Advertisement

ভারত জোড়োয় TMC বাদ কেন? জানালেন অধীর, সৌগত বললেন, 'ডাকলেও যেতাম না'

কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার সমাপ্তির দিনে বিজেপি বিরোধী দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেসের তরফে। ইতিমধ্যেই সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে চিঠি দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। বিজেপি বিরোধী দলগুলিকেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

অধীর চৌধুরী ও সৌগত রায়।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Jan 2023,
  • अपडेटेड 9:17 PM IST
  • ভারত জোড়ো যাত্রার সমাপ্তির দিনে বিজেপি বিরোধী দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেসের তরফে।
  • ইতিমধ্যেই সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে চিঠি দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর  চৌধুরী।

ভারত জোড়ো যাত্রার সমাপ্তির দিনে বিজেপি বিরোধী দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেসের তরফে। ইতিমধ্যেই সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে চিঠি দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর  চৌধুরী। বিজেপি বিরোধী দলগুলিকেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি। যদিও এই তালিকায় নেই তৃণমূল। কিন্তু কেন তৃণমূলকে আমন্ত্রণ জানানো হল না?

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বিষয়টিতে জানিয়েছেন, রাহুল গান্ধী নিজে তৃণমূলকে ভারত জোড়ো যাত্রায় আমন্ত্রণ জানিয়েছিলেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও তৃণমূলকে চিঠি লিখেছিলেন। তাতেও সাড়া মেলেনি তৃণমূলের তরফে। তাই আমরা আর আমন্ত্রণ জানাইনি। 

অন্যদিকে সীতারাম ইয়েচুরি-সহ সিপিএমের অনেক নেতাই রাহুল গান্ধীর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় পা মিলিয়েছেন। যে কারণেই রাজ্য সিপিএমকে চিঠি দেওয়া হয়েছে। 

বিষয়টিতে তৃণমূলের বর্ষীয়ান সাংসদ সৌগত রায় জানিয়েছেন, তাঁদের আমন্ত্রণ জানালেও তাঁরা যেতেন না। এরা আগেও সাংসদদের চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু যাত্রায় অংশগ্রহণ করেনি তৃণমূল সাংসদেরা। সেজন্যই প্রদেশ কংগ্রেস আদালা করে আমন্ত্রণ জানায়নি। 

এদিকে, কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় বামেরা যোগ দেবেন কি না জানতে চাইলে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, 'ভারত জোড়ো কংগ্রেসের সফল কর্মসূচি। আমরা সাফল্য কামনা করি। আমাদের তো অনেক প্রোগ্রাম ঠিক করা আছে। দলের সঙ্গে কথা বলে ঠিক করব।'

দেশজুড়ে সাম্প্রদায়িক বিভাজন রুখতে গত বছরের ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেন রাহুল গান্ধী। বিজেপি বিরোধী একাধিক দল রাহুল গান্ধীর পদযাত্রায় পা মেলালেও তৃণমূলকে সেখানে দেখা যায়নি। তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিনহা রাহুল গান্ধী এবং ভারত জোড়ো যাত্রার ভূয়সী প্রশংসা করলেও, সৌগত রায় স্পষ্টই বুঝিয়ে দেন, এক্ষেত্রে দলের অবস্থান ভিন্ন। 

৩০ জানুয়ারি ভারত জোড়ো যাত্রার শেষদিনে, রাহুল গান্ধীর কর্মসূচিতে সামিল হওয়ার জন্য কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সব বিরোধী দলকে আমন্ত্রণ জানিয়েছেন। তার মধ্যে ছিল তৃণমূলও। কিন্তু তৃণমূলের তরফে কোনও সাড়া মেলেনি। 

Advertisement

আরও পড়ুন-মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন: অমর্ত্য সেন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement