Advertisement

বাংলাদেশে হিন্দুদের প্রতি আক্রমণের জের, এ রাজ্যে নজরদারি বাড়ানোর নির্দেশ

বাংলাদেশে হিন্দু মন্দির, হিন্দুদের বাড়ি ও পুজো মণ্ডপে মৌলবাদীদের তাণ্ডবের প্রতিবাদে এ রাজ্য যেন কোনও অশান্তি না হয় তার জন্য রাজ্যে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল নবান্ন।

প্রতিবাদ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Oct 2021,
  • अपडेटेड 11:00 AM IST
  • বাংলাদেশ সীমান্তবর্তী জেলায় সতর্কতা
  • প্রশাসনকে কড়া নির্দেশ নজর রাখার
  • সোস্যাল মিডিয়াতেও নজর রাখতে নির্দেশ

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের প্রতিটি জেলা কর্তৃপক্ষকে সতর্ক করল। বাংলাদেশে হিন্দুদের উপর আক্রমণের প্রতিবাদে কোনও রকম বিচ্ছিন্নতাবাদী ঘটনা যেন না ঘটে সে বিষয়টি নজর রাখার জন্য কড়া নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে বাংলাদেশের সমস্ত জেলার সীমান্ত রয়েছে। সেই জেলাগুলির জেলা প্রশাসনকে কড়া নজর রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে বাড়তি পুলিশ বাহিনী মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশেষ জেলায় বিশেষ নজর

জেলা প্রশাসনকে বলা হয়েছে সীমান্ত এলাকায় বরাবর যেখানে হিন্দু-মুসলিম রয়েছে এবং হিন্দু সংখ্যাগরিষ্ঠ রয়েছে, সে সমস্ত এলাকায় যেন বাংলাদেশের ঘটনার প্রতিবাদে প্রত্যাঘাত না হয় সে বিষয়টি নজর রাখতে হবে। এর মধ্যে মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, মালদা এই জেলাগুলির ওপর বিশেষ নজর রাখতে হবে।

সোশ্যাল সাইট থেকে সাবধান

গণমাধ্যমে একাধিক ফেক নিউজ ঘুরে বেড়াচ্ছে বলে সতর্ক করা হয়েছে। যা হিংসা ছড়ানোর পক্ষে যথেষ্ট। সেই বিষয়গুলি যাতে কোনওভাবেই ময়দানের হিংসার কারণ না হয়ে ওঠে সেই বিষয়টিতে নজর রাখার জন্য বিশেষ সর্তকতা জারি করা হয়েছে নবান্ন থেকে।

হিন্দুদের উপর লাগাতার হিংসা চলছে

বাংলাদেশ থেকে গত কয়েকদিনে লাগাতার হিন্দু মন্দির এবং দুর্গাপুজা মন্ডপে হামলা ঘটনার খবর আসছে। এমনকী ইসকন মন্দির আক্রমণ করা হয়েছে বলে খবর রয়েছে। সেখানে এক ভক্তের মৃত্যু হয়েছে। দুর্গা ঠাকুরের পায়ের কাছে কোরানা রাখার গুজব ছড়ানোর ভিত্তিতে গোলমাল শুরু হয়েছে। তারই ভিত্তিতে উন্মাদের মতো কিছু মৌলবাদী মন্দির পুজামণ্ডপগুলি আক্রমণ করেছে বলে জানা গিয়েছে। কুমিল্লা থেকে রংপুর বিভিন্ন এলাকায় একইভাবে সাম্প্রদায়িক লড়াই শুরু হয়েছে।

গ্রেফতার সত্ত্বেও পরিস্থিতি নিয়ন্ত্রণে নেই

এখনও পর্যন্ত মোট ৬ জনের মৃত্যুর খবর মিলছে। এখনও পর্যন্ত রবিবার রাতে একটা দল ৬৬ টি হিন্দু সম্প্রদায়ের মানুষের বাড়ি ভাঙচুর করে এবং আগুন দিয়ে দেয় কুড়িটি বাড়িতে। মনে করা হচ্ছে সোশ্যাল মিডিয়া পোষ্টের উস্কানির ভিত্তিতেই এই ঘটনা ঘটেছে। রংপুর জেলায় ৫২ জনকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে। চিরুনি তল্লাশি করে নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথভাবে অভিযান চালানো হচ্ছে বলে বাংলাদেশ পুলিশের তরফে জানানো হয়েছে।

Advertisement

কড়া ব্যবস্থার প্রতিশ্রুতি

বাংলাদেশ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছেন, যে যে সমস্ত ঘটনা ঘটেছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। বাংলাদেশের এই মুহূর্তে ৯ শতাংশ হিন্দু রয়েছে, যার মোট সংখ্যা প্রায় ১৬০ মিলিয়ন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement