Advertisement

Heatwave Alert: উত্তরে বৃষ্টি-রোদে পুড়বে দক্ষিণ, এই ৮ জেলায় চলবে তাপপ্রবাহ

নতুন বছরের প্রথম সপ্তাহেই খারাপ খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আবারও রাজ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল তারা। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে এই তাপপ্রবাহ চলবে।

weather update west bengal
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Apr 2024,
  • अपडेटेड 6:37 AM IST
  • রাজ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি
  • শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে এই তাপপ্রবাহ চলবে

নতুন বছরের প্রথম সপ্তাহেই খারাপ খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আবারও রাজ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল তারা। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে এই তাপপ্রবাহ চলবে। অন্য জেলাগুলিতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে পারে আরও ২-৪ ডিগ্রি । কোনও কোনও জেলায় তা ছাড়িয়েও যেতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম এবং উত্তর-পশ্চিম থেকে শষ্ক বায়ুর আসার কারণে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। ১৯ এপ্রিল শুক্রবার পর্যন্ত এই অস্বস্তি থাকতে পারে। আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। উপকূলবর্তী এলাকায় আর্দ্রতা ৮০ থেকে ৯০ শতাংশ থাকতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় আর্দ্রতা থাকতে পারে ৭০ থেকে ৮০ শতাংশ। আর দিনের বেশির ভাগ সময়ে বাতাসে আর্দ্রতা থাকতে পারে ৪০ শতাংশের বেশি।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বুধ এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। ওই সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও থাকবে অস্বস্তি। শুক্রবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, দুই বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। সেদিনও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তাপপ্রবাহ নিয়ে সাবধানে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না বেরনোর পরামর্শ দিয়েছে তারা। এছাড়াও প্রচুর পরিমাণে জল-সহ অন্যান্য পানীয় খেতে হবে। হালকা সুতির জামা পরতে হবে এই সময়। 

আলিপুরের পূর্বাভাস বলছে ২১ এপ্রিল পর্যন্ত উত্তরের আট জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভোট হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। তিন জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দিন।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement