Advertisement

BSNL 5G Services: চাপে Airtel-Jio! BSNl 5G নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

গত অক্টোবরে ভারতে 5G পরিষেবা চালু হয়েছিল। এখন বেসরকারি টেলিকম কোম্পানিগুলি একাধিক শহরে 5G পরিষেবা দিচ্ছে৷  এর জন্য একটি ফাইভজি সাপোর্ট করে এমন স্মার্টফোন থাকতে হবে। আপাতত ফোরজি-র মাশুলেই দেওয়া হচ্ছে ফাইভজি।

বিএসএনএলের ফাইভজি পরিষেবা।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Jan 2023,
  • अपडेटेड 1:25 PM IST
  • এ বছরেই শুরু হচ্ছে বিএসএনএলের ফোরজি পরিষেবা।
  • পরের বছর চালু হতে পারে 5G।

দেশের একাধিক শহরে 5G পরিষেবা চালু করেছে Airtel এবং Jio। কলকাতাবাসীরা ইতিমধ্যেই উপভোগ করছেন ৫জি ইন্টারনেট। এবার ফাইভজি পরিষেবা দেওয়ার প্রস্তুতি শুরু করল সরকারি টেলিকম সংস্থা BSNL। শীঘ্রই শুরু হতে চলেছে সংস্থার 5G পরিষেবা। 

সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিএসএনএলের ফাইভ পরিষেবা চালুর বিষয়টি নিশ্চিত করেছেন  টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানিয়েছেন, ২০২৪ সালের এপ্রিলের মধ্যে চালু হয়ে যাবে BSNL 5G। আপাতত সংস্থা 4G পরিষেবা চালুর উপর জোর দিয়েছে। 

BSNL 4G নেটওয়ার্ক চালু হওয়ার এক বছরের মধ্যেই চালু হয়ে যাবে 5G। বর্তমানে সংস্থা TCS এবং C-DOT-এর সঙ্গে যৌথ উদ্যোগে 4G নেটওয়ার্ক চালুর কাজ করছে। অশ্বিনী বৈষ্ণবের মতে,২০২৪ সালের মার্চ বা এপ্রিল থেকে পাওয়া যাবে BSNL 5G।

ওড়িশায় Airtel এবং Jio 5G পরিষেবার সূচনার সময় বৈষ্ণব জানান, নেটওয়ার্ক আধুনিকীকরণের কাজ চলছে দ্রুত গতিতে। শীঘ্রই BSNL 4G পরিষেবা চালু করবে। তার পরই আসবে 5G৷  তিনি আরও জানিয়েছেন,আগামী ২ বছরের মধ্যে BSNL 5G পরিষেবা ওডিশাজুড়ে উপলব্ধ হবে৷ এর আগে বৈষ্ণব দাবি করেছিলেন, ২৬ জানুয়ারি থেকে রাজ্যে 5G পরিষেবা পাওয়া যাবে। 

উল্লেখ্য, গত অক্টোবরে ভারতে 5G পরিষেবা চালু হয়েছিল। এখন বেসরকারি টেলিকম কোম্পানিগুলি একাধিক শহরে 5G পরিষেবা দিচ্ছে৷  এর জন্য একটি ফাইভজি সাপোর্ট করে এমন স্মার্টফোন থাকতে হবে। আপাতত ফোরজি-র মাশুলেই দেওয়া হচ্ছে ফাইভজি। দেশজুড়ে পরিষেবা চালু হলে টেলিকম সংস্থাগুলি প্ল্যান ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন- ইন্টারনেট-জুড়ে প্রতারণার ফাঁদ! এই ৫ কৌশলে নিজেকে বাঁচান

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement