Advertisement

ভাইরাল

Anti-Earthquake Shield: সমুদ্রের নীচে আস্ত পর্বত, ভূমিকম্পে গোটা দেশকে বাঁচায়

Aajtak Bangla
  • 04 Mar 2022,
  • Updated 12:05 PM IST
  • 1/10

জাপানের ঠিক নীচে একটি পাহাড়ের মতো পাথর পাওয়া গেছে। এই পাথর দক্ষিণ জাপানকে ভূমিকম্পের তরঙ্গ থেকে রক্ষা করে। অর্থাৎ ভূমিকম্পের পার্শ্বপ্রতিক্রিয়া জাপানে পৌঁছাতে বাধা দেয়। এই পর্বতের নাম কুমানো প্লুটন। এটি জাপানের কি উপদ্বীপের নীচে অবস্থিত। এর উচ্চতা প্রায় ৫ কিমি। (প্রতীক ছবি: গেটি)

  • 2/10

কুমানো প্লুটন মহাদেশীয় ইউরেশিয়ান প্লেটের উপরের স্তরে রয়েছে। এখান থেকে ফিলিপাইন প্লেট পৃথিবীর আবরণের পাশে ঝুলে আছে। যাকে সাবডাকশন বলে। একটি নতুন গবেষণায় দেখা গেছে যে কুমানো প্লুটন ফিলিপাইন প্লেটের চলাচলকে দমন করে। যাতে এর ফলে সৃষ্ট ভূমিকম্প জাপানের উপরের অংশে প্রভাব না ফেলে। (ছবি: প্রকৃতি ভূ-বিজ্ঞান)

  • 3/10

১৯৪০ সালে জাপানে দুটি বড় ভূমিকম্প হয়েছিল। যার কেন্দ্র ছিল কুমানো প্লুটনের ঠিক নিচে। উভয় ভূমিকম্প থেকে নির্গত তরঙ্গ দুটি ভিন্ন দিকে চলেছিল, কিন্তু তা সত্ত্বেও পর্বতটি ভাঙেনি। কিংবা নিজের জায়গা থেকে পিছলে যাননি। এটা ঠিক সেখানেই থেকে গেল। (ছবি: জোনাথন কুপার/আনস্প্ল্যাশ)

  • 4/10

ড্যান ব্যাসেট, নিউজিল্যান্ডের জিএনএস সায়েন্সের একজন সামুদ্রিক ভূ-পদার্থবিজ্ঞানী এবং এই গবেষণার সহ-লেখক, বলেছেন যে ভূমিকম্প কেন কুমানো প্লুটনকে কাঁপতে পারে না তা আমরা সত্যিই জানি না। বা ভূমিকম্পের শক্তি নিজ এলাকায় আসার পর কেন শেষ হয়ে যায়? এটা দেখে মনে হয় এটা ভূমিকম্পের কারণে জাপানে ফাটল আটকে দেয়। একে নিউক্লিয়েশন পয়েন্ট বলে। (ছবি: প্রকৃতি ভূ-বিজ্ঞান)

  • 5/10

যে হেতু কুমানো প্লুটন একটি নিউক্লিয়েশন পয়েন্টে উপস্থিত থাকে, তাই এটি সমুদ্রের জলের ম্যান্টলে যাওয়ার প্রক্রিয়াকেও নিয়ন্ত্রণ করে। ফিলিপাইন মহাসাগরীয় প্লেট কুমানো প্লুটনের নীচে একটি খুব তীক্ষ্ণ গভীরতা তৈরি করে।(প্রতীক ছবি: আনস্প্ল্যাশ)

  • 6/10

কিন্তু সে এই পাহাড়ের ভারে চাপা পড়ে আছে। অতএব, সাবডাকশন জোনে আরও ফাটল তৈরি হয়। আরো আছে. কিন্তু এটা আসতে দেয় না। তবে সামুদ্রিক জলরাশির মধ্যে বেশি প্রবেশের কারণে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত বৃদ্ধি পায়। (ছবি: গেটি)

  • 7/10

ফিলিপাইন প্লেট প্রতি বছর ১.৭৮ ইঞ্চি হারে ইউরেশিয়ান প্লেটের নীচে পিছলে যাচ্ছে। একেই সাবডাকশন বলে। এ কারণে ভূমিকম্প হয়। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে। বিজ্ঞানীরা সিসমিক মনিটর, অর্থাৎ সিসমিক ওয়েভ বোঝার মাধ্যমে পানি এবং সাবডাকশন জোনের নিচে উপস্থিত আকৃতির আকৃতি এবং আচরণ বোঝার চেষ্টা করেন। (ছবি: গেটি)

  • 8/10

সারা বিশ্বের বিজ্ঞানীরা জাপানের উপকূল অধ্যয়ন করেন। এখানে সবচেয়ে বেশি মনিটরিং করা হয়। জাপানিজ এজেন্সি ফর মেরিন-আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (JAMSTEC) সামুদ্রিক মনিটর দিয়ে নানকারি ট্রফ এলাকা পূর্ণ করেছে। এখানে অনেক বোরহোল সিসমোমিটার লাগানো আছে। যাতে ভূমিকম্পের সামান্য ঢেউও সঙ্গে সঙ্গে শনাক্ত করা যায়। (ছবি: গেটি)

  • 9/10

ড্যান বাসেট বলেছেন যে আমরা কুমানো প্লুটনের ছবি তুলিনি। সেই জায়গার খোঁজও করেননি। আমরা শুধুমাত্র এর কারণে সুবিধা এবং পরিবর্তনগুলি অধ্যয়ন করেছি। বিশ্বের বিজ্ঞানীরা ২০০৬ সাল থেকে কুমানো প্লুটন সম্পর্কে জানেন। কিন্তু এখন পর্যন্ত এর আকারের সঠিক চিত্র কারো কাছে নেই।

  • 10/10

ড্যান বলেছিলেন যে সাবডাকশন জোনগুলির অধ্যয়নের সময়, বিজ্ঞানীরা সাধারণত প্লেটের আকার অধ্যয়ন করেন। কিন্তু সেই প্লেট বা সাবডাকশন জোন নীচে বা উপরে আছে কিনা তা তারা অধ্যয়ন করে না। ১৯৪৪ সালে, কুমানো প্লুটনের কাছে রিখটার স্কেলে ৮.১ মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল। যার কারণে উত্তর-পূর্ব জাপানের অংশ কেঁপে ওঠে। দুই বছর পর, আগেরটির কাছাকাছি ৮.৬ মাত্রার ভূমিকম্প হয়েছিল। কিন্তু এটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়।

Advertisement
Advertisement