Advertisement

BGMI Ban Request: পাবজি, ফ্রি ফায়ারের পর ব্যান BGMI? হাইকোর্টে যা জানাল কেন্দ্র...

Meity On BGMI Ban Petition: পাবজি ও বিজিএমআই-র মধ্যে কোনও ফারাক নেই। হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা। কী বলল কেন্দ্রীয় সরকার?

ভারতে কি ব্যান হচ্ছে BGMI?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Mar 2022,
  • अपडेटेड 1:12 PM IST
  • পাবজি ও বিজিএমআই একই সংস্থার।
  • দাবি হাইকোর্টে জনস্বার্থ মামলায়।
  • পাবজি ও বিজিএমআই আলাদা বলে জানাল কেন্দ্র।

ফ্রি ফায়ারের পর (Garena Free Fire) পর এবার কি নিষিদ্ধ হতে চলেছে ব্যাটল গ্রাউন্ড (Battlegrounds Mobile India)? বিজিএমআই (BGMI) পাবজি মোবাইলের (PUBG Mobile) পরিমার্জিত রূপ। কয়েকটি পরিবর্তন করে এটি ভারতে লঞ্চ করেছে ক্র্যাফটন (Krafton)। এই গেম এখনই ভারতে নিষিদ্ধ হচ্ছে না। অন্তত তেমনটাই জানিয়েছে তথ্যপ্রযুক্তি মন্ত্রক। 

তথ্যপ্রযুক্তি ও বৈদ্যুতিন মন্ত্রকের প্রতিনিধি এন সামায়া বালন জানিয়ে দিয়েছেন, BGMI আর PUBG Mobile আলাদা অ্যাপ। তেলেঙ্গানা হাইকোর্টে বিজিএমআই নিষিদ্ধ করার জন্য একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। পাবজি ইতিমধ্যেই এ দেশে নিষিদ্ধ। ওই জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে, পাবজি ও বিজিএমআই-র মধ্যে কোনও ফারাক নেই। খালি বহিরাঙ্গের বদল হয়েছে। PUBG Mobile যে কারণে নিষিদ্ধ করা হয়েছিল সেই একই বিপদ রয়েছে BGMI-তে। BGMI-র মালিক ক্র্যাফ্টনের আড়ালে রয়েছে চিনা কোম্পানিগুলি।

তবে মামলাকারীর সঙ্গে সহমত নয় কেন্দ্র। তথ্যপ্রযুক্তি ও বৈদ্যুতিন মন্ত্রকের তরফে এন সামায়া আদালতে জানান, BGMI এবং PUBG Mobile সম্পূর্ণ আলাদা অ্যাপ। দু'টির মধ্যে কোনও যোগ নেই। 

২০২০ সালে একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। এর মধ্যে ছিল জনপ্রিয় গেম পাবজিও। পাবজি মোবাইলের সঙ্গে টেনসেন্টের যোগ থাকায় ২০২০ সালে অ্যাপটি নিষিদ্ধ করা হয়। জনস্বার্থ মামলাতে দাবি করা হয়েছে, চিনা কোম্পানির সঙ্গে যোগ রয়েছে বিজিএমআই-র। তবে তথ্যপ্রযুক্তি ও বৈদ্যুতিন মন্ত্রকের জবাবে স্পষ্ট হয়ে গিয়েছে আপাতত দেশে বিজিএমআই নিষিদ্ধ হচ্ছে না। তবে জোর দিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। ভারতে একাধিক গেমিং অ্যাপ ইতিমধ্যেই নিষিদ্ধ হয়েছে। 

অতিসম্প্রতি  Garena Free Fire-সহ পঞ্চাশের বেশি অ্যাপ ব্যান করেছে ভারত সরকার। তার মধ্যে এমনও অ্যাপ রয়েছে যেগুলি সরকার আগেই নিষিদ্ধ করেছিল কিন্তু নাম বদলে নতুন করে লঞ্চ হয়। এই অ্যাপগুলি দেশের নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘন করছিল বলে অভিযোগ। সেগুলির ডেটা স্টোরেজ ও সুরক্ষার কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেয় সরকার। 

Advertisement

আরও পড়ুন- ১৬ মার্চ ১৫ টাকা বাড়ছে পেট্রোল-ডিজেল! এভাবে SMS পাঠিয়ে জানুন দাম

.

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement