Advertisement

ইউটিলিটি

Small Savings Plan: নিয়মিত মাত্র ৬০ টাকা জমিয়ে পাবেন ১৩ লাখ রিটার্ন! জানুন কীভাবে

Aajtak Bangla
  • 11 Aug 2022,
  • Updated 1:30 PM IST
  • 1/12

আপনি যদি কম টাকা বিনিয়োগ করে মোটা অঙ্কের রিটার্ন পেতে চান, তাহলে ভারতের জীবন বিমা পলিসি আপনার জন্য খুবই লাভজনক হতে পারে। এই প্রতিবেদনে যে LIC পলিসির কথা বলা হবে, সেটিতে নিয়মিত মাত্র ৬০ টাকা করে জমিয়ে ১৩ লাখ টাকা জমিয়ে ফেলতে পারেন আপনি।

  • 2/12

এই প্রতিবেদনে আজ এলআইসির স্কিম জীবন লক্ষ্য (LIC Jeevan Lakshya Plan) সম্পর্কে কথা বলব। জীবন লক্ষ্য পলিসি হল এলআইসির সবচেয়ে জনপ্রিয় প্ল্যানগুলির মধ্যে একটি। এই পলিসির নাম হিসাবে, এটি একই কাজের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে।

  • 3/12

আপনি যদি একটি আর্থিক লক্ষ্য নিয়ে দৌড়াচ্ছেন, ভবিষ্যতে কোনো বড় ব্যয়ের প্রয়োজন হয়, তাহলে আপনি এই পলিসিতে বিনিয়োগ করতে পারেন। এই পলিসি গ্রাহককে সুরক্ষার সাথে সঞ্চয়ও প্রদান করে। জীবন লক্ষ্য হল একটি সীমিত প্রিমিয়াম পেমেন্ট প্ল্যান যার অধীনে গ্রাহককে পলিসির মেয়াদের থেকে ৩ বছরের কম সময়ের জন্য প্রিমিয়াম দিতে হবে।

  • 4/12

এলআইসি-র জীবন লক্ষ্য পলিসি হল একটি 'লাভের সঙ্গে পলিসি' যাতে এলআইসি তার ব্যবসার লাভ গ্রাহকদের সাথে ভাগ করে নেয়। চালু করা সহজ প্রত্যাবর্তনমূলক বোনাস এবং চূড়ান্ত অতিরিক্ত বোনাস আকারে গ্রাহকদের সুবিধা প্রদান করে।

  • 5/12

এই প্ল্যানের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল যে পলিসির মেয়াদে যদি বিমাকৃত ব্যক্তি পৃথিবী ছেড়ে চলে যান, তাহলে মনোনীত ব্যক্তির জন্য সমস্ত প্রিমিয়াম মওকুফ করা হয়। বিমাকৃত অর্থের ১০ শতাংশ নিয়মিত বার্ষিক আয় হিসাবে মনোনীত ব্যক্তিকে দেওয়া হয় এবং মেয়াদপূর্তির সময়ে জমা হওয়া অর্থও দেওয়া হয়। এই কারণেই এই পলিসিকে কন্যাদান পলিসিও বলা হয়।

  • 6/12

গ্রাহকরা মাসিক, ত্রৈমাসিক (প্রতি ৩ মাসে একবার/বছরে ৪ বার প্রিমিয়াম), অর্ধবার্ষিক (৬ মাসে একবার/বছরে ২ বার প্রিমিয়াম) বা বার্ষিক ভিত্তিতে কন্যাদান বা জীবন লক্ষ্য পলিসিতে প্রিমিয়াম দিতে বেছে নিতে পারেন। গ্রেস পিরিয়ডের সময়ও এই পলিসিতে কভারেজ অব্যাহত থাকে।

  • 7/12

গ্রেস পিরিয়ডের মধ্যেও যদি কোনও দাবি পাওয়া যায়, LIC তা পরিশোধ করে। পলিসিতে ঋণ সুবিধাও পাওয়া যায়। ২ বছর পলিসি চালানোর পর জীবন লক্ষ্য পরিকল্পনার বিপরীতে ঋণ পাওয়া যাবে। পলিসি বন্ধ হয়ে গেলে, এটি ফের চালু করা যেতে পারে।

  • 8/12

প্রিমিয়ামের নির্ধারিত তারিখ থেকে ৫ বছরের মধ্যে পলিসিটি ফের চালু করা যেতে পারে। এই পলিসিটি এমন ব্যক্তিরা নিতে পারেন যাদের বয়স কমপক্ষে ১৮ বছর এবং এই পলিসিটি সর্বোচ্চ ৫০ বছরের একজন ব্যক্তির জন্য দেওয়া হয়৷

  • 9/12

জীবন লক্ষ্য পলিসির অধীনে ১৩ থেকে ২৫ বছরের একটি পলিসির মেয়াদ পাওয়া যায়। এই পলিসি ১৩ থেকে ২৫ বছরের প্রিমিয়াম মেয়াদের জন্য উপলব্ধ। সীমিত প্রিমিয়ামের কারণে, পলিসির মেয়াদ থেকে ৩ বছরের কম সময় টাকা দিতে হবে। এই পলিসিটি সর্বনিম্ন ১ লাখ টাকার জন্য নিতে হবে এবং সর্বোচ্চ বিমাকৃত অর্থের কোন সীমা নেই। এবার একটা উদাহরণ দিয়ে বোঝা যাক।

  • 10/12

যেমন, ৩০ বছর বয়সী কোনও ব্যক্তি যদি ৫ লাখের জীবন লক্ষ্য পলিসি ২৫ বছরের (পলিসির পিরিয়ড) জন্য বেছে নেন, তাহলে ওই ব্যক্তিকে ২২ বছরের জন্য প্রিমিয়াম দিতে হবে। ওই ব্যক্তি যদি মাসিক প্রিমিয়াম দিতে চান, তাহলে তাকে ১৭৭০ টাকা জমা দিতে হবে।

  • 11/12

অর্থাৎ, প্রতিদিন প্রায় ৬০ টাকা জমা দিতে হবে। যদি বার্ষিক প্রিমিয়াম দিতে হয়, তাহলে তার পরিমাণ হবে ২০,৭৮৭ টাকা। এইভাবে, পুরো পলিসির সময় ওই ব্যক্তি ৪,৫৭,৭৭২ টাকা প্রিমিয়াম বাবদ জমা দেবেন। পলিসিটির মেয়াদ ২৫ বছর হয়ে গেলে, এটি ম্যাচিওর হবে এবং ওই ব্যক্তিকে ম্যাচুরিটির টাকা যোগ করে বিমাকৃত অর্থ, প্রত্যাবর্তনমূলক বোনাস এবং অতিরিক্ত বোনাস মিলিয়ে টাকা ফেরত দেওয়া হবে।

  • 12/12

এইভাবে, ওই ব্যক্তি ৫ লক্ষ টাকার বিমায় ৬.১২ লক্ষ অর্পিত প্রত্যাবর্তন বোনাস (vested bonus) এবং ২.২৫ লক্ষ টাকার অতিরিক্ত বোনাস পাবেন৷ এই সমস্ত টাকা যোগ করলে, ওই ব্যক্তি পলিসির ম্যাচুরিটিতে হাতে ১৩,৩৭,৫০০ টাকা পাবেন। অর্থাৎ, প্রতিদিন মোটামুটি মাত্র ৬০ টাকা জমিয়ে প্রায় ৪.৫ লক্ষ টাকার বিনিয়োগে পলিসির ম্যাচুরিটিতে ১৩.৩৭ লক্ষ টাকা বা বিনিয়োগের ৩ গুণেরও বেশি টাকা পেতে পারেন আপনি।

Advertisement
Advertisement