Advertisement

বিধানসভায় সব আসনেই জয়, তারপর ক্রমশই ভাঙন আলিপুরদুয়ার BJP-তে, কেন?

রাজ্যের বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ারেই (Alipurduar) সবচেয়ে ভাল ফল করেছিল বিজেপি। জেলার ৫টি আসনের সবকটিতেই জয় পায় গেরুয়া শিবির। কিন্তু তারপর কিছু দিন যেতে না যেতেই দ্রুত বদলাতে থাকে ছবিটা। নির্বাচনের ফল ঘোষণার মাস খানেক পরেই তৃণমূলে যোগ দেন আলিপুরদুয়ারের তৎকালীন বিজেপি জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা। সেই শুরু, তারপর থেকে জেলায় বিজেপির ভাঙন কার্যত অব্যাহত। রবিবারও বিজেপি ছেড়ে তৃণমূলের ঝান্ডা ধরেন প্রায় ৩০০ জন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • আলিপুরদুয়ার,
  • 30 Aug 2021,
  • अपडेटेड 8:48 AM IST
  • আলিপুরদুয়ারে বিজেপিতে ভাঙন অব্যাহত
  • সূত্রের খবর, চিন্তা বাড়ছে দলের অন্দরে
  • কয়েক মাসের মধ্যেই চিত্র বদল কেন?

মাত্র কয়েকমাসের পার্থক্য. তারমধ্যেই বদলাতে শুরু করেছে চিত্রটা। রাজ্যের বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ারেই (Alipurduar) সবচেয়ে ভাল ফল করেছিল বিজেপি। জেলার ৫টি আসনের সবকটিতেই জয় পায় গেরুয়া শিবির। কিন্তু তারপর কিছু দিন যেতে না যেতেই দ্রুত বদলাতে থাকে ছবিটা। নির্বাচনের ফল ঘোষণার মাস খানেক পরেই তৃণমূলে যোগ দেন আলিপুরদুয়ারের তৎকালীন বিজেপি জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা। সেই শুরু, তারপর থেকে জেলায় বিজেপির ভাঙন কার্যত অব্যাহত। রবিবারও বিজেপি ছেড়ে তৃণমূলের ঝান্ডা ধরেন প্রায় ৩০০ জন। 

চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন গঙ্গাপ্রসাদ

প্রকাশ্যে গুরুত্ব না দিলেও সূত্রের খবর, মাত্র কয়েকমাসের মধ্যে সংগঠনের এই হাল কপালে চিন্তার ভাঁজ গভীর করেছে আলিপুরদুয়ার জেলা বিজেপি নেতৃত্বের। রাজনৈতিকমহল মনে করছে, আলিপুরদুয়ারে বিজেপির (BJP) সংগঠনে ভাঙন ধরানোর প্রধান কান্ডারীই হলেন গঙ্গাপ্রসাদ শর্মা (Ganga Prasad Sharma )। কারণ তৃণমূলে যোগ দেওয়ার পর জেলায় ফিরেই বিজেপিতে ভাঙন ধরানোর চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন তিনি। আর এবার সেই কাজই করে দেখাচ্ছেন বিজেপির প্রাক্তন জেলা সভাপতি তথা বর্তমান এই তৃণমূল নেতা।

সাংসদের মন্তব্য ঘিরে মতপার্থক্য

এছাড়া উত্তরবঙ্গকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে গড়ে তোলার যে দাবি সাংসদ জন বার্লা (John Barla) জানিয়েছিলেন, তার জেরেও আলিপুরদুয়ার জেলা বিজেপিতে ভাঙন ধরছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের কেউ কেউ। কারণ জন বার্লার এই মন্তব্যকে ঘিরে প্রথম থেকেই কার্যত মতপার্থক্য দেখা গিয়েছিল বিজেপির অন্দরে। সেক্ষেত্রে দলীয় সাংসদের এহেন মন্তব্যকে ঘিরেও কেউ কেউ বিজেপি ছাড়তে পারেন বলে মনে করছে রাজনৈতিকমহলের একাংশ। 

উন্নয়নের কর্মযজ্ঞে সামিল

অন্যদিকে রয়েছে উন্নয়নমূলক কাজের ক্ষেত্রটিও। কারণ এখনও পর্যন্ত যাঁরা বিজেপি ছেড়ে তৃণমূলে (TMC) যোগ দিয়েছেন, তাঁদের অনেকের মুখেই শোনা গিয়েছে রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজের প্রশংসা। এক্ষেত্রে একটা বিষয় অবশ্যই উল্লেখ্য, উন্নয়নকে গুরুত্ব দিয়ে এবার থেকে রবিবারও কাজ করার সিদ্ধান্ত নিয়েছে আলিপুরদুয়ার পৌরসভার প্রশাসক বোর্ড। সেই দিক থেকে দেখতে গেলে তৃণমূল কংগ্রেস পরিচালিত সরকারে উন্নয়নের কর্মযজ্ঞে যোগ দিতেও অনেকে শিবির বদল করে থাকতে পারেন বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে দলবদলের কারণ যাই হোক, পরিস্থিতি সামাল দিতে না পারলে আগামিদিনে জেলায় বিজেপিকে বড়সড় সমস্যার মুখে পড়তে হতে পারে বলেই মত ওয়াকিবহালমহলের। 

Advertisement

আরও পড়ুন - 'BJP-র ইস্তাহার লিখতেন বুদ্ধদেব গুহ', তথাগতর পোস্টে হইচই


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement