয়ার বা ব্যাটারি প্যাক এর বিষয়ে কোনও অফিসিয়াল তথ্য দেওয়া হয়নি। তবে মিডিয়া রিপোর্ট অনুযায়ী কোম্পানি এই গাড়িতে ২০ থেকে ২৫কে ডাবলু এইচ এর ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাক দিতে পারে। সম্ভবত এই ব্যাটারি স্থানীয়ভাবে টাটা অটোকর্প এর তরফে সোর্স করা হবে।

  • 7/8

এক চার্জে কত দূর যাবে?

যেমন বলা হয়েছে সিঙ্গেল চার্জে ২০০ থেকে ৩০০ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দিতে পারে। এর মধ্যে কোম্পানি সিঙ্গেল ফ্রন্ট এক্সএল মোটর দেবে. যা ৬৮এইচপি পাওয়ার জেনারেট করতে পারে।

 

  • 8/8

দাম কি হবে?

এমজি কমেটকে একটি সস্তা ইলেকট্রিক গাড়ি হিসেবে পেশ করা হচ্ছে। যদিও এর দামের বিষয়ে লঞ্চ এর আগে কিছুই বলা হয়নি। কিন্তু মনে করা হচ্ছে কোম্পানি এটি ১০ লাখ টাকা শুরুর দামে পেশ করতে পারে। এই সময় ইলেকট্রিক গাড়ি সেগমেন্টের টাটা নেক্সন ইভি, টাটা টিয়াগো ইভির মত মডেল জবরদস্ত পারফরম্যান্স দিচ্ছে এবং জনপ্রিয় হয়েছে। সম্ভবত এই গাড়িটি দাম টিয়াগোর আশপাশেই থাকবে।

Advertisement
Advertisement