TRAI Report: ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) আর বিএসএনএল (BSNL)-এর জন্য অগাস্ট মাসটা ভাল গেল না। কারণ তাদের অয়্যারলেস সাবস্ক্রাইবার সেগমেন্টে গ্রাহক সংখ্যা কমেছে। ট্রাই (TRAI)-এর এক রিপোর্ট থেকে এ কথা জানা গিয়েছে।
এর মধ্যে রিলায়েন্স জিও (Jio) নিজেদের ব্যবসা বাড়িয়েছে। বেড়েছে তাদের গ্রাহক সংখ্যা। ভারতী এয়ারটেল (Airtel)-ও গ্রাহক সংখ্যা বাড়াতে পেরেছে। তবে সেই সংখ্যা জিওর কাছাকাছি নয়।
ট্রাই (TRAI)-এর পরিসংখ্যান অনুসারে, রিলায়েন্স জিও (Jio) অগাস্ট মাসে ০.৬৪৬ মিলিয়ন অয়্যারললেস সাবস্ক্রাইবার আনতে পেরেছে। অন্যদিক ভারতী এয়ারটেলের ক্ষেত্রে সেই সংখ্যা ০.১৩৮ মিলিয়ন।
ওই রিপোর্ট দেখে আরও অনেক তথ্য পাওয়া যাচ্ছে। যেমন, বাজারে জুলাইয়ের তুলনায় জিও (Jio)-র অয়্যারলেস সাবস্ক্রাইবের সংখ্যা ৩৭.৩৪ শতাংশ থেকে বেড়ে ৩৭.৪০ শতাংশ হয়েছে।
জিওর পর ভারতী এয়ারটেল (Airtel) একমাত্র টেলিকম সংস্থা যারা অগাস্ট মাসে ০.১৩৮ মিলিয়ন সাবস্ক্রাইবারকে নিজেদের পরিষেবার তালিকাভুক্ত করতে পেরেছে।
জুলাই মাসের তুলনায় এয়ারটেলের বাজারি অংশীদারিত্বের ভাগ ২৯.৮৩ শতাংশ থেকে বেড়ে ২৯.৮৫ হয়েছে।
এবার দেখা যাক বাকিদের কী অবস্থা। ট্রাই (TRAI)-এর রিপোর্ট বলছে, ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) জুলাইয়ের তুলনায় অগাস্টে কম অয়্যারলেস সাবস্ক্রাইবার যুক্ত করতে পেরেছে। মানে তারা গ্রাহক হারিয়েছে। অগাস্টে এই টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা ০.৮৩৩ মিলিয় অয়্যারলেস গ্রাহক খুইয়েছে।
আর জুলাই মাসে ওই সংস্থা ১.৪৩ মিলিয়ন গ্রাহক হারিয়েছিল।
খারাপ গিয়েছে বিএসএনএল-এরও। অগাস্ট মাসে ৬০ হাজার ৪৩৯ জন অয়্যারলেস গ্রাহক কমেছে তাদের।
অগাস্ট মাসে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea)-র বাজারে দখল ছিল ২২.৮৪ শতাংশ। আর বিএসএনএলের ছিল ৯.৬৩ শতাংশ।
এবার যদি ব্রডব্যান্ড সেগমেন্টের কথা বলি তো ট্রাই (TRAI)-এর রিপোর্ট বলছে, রিলায়ন্স জিও অগাস্ট মাসে ৪৪৭.৫৭ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। আর এর সঙ্গে সঙ্গে তারা বাজারে সবথেকে বড় অংশীদারি হয়ে উঠেছে।
এরপরে রয়েছে এয়ারটেল (Airtel)। তাদের গ্রাহক সংখ্য়া ২০৫.৯৬ মিলিয়ন, ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) ১২৩.৫৩ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। এর পাশাপাশি বিএসএনএল (BSNL) ২৪.২৮ মিলিয়ন সাবস্ক্রাইবার আর এন্ট্রিয়া কনভার্জেন্স-এর ১.৯৫ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে।