Advertisement

ইউটিলিটি

Home Loan EMI Calculator: রেপো রেট বাড়ায় কতটা বাড়তে পারে EMI? রইল পুরো হিসেব

Aajtak Bangla
  • 30 Sep 2022,
  • Updated 12:51 PM IST
  • 1/8

Home Loan EMI Calculator: রিজার্ভ ব্যাঙ্ক টানা চতুর্থবারের মতো রেপো রেট ০.৫০ শতাংশ বাড়িয়েছে। রেপো রেট ৫.৪০ শতাংশ থেকে বেড়ে ৫.৯০ শতাংশ হয়েছে। এর ফলে আপনার হোম লোনের মাসিক কিস্তি বা EMI আরও ব্যয়বহুল হবে। কতটা বাড়বে EMI? হিসাবটা বুঝে নিন...

  • 2/8

মুদ্রানীতি কমিটির বৈঠকের (RBI MPC Meeting) পর, আরবিআই টানা চতুর্থবারের মতো রেপো রেট ০.৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। রেপো রেট ৫.৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৯০ শতাংশ করা হয়েছে।

  • 3/8

আরবিআই-এর এই সিদ্ধান্তের পরে, সরকারি-বেসরকারি ব্যাঙ্ক এবং হাউজিং ফাইন্যান্স সংস্থাগুলি হোম লোনের সুদের হার বাড়াবে। যার পরে আপনার ঋণের মাসিক কিস্তি বা EMI আরও ব্যয়বহুল হবে। গৃহঋণের সুদের হার বর্তমান স্তর থেকে আরও ০.৫০ শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

  • 4/8

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) Repo Rate বাড়ানোর প্রভাব:
RBI-এর রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের পরে, হাউজিং ফাইন্যান্স সংস্থাগুলি থেকে ব্যাঙ্কগুলিতে ঋণ ব্যয়বহুল হবে। আর ব্যয়বহুল ঋণের সবচেয়ে বড় ধাক্কা সেইসব মানুষকে বহন করতে হবে যারা ব্যাঙ্ক বা হাউজিং ফাইন্যান্স কোম্পানি থেকে গৃহঋণ (Home Loan) নিয়ে তাদের স্বপ্নের বাড়ি কিনেছেন।
 

  • 5/8

আরবিআই রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বা ০.৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে রেপো রেট এখন ৫.৯০ শতাংশে দাঁড়িয়েছে। তাই ঋণ ব্যয়বহুল হয়ে উঠবে। আপনার EMI কতটা বাড়তে পারে, সেই হিসেবটা এবার বুঝে নিন।

  • 6/8

২০ লক্ষ টাকার হোম লোন:
ধরে নিলে, ২০ বছরের জন্য ২০ লক্ষ টাকার হোম লোনের জন্য আপনাকে ২০ লক্ষ টাকার EMI দিতে হবে। কিন্তু রেপো রেটে ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর পরে। এ ক্ষেত্রে সুদের হার হবে ৯.১৫ শতাংশ, যার উপর ১৮,১৮৮ টাকার EMI দিতে হবে। আপনার ইএমআই ৬৪১ টাকা বেড়ে যাবে এবং আপনাকে সারা বছরে মোট ৭,৬৯২ টাকা বেশি EMI দিতে হবে। 
 

  • 7/8

৩০ লক্ষ টাকার হোম লোন:
যদি আপনি ২০ বছরের জন্য ৩০ লক্ষ টাকার হোম লোন নিয়ে থাকেন, যার উপর বর্তমানে ৮.১০ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে, যার EMI বর্তমানে ২৫,২৮০ টাকা পরিশোধ করছেন। কিন্তু রেপো রেট বাড়ানোর পর এখন আপনাকে ৮.৬০ শতাংশ হারে সুদ দিতে হবে। যার উপর ২৬,২২৫ টাকার EMI দিতে হবে। অর্থাৎ, প্রতি মাসে ৯৪৫ টাকা বেশি এবং এক বছরে মোট ১১,৩৪০ টাকা বেশি EMI দিতে হবে। 
 

  • 8/8

৫০ লক্ষ হোম লোন:
যদি আপনি ১৫ বছরের জন্য ৫০ লক্ষ টাকার হোম লোন নিয়ে থাকেন, যার উপর EMI বর্তমানে ৮.৬০ শতাংশ সুদের হারে ৪৯,৫৩১ টাকা দিতে হচ্ছে। কিন্তু রেপো রেট বাড়ার পরে, আপনার সুদের হার ৯.১০ শতাংশ হয়ে যাবে। এর ফলে মাসে EMI দিতে হবে ৫১,০১১ টাকা। সুতরাং, আপনাকে প্রতি মাসে ১,৪৮০ টাকা বেশি EMI দিতে হবে এবং এক বছরে আপনাকে মোট ১৭,৭৬০ টাকা বেশি দিতে হবে।
 

Advertisement
Advertisement