Advertisement

ট্রামের ঐতিহ্যের রং CTC Grey এবার হারিয়ে যাবে নতুন রঙের বাহারে

ট্রামের ইতিহাসের সঙ্গে ৫০ বছরেরও বেশি সময় ধরে লেগে থাকা রং CTC Grey এ বার হয়তো হারিয়ে যাবে চিরতরে। চাহিদা আর জৌলুস হারিয়েছিল আগেই এ বার ঐতিহ্যের CTC Grey রংও ঢাকা পড়ে যাবে নতুন লাল-নীল রঙের নিচে।

ট্রামের ইতিহাসের সঙ্গে ৫০ বছরেরও বেশি সময় ধরে লেগে থাকা রং CTC Grey এ বার হয়তো হারিয়ে যাবে চিরতরে।
সুদীপ দে
  • কলকাতা,
  • 30 Jan 2021,
  • अपडेटेड 11:18 AM IST
  • কলকাতায় ট্রামের ইতিহাস প্রায় দেড়শো বছরের।
  • এই শহরের পরিবহণ ঐতিহ্যের অন্যতম হল এই ট্রাম।
  • ট্রামের ইতিহাসের সঙ্গে ৫০ বছরেরও বেশি সময় ধরে লেগে থাকা রং CTC Grey এ বার হয়তো হারিয়ে যাবে চিরতরে।

কলকাতায় ট্রামের ইতিহাস প্রায় দেড়শো বছরের। এই শহরের পরিবহণ ঐতিহ্যের অন্যতম হল এই ট্রাম। শহরের এই ঐতিহ্যের যানকে নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় করতে ট্রামে বাতানুকুল কোচ, ওয়াই-ফাইয়ের সুবিধা-সহ একাধিক পরিবর্তন আনা হয়েছে।

কলকাতার মানচিত্রের মোটামুটি ৫৭ কিলোমিটার দীর্ঘ পথ জুড়ে ট্রামের লাইন পাতা রয়েছে। ট্রামের বিভিন্ন রুট চিহ্নিত করতে কলকাতায় এ বার বিশেষ ‘কালার কোড’ চালু হচ্ছে। ইউরোপের একাধিক দেশের ট্রাম রুটের ক্ষেত্রে এই ব্যবস্থা চালু রয়েছে।

স্বাধীনতার আগেই ট্রামের রুট চেনাতে কলকাতায় চালু ছিল ‘কালার কোড’!

ট্রামের বিভিন্ন রুট ও তার বিশেষ ‘কালার কোড’ অ্যাপের মাধ্যমে শহরবাসীকে চিনিয়ে দেওয়া হবে। রাজ্য পরিবহণ নিগমের আধিকারিকদের দাবি, নতুন এই ব্যবস্থা চালু হলে যাত্রীরা সহজেই রঙের সাহায্যে ট্রামের আলাদা আলাদা রুট চিনে নিতে পারবেন। কিন্তু নতুন এই ‘কালার কোড’ ব্যবস্থা চালু হলে হয়তো চিরতরে হারিয়ে যাবে ট্রামের ঐতিহ্যের রং CTC Grey। 

কী এই CTC Grey? কালার কোড ব্যবস্থা চালু হলে ট্রামের ঐতিহ্যের রং কী ভাবে হারিয়ে যাবে? কলকাতার পরিবহণ ইতিহাসের অন্যতম সংগ্রাহক সৌভিক মুখোপাধ্যায় জানান, ভারত স্বাধীন হওয়ার পরেও ব্রিটিশ কোম্পানির দায়িত্বেই ছিল দেশের ট্রাম পরিবহণ ব্যবস্থা। 

রং-রুট: কলকাতার ট্রাম ও তার বিভিন্ন রুটের ‘কালার কোড’

১৯৫৩ সালের জুন মাসে ব্রিটিশ কোম্পানির মালিকানাধীন কলকাতা ট্রামওয়েজ কোম্পানির বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেকেন্ড ক্লাসের ভাড়া জুলাই থেকে ১ পয়সা বাড়বে। সে সময় কলকাতার সমাজতান্ত্রিক ঘরানার দল CPI (কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া) এই সিদ্ধান্তের প্রতিবাদ করে আন্দোলনের ডাক দেয়। এই আন্দোলনকে কেন্দ্র করে এক জোট হয় বাংলার বামপন্থী সব দল। এই আন্দোলনের নেতৃত্বে ছিলেন CPI নেতা ও পরবর্তীকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (প্রাক্তন) জ্যোতি বসু এবং ফরোওয়ার্ড ব্লকের নেতা হেমন্ত বসু।

Advertisement

যখন ট্রামের ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে বামপন্থীদের আন্দোলন জোরাল হচ্ছে, তখন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়। রাজ্যের পরিবহণের ভাড়া বৃদ্ধির এই আন্দোলনের ব্যপকতায় ব্রিটিশ কোম্পানির মালিকানাধীন কলকাতা ট্রাম কোম্পানি আর ভাড়া বাড়াতে পারেনি। ১৯৬৭ সালে ব্রিটিশ কোম্পানিকে সরিয়ে ট্রামের জাতীয়করণ করা হয় এবং উন্নয়নের একাধিক উদ্যোগ নেওয়া হয়। 

এই ১৯৬৭ সালের পর থেকেই শহরের সমস্ত ট্রাম বিশেষ ধূসর রঙে রং করা হয়। এই বিশেষ ধূসর রঙের নামই CTC Grey। কলকাতার ট্রামের ইতিহাসের সঙ্গে ৫০ বছরেরও বেশি সময় ধরে লেগে থাকা CTC Grey নতুন এই ‘কালার কোড’ ব্যবস্থা চালু হলে হয়তো চিরতরে হারিয়ে যাবে। চাহিদা আর জৌলুস হারিয়েছিল আগেই এ বার ঐতিহ্যের CTC Grey রংও ঢাকা পড়ে যাবে নতুন লাল-নীল রঙের নিচে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement