Advertisement

উত্তরবঙ্গ

এক মাস ভুগিয়ে বালাসনের উপর শিলিগুড়ি-কলকাতাগামী সেতু চালু হল

জয়দীপ বাগ
  • শিলিগুড়ি,
  • 03 Dec 2021,
  • Updated 7:28 PM IST
  • 1/12

শিলিগুড়ি থেকে সড়কপথে কলকাতায় যেতে আপাতত হয়রানি বন্ধ।  শুক্রবার থেকে শিলিগুড়ির মাটিগাড়ায় চালু হল বেইলি ব্রিজ। এর ফলে এখন থেকে পর্যটকেরা বাগডোগরা বিমানবন্দরে নেমে সরাসরি শহরে প্রবেশ করতে পারবে কিংবা পাহাড়ে যেতে পারবে। এতে সাশ্রয় হবে অনেকটা সময়।

  • 2/12

শুক্রবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্ত বালাসন সেতুর উপর তৈরি এই বেইলি ব্রিজের উদ্বোধন করেন দার্জিলিংয়ের জেলাশাসক। তবে এদিন এই ব্রিজের উদ্বোধন অনুষ্ঠান ঘিরে শুরু হল শাসক বিরোধী তরজা। 

  • 3/12

শিলিগুড়ি থেকে কলকাতাগামী প্রধান রাস্তায় মাটিগাড়ায় রয়েছে বালাসন সেতু। এই সেতুর উপর নির্ভর করে বাগডোগরা বিমানবন্দর থেকে পর্যটকদের শহরে প্রবেশ।

  • 4/12

এছাড়াও শিলিগুড়ি শিব মন্দির বাগডোগরা এবং মহাকুমার বিভিন্ন প্রান্তের মানুষ এদের শিলিগুড়ি শহরে প্রবেশ করার প্রধান জনপদ এই বালাসন সেতু। অক্টোবর মাসে টানা তিনদিনের বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয় মাটিগাড়ার বালাসন সেতুর তৃতীয় পিলার। এতেই দুর্ঘটনা এড়াতে যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল পুলিশের প্রশানের তরফে।

  • 5/12

ফলে সেতুর ৫০০ মিটার অতিক্রম করার জন্য তৃতীয় মহানন্দা হয়ে ১০ কিলোমিটার ঘুরে যেতে হয় যাত্রীদের। ফলে সমস্যায় পড়ে নিত্য যাত্রী সহ পর্যটকেরা। এরপর যুদ্ধকালীন পরিস্থিতিতে সেতুর ওপর বেইলি ব্রিজ তৈরি করা কাজ শুরু হয় । অবশেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে এই বেইলি ব্রিজের উদ্বোধন হয় শুক্রবার।

  • 6/12

তবে এই উদ্বোধন নিয়ে বিজেপি তৃণমূলের মধ্যে শুরু হয় রাজনৈতিক তর্জা। কারন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি স্থানীয় বিজেপি বিধায়কে।অথচ এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিলিগুড়ির তৃণমূলের জেলার শীর্ষ নেতৃত্ব বৃন্দ। উপস্থিত ছিলেন তৃণমূলের জেলা চেয়ারম্যান অলোক চক্রবর্তী, পুরনিগমের প্রশাসক বোর্ডের সদস্য রঞ্জন সরকার , তৃণমূল নেতা কাজল ঘোষ সহ অন্যান্যরা।

  • 7/12

ঘটনায় বিজেপির বিধায়ক আনন্দময় বর্মন বলেন, এটি একটি পুরনো ব্রিজ নতুন কোন ব্রিজ নয় সে কারণে এই ব্রিজের উদ্বোধন এর কোনও কারণ নেই। এই উদ্বোধনী অনুষ্ঠানে যারা এসেছে যাদের মানুষ প্রত্যাখ্যান করেছে এবং নির্বাচনে পরাজয় হয়েছে বা মেয়াদ উত্তীর্ণ হয়েছে গিয়েছে তারা এসেছে। শুধুমাত্র রাজনৈতিক কারণে এই ব্রিজটির উদ্বোধন করা হয়। আমাকে এই উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। তবে আমি এলাকার বিধায়ক হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলাম। 

  • 8/12

আনন্দময় বর্মনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে পুরনিগমের প্রশাসক মন্ডলীর সদস্য রঞ্জন সরকার বলেন, এখানে কোন রাজনৈতিক তর্জা নেই। আমরা মানুষের জন্য কাজ করি সারা বছর থাকি। এই সেতুটি যখন ক্ষতিগ্রস্ত হয়েছিল তখন আমাদের এই লোক টানা এক মাস থেকে সহায়তা শিবির করে জনগণকে পরিষেবা দিয়েছে। 

  • 9/12

প্রসঙ্গত, বালাসন সেতু ক্ষতিগ্রস্ত হয়ে যাওয়ায় করানে এতদিন পর্যন্ত শিলিগুড়ি থেকে কলকাতাগামী গাড়ি গুলিকে শিলিগুড়ির বর্ধমান রোড কিংবা ইস্টার্ন বাইপাস ধরে ফুলবাড়ি হয়ে বাইপাস কিংবা তৃতীয় মহানন্দা সেতু পেরিয়ে কলকাতা যেতে হচ্ছিল। এর ফলে প্রায় কুড়ি কিলোমিটারেরও বেশি পথ ঘুরপথে যেতে হচ্ছিল। এছাড়াও যে সমস্ত পর্যটকরা বাগডোগরা বিমানবন্দরে নামেন তাদের শিলিগুড়ি শহরে প্রবেশ করতে কিংবা দার্জিলিংয়ে যেতে হলে তৃতীয় মহানন্দা সেতু ধরে ১০ কিলোমিটার ঘুরে শহরের যানজট কাটিয়ে যেতে হচ্ছিল।

  • 10/12

বালাসন এই সেতু অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেতুর উপর দিয়ে সারাদিন প্রচুর মানুষের আনাগোনা হয় প্রচুর যানবাহন। আরে সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় স্বাভাবিকভাবেই সমস্যায় পড়ে ছিল শহরবাসীরাও । এই সেতুর ক্ষতিগ্রস্ত হওয়ায় ঘুরপথে অনেকটা পথ অতিক্রম করতে হচ্ছিল শহরবাসীকে। এ সেতুটি খুলে দেওয়ায় স্বস্তিতে শহরবাসী।

  • 11/12

তবে এই সেতু উদ্বোধন হলেও যানবাহন চলাচলের ওপর বেঁধে দেওয়া হয়েছে ওজনের ওপর সীমাবদ্ধতা। জানা গিয়েছে,  ১৫ টন মতো ওজন ওই ব্রিজের ওপর দিয়ে যেতে পারবে। কোন প্রকার ভলভো বাস, দীর্ঘ রুটের বাস এবং ৪২ সিট এবং তার বেশি সিটের বাস। কোনো ধরনের পণ্যবাহী যানবাহন অনুমোদিত নয়। টোটো এবং রিকশা ভ্যান, ট্রাক এই ব্রিজের ওপর দিয়ে যাতাযাত করতে পারবে না। ব্রিজের ওপর দিয়ে দুই চাকা, তিন চাকার গাড়ি, ছোট গাড়ি, ট্যাক্সি এবং অন্যান্য ছোট যাত্রীবাহী যান ১৫ টন পর্যন্ত। স্কুল বাস যাতায়াতের অনুমতি আছে।

 

  • 12/12

পাশাপাশি এই সেতুতে ২৪ ঘন্টা যান চলাচল নিয়ন্ত্রণ করতে বাগডোগরা ট্রাফিক গার্ডের অধীনে একটি বালাসন ট্র্যাফিক ফাঁড়ি স্থাপন করা হয়েছে। গার্ড রেল, ডিলিনেটর, আরপিএম রেডিও রিফ্লেক্টর ব্যবহার করে সঠিক লেন বিভাজন করা হয়েছে। চালকদের গাইড করার জন্য সিগন্যাল স্থাপন করা হয়েছে। সতর্কতামূলক এবং নির্দেশিকা সংকেত পাশাপাশি প্রদান করা হয়েছে। নজরদারির জন্য সিসিটিভি এবং ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে।

Advertisement
Advertisement