ইউটিউব সম্প্রতি ঘোষণা করেছে তারা ১৫ জুলাই থেকে কিছু নিয়ম পরিবর্তন করতে চলেছে। এই পরিবর্তনের পর, ইউটিউব চ্যানেলগুলির আয় প্রভাবিত হতে পারে। জানুন কী কী নিয়ম বদলাচ্ছে।
ইউটিউবের নতুন নিয়মের প্রভাব সেইসব ইউটিউব চ্যানেলের উপর দেখা যাবে যারা বারবার একই কনটেন্ট তৈরি করছে এবং AI থেকে কনটেন্ট তৈরি করে। বর্তমানে, অনেক নির্মাতা একই ধরনের সামগ্রী প্রদর্শন করেন। এই ধরনের সমস্যা মোকাবিলায় ইউটিউব নিয়ম পরিবর্তনের ঘোষণা করেছে।
ইউটিউব আজ থেকে অর্থাৎ ১৫ জুলাই থেকে নিয়ম কঠোর করতে চলেছে। আগামী দিনে প্ল্যাটফর্মে পরিবর্তনগুলি দেখা যাবে। ইউটিউবের নতুন নিয়মে অতিরিক্ত কনটেন্ট তৈরি, বারবার একই কনটেন্ট তৈরি এবং কোনও মিথ্যে তথ্য দেওয়ার মতো ভিডিওতে বিজ্ঞাপন রেভিনিউ কমাচ্ছে।
ইউটিউবের নতুন নিয়মের অধীনে চ্যানেলের মানিটাইজেশন শর্তাবলীতে কোনও পরিবর্তন হয়নি। মানিটাইজেশনের শর্ত আগের মতোই থাকবে।
ইউটিউব সহ অনেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে AI জেনারেটেড কন্টেন্টের সংখ্যা বাড়ছে। নতুন নীতির অধীনে, কোম্পানিটি AI কন্টেন্ট কমাতে এবং অরিজিনাল কন্টেন্ট প্রচার করতে চায়। আসলে, এআই এবং ডিপফেক ইত্যাদির সাহায্যে, অনেকেই কোনও ব্যক্তির ছবি ব্যবহার করে এবং তাতে ভয়েস ওভার দিয়ে বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করছেন। এই ধরনের কনটেন্ট কমাতে চাইছে YouTube।