Advertisement

দক্ষিণবঙ্গ

Gangasagar Mela 2021: করোনাকালে বিশেষ আয়োজন‘ই-স্নান', কুরিয়ারে প্রসাদ পৌঁছে যাবে বাড়িতেই

Aajtak Bangla
  • 24 Dec 2020,
  • Updated 10:01 PM IST
  • 1/10

করোনা আবহেই এবার আয়োজন করা হচ্ছে গঙ্গাসাগর মেলা। আর কয়েকদিন পরেই শুরু হবে মেলা।  অন্যান্য  বছরের তুলনায় এ বারের গঙ্গা সাগর মেলা কিছুটা আলাদা। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই একাধিক নতুন উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। 
 

  • 2/10

মেলা শুরুর  আগে বিভিন্ন দফতর-সহ মেলার সঙ্গে যুক্ত সংগঠনগুলির সঙ্গে বার বার বৈঠক করছেন জেলাশাসক পি উলগানাথন। উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শামিমা শেখ, অতিরিক্ত জেলা শাসক (উন্নয়ন) শঙ্খ সাঁতরা।
 

  • 3/10

কলকাতার বাবুঘাট থেকে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ পর্যন্ত দীর্ঘ যাত্রাপথে কোভিডের কারণে স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে এ বারে। পাশাপাশি মেলা দর্শন, পুলিশিং, স্বাস্থ্য ব্যবস্থা এমনকী পরিবহণ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও ভার্চুয়াল মাধ্যমকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে প্রশাসন।

  • 4/10

অতিমারির জন্য ভার্চুয়াল মাধ্যমে দর্শন এবং স্নানের উপরেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে এ বছর। ‘ই-স্নান’-এর মাধ্যমে ঘরে বসেই মেলায় অংশগ্রহণ করা যাবে। অনলাইনে অর্ডার করলে খুব অল্প মূল্যে তিন দিনের মধ্যে বাড়িতেই পৌঁছে দেওয়া হবে গঙ্গাজল, প্রসাদ, ফুল-সহ বিভিন্ন সামগ্রী।

  • 5/10

প্রসাদ-সহ নানান সামগ্রী বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য একটি ক্যুরিয়ার সংস্থার সঙ্গে যৌথ ভাবে কাজ করবে প্রশাসন। ইতিমধ্যেই ‘অতিথি পথ’ নামে একটি অ্যাপ চালু করেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। এই অ্যাপের মাধ্যমে ‘ই-দর্শন’-এর পাশাপাশি মিলবে প্রসাদও।   এছাড়া গঙ্গাসাগর যেতে গেলে কোথায় কিভাবে কোন রুট থেকে শুরু করে কোথায় গাড়ি ধরতে হবে, কোথায় ভেসেল পাওয়া যাবে এছাড়াও কোন দর্শনার্থী যদি অসুবিধায় পড়েন তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। 
 

  • 6/10

ট্রেন, বাস,ভেসেলের সময়সূচি, সাগর মেলা সম্বন্ধে তথ্য, স্বাস্থ্য সংক্রান্ত ব্যবস্থার তথ্যও পাওয়া যাবে এই অ্যাপে। শুধু অ্যাপই নয়, ই-স্নানের জন্য প্রশাসনের তরফে পোর্টাল, ইউটিউব চ্যানেল, ফেসবুক এবং ইনস্টাগ্রামে সরাসরি পুজো এবং স্নান সম্প্রচার করা হবে।
 

  • 7/10

এবারের গঙ্গাসাগর মেলার ব্যবস্থাপনা নিয়ে জেলাশাসক জানান, গঙ্গাসাগর মেলায় জি পি আর এস পদ্ধতিতে ভিড় নিয়ন্ত্রণ করা হবে মেলা প্রাঙ্গনে। যার নাম দেয়া হয়েছে পিলগ্রিম ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম। 

  • 8/10

এ বছর কোভিডের কথা মাথায় রেখে বিভিন্ন জায়গায় স্যানিটাইজার, স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হচ্ছে। যাদের পরীক্ষা হয়ে যাবে তাঁদের হাতে বিশেষ ব্যান্ড বেঁধে দেওয়া হবে, যা দেখে বোঝা যাবে ওনার শারীরিক পরীক্ষা হয়েছে। এছাড়াও মেলা গ্রাউন্ডে ল্যাবের ব্যবস্থাও থাকবে, কোন মানুষের যদি জ্বর হয়, সে যদি সঙ্গে সঙ্গে কোভিড টেস্ট করতে চান সেখান থেকে করতে পারবেন। পাশাপাশি এন্টিজেন টেস্টের ব্যবস্থা ও থাকছে গঙ্গাসাগর মেলায়। কেউ মেলায় এসে করোনা আক্রান্ত থাকলে তাঁদের হাসপাতাল এ নিয়ে যাওয়া হবে। এছাড়াও থাকছে নিরীক্ষণ ব্যবস্থা।

  • 9/10

 নজরদারি চালানো হবে ওয়াচ টাওয়ার এর মাধ্যমে। মেলায় নজরদারি চালানোর জন্য থাকছে ২৫ টি ড্রোন ক্যামেরা ও এক হাজার সিসিটিভি ক্যামেরা। পাঁচটি কন্ট্রোল রুম বাফার জোন করা হচ্ছে কোভিডের জন্য। এছাড়াও আরেকটি ব্যবস্থা চালু হচ্ছে যার নাম দেওয়া হয়েছে পরিচয়। হাতে রিস্টব্যান্ড বেঁধে দেওয়া হবে এবং তাতে কিউআর কোড থাকবে। বয়স্ক ও কম বয়সীদের জন্য এটা ফ্রী অফ কস্ট দেওয়া হবে। এছাড়াও মোবাইল ফোনের নেটওয়ার্ক খারাপ হলে সাগর স্ন্যাচার অল্টারনেটিভ কলিং সিস্টেম ব্যবহার করা হবে। 

  • 10/10

আর যারা করোনা পরিস্থিতিতে মেলায় আসতে পারবেন না, বাড়িতে বসেই যদি মেলা দেখতে চান তাদের জন্য ব্যবস্থা করা হয়েছে দর্শন আউটডোর এন্ড ডিজিটাল মিডিয়া। তারা বাড়িতে বসেই অনলাইনে দেখতে পারবেন গঙ্গাসাগর মেলার বিভিন্ন বিষয়। ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পাবেন মেলার লাইভ কভারেজ। আর করনা পরিস্থিতিতে ঘরে বসেই যারা গঙ্গাস্নান সারতে চান তাঁদের জন্য থাকছে বাড়িতে গঙ্গা জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা।

Advertisement
Advertisement