Advertisement

Year Ender Tech 2022: ২০২২ সালে প্রযুক্তির বিচারে সেরা ৫ স্মার্টফোন, জানুন কার কেমন ফিচার

অ্যাপল নতুন A-16 বায়োনিক চিপসেট দিয়ে লঞ্চ করেছে আইফোন সিরিজ ১৪-। অ্যান্ড্রয়েডই বা পিছিয়ে থাকে কেন? শক্তিশালী প্রসেসর Snapdragon 8 Gen 1 এসেছে এ বছর। Samsung, iQoo, OnePlus এবং Asus-এর মতো বড় সংস্থাগুলিও Android ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করেছে। ২০২২ সালে লঞ্চ হওয়া সেরা ৫ ফোনের বিবরণ

বছরের সেরা ৫ স্মার্টফোন।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Dec 2022,
  • अपडेटेड 8:42 PM IST
  • নতুন প্রযুক্তি ফোন লঞ্চ হয়েছে ২০২৩ সালে।
  • রইল সেরা ৫ ফোনের হদিশ।

প্রযুক্তি বাজারে নতুন পরীক্ষা-নিরীক্ষা হয়েছে ২০২২ সালে। এ বছর স্মার্টফোনের বাজারেও নতুন প্রযুক্তির ফোন এসেছে। আইফোনের ক্যামেরা সেন্সর চার গুণ বৃদ্ধি করা হয়েছে। সেই সঙ্গে ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা-সহ অ্যান্ড্রয়েড স্মার্টফোনও এসেছে বাজারে। অ্যাপল নতুন A-16 বায়োনিক চিপসেট দিয়ে লঞ্চ করেছে আইফোন সিরিজ ১৪-। অ্যান্ড্রয়েডই বা পিছিয়ে থাকে কেন? শক্তিশালী প্রসেসর Snapdragon 8 Gen 1 এসেছে এ বছর। Samsung, iQoo, OnePlus এবং Asus-এর মতো বড় সংস্থাগুলিও Android ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করেছে। ২০২২ সালে লঞ্চ হওয়া সেরা ৫ ফোনের বিবরণ দেওয়া হল- 

Nothing Phone (1)  Glyph Interface - এই তালিকায় প্রথম নামটি আসে নাথিং ফোনের (১)। যার ডিজাইন বেশ অভিনব। এতে ব্যবহার করা হয়েছে গ্লাইফ ইন্টারফেস। স্বচ্ছ ব্যাক প্যানেল। এর সঙ্গে ফোনের পিছনে আলোর প্যাটার্ন। যা ইনকামিং কল এবং মেসেজের নোটিফিকেশন দেয়। এছাড়াও, চার্জিং এবং ইনডোর ম্যাক্রো ফটোগ্রাফি এবং পোট্রেট ফটোগ্রাফির সময় ফিল লাইটিং কাজ করে।

Apple iPhone 14- স্মার্টফোনের আলোচনা হবে আর অ্যাপলের নাম থাকবে না তা-ও আবার হয় নাকি! এ বছর অ্যাপল লঞ্চ করেছে ১৪ সিরিজ। বাজারে এসেছে iPhone 14। এই সিরিজের অধীনে চারটি নতুন iPhone লঞ্চ করেছে তারা। এর মধ্যে রয়েছে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 pro Max, iPhone 14 pro। আইফোন ১৪ এবং প্লাস দুটো ফোনই A15 বায়োনিক প্রসেসর দ্বারা চালিত। প্রো মডেলে রয়েছে A16 প্রসেসর। আইফোন ১৪ প্রো ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো-তে একটি ৪৮-মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। iPhone 14-এর মূল্য ৭৯,৯৯০ টাকা।

Samsung Galaxy S22 Ultra- স্ন্যাপড্রাগন প্রসেসর নিয়ে ভারতে প্রথমবারের মতো লঞ্চ হয়েছে Galaxy S সিরিজ। এই সিরিজের অধীনে Samsung Galaxy S22, Galaxy S22+ এবং Galaxy S22 Ultra স্মার্টফোন ভারতে লঞ্চ করা হয়েছে। Galaxy S22 Ultra-এর সঙ্গে রয়েছে এস পেন-ও।  Samsung S22 Ultra একটি 5G ফোন। এতে একটি Snapdragon 8 Gen 1 প্রসেসর, 12GB পর্যন্ত RAM এবং 1TB পর্যন্ত স্টোরেজ রয়েছে। Samsung Galaxy S22 Ultra-এ চারটি রিয়ার ক্যামেরা রয়েছে। এর মধ্যে প্রাইমারি লেন্স ১০৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড, দ্বিতীয় লেন্সটি ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল, তৃতীয় লেন্সটি ১০ ​​মেগাপিক্সেল টেলিফোটো এবং চতুর্থ লেন্সটি ১০x অপটিক্যাল জুম-সহ একটি ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। ক্যামেরার সঙ্গে রয়েছে স্পেস জুমও। Samsung Galaxy S22 Ultra-এ একটি ৪০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। Samsung Galaxy S22 Ultra-এর প্রাথমিক দাম রাখা হয়েছিল ৭৪,৮০০ টাকা।

Advertisement

OnePlus 10 Pro- OnePlus-র সবচেয়ে শক্তিশালী ফ্ল্যাগশিপ ফোন OnePlus 10 Pro। লঞ্চ হয়েছিল গত ৩১ মার্চ। এই ফোনে Snapdragon 8 Gen 1 SoC প্রসেসর রয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২-এ চলে। যা ColorOS 12.1-এ কাজ করে। ৬.৭ ইঞ্চি QHD + AMOLED ডিসপ্লে যার রেজোলিউশন ১১৪০x৩২১৬ পিক্সেল। ডিসপ্লের উজ্জ্বলতা ১৩০০ নিট। এই OnePlus ফোনটিতে তিনটি ব্যাক ক্যামেরা রয়েছে। যার মধ্যে প্রাথমিক লেন্স একটি ৪৮ মেগাপিক্সেল Sony IMX ৭৮৯ সেন্সর। অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS)ও রয়েছে। দ্বিতীয় লেন্সটি একটি ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL JN1 সেন্সর আল্ট্রা ওয়াইড এবং তৃতীয় লেন্সটি একটি ৮ মেগাপিক্সেল টেলিফটো। ক্যামেরা দিয়ে 8K ভিডিও রেকর্ডিং করা যায়। এই ফোনের সঙ্গে সামনে একটি ৩২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। ফোনের প্রাথমিক দাম ৬৬,৯৯৯ টাকা। 

Google Pixel 7 Pro-  বছরের সবচেয়ে বড় ইভেন্টে ৬ অক্টোবর ভারতে ফ্ল্যাগশিপ স্মার্টফোন Pixel 7 সিরিজ লঞ্চ করেছে গুগল। Google Pixel 7 Pro এবং Google Pixel 7 সিরিজ লঞ্চ করা হয়েছিল। Tensor G2 প্রসেসর Google Pixel 7 Pro-তে পাওয়া যাচ্ছে। Google Pixel 7 Pro জিরকোনিয়া-ব্লাস্টেড অ্যালুমিনিয়াম বডি ডিজাইনের। ফোনে একটি ৬.৭ ইঞ্চি LTPO OLED ডিসপ্লে রয়েছে। যা 120Hz রিফ্রেশ রেটে  আসে। স্মার্টফোনে রয়েছে Titan M2 প্রসেসর। Pixel 7 Pro-এর 12 GB RAM এর সঙ্গে 256 GB স্টোরেজ রয়েছে। Google Pixel 7 Pro-এ একটি ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে, যার মধ্যে একটি ৫০ মেগাপিক্সেল প্রাথমিক ক্যামেরা। দ্বিতীয় লেন্সটি একটি ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল এবং তৃতীয়টি একটি ৪৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। ফোনে রয়েছে ১০.৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। Google Pixel 7 Pro দিয়ে সিনেমাটিক ভিডিওও শ্যুট করা যায়। ফোনের প্রারম্ভিক মূল্য ৮৪,৯৯৯ টাকা।

আরও পড়ুন- মোদী-মমতা থেকে কেজরিওয়াল, রাজনীতির রঙ্গমঞ্চে বছরভর কে কোথায়?

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement