Advertisement

বিশ্ব

Climate Change: আর ২ ডিগ্রি বাড়লেই ধ্বংস হবে সমুদ্রের বাস্তুতন্ত্র, ভারতের জন্যও রেড অ্যালার্ট!

Aajtak Bangla
  • 11 Nov 2021,
  • Updated 2:31 PM IST
  • 1/11

ভারতের দক্ষিণ-পূর্বে অবস্থিত  ভারত মহাসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের তাপমাত্রা বিশ্বের বাকি সমুদ্রের তুলনায় তিনগুণ দ্রুত বাড়ছে। এর ফলে ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলীয় অঞ্চল, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার অনেক এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা (World Meteorological Organization - WMO) এই সতর্কবার্তা দিয়েছে। (ছবি: গেটি)

  • 2/11

WMO জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগর, দক্ষিণ-পূর্ব ভারত মহাসাগর এবং অস্ট্রেলিয়ার নিম্নাঞ্চলের সমুদ্রের পৃষ্ঠের তাপমাত্রা আরও বাড়ছে। সামুদ্রিক তাপপ্রবাহের কারণে প্রবাল প্রাচীর ক্ষতিগ্রস্ত হচ্ছে। সামুদ্রিক বাস্তুতন্ত্রের অবনতি ঘটছে। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরে অবস্থিত ক্ষুদ্র দ্বীপ ও উন্নয়নশীল রাষ্ট্রগুলির জমি  প্রতিদিন বন্যা, ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়।  মৃত্যু ঘটে। স্থানচ্যুতি ঘটে। এছাড়া উষ্ণতার কারণে অস্ট্রেলিয়ার বনাঞ্চলে আগুন লেগেছে। হিমালয় ও আন্দিজ পর্বতমালায় উপস্থিত হিমবাহ আগামী পাঁচ বছরে গলে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। 
 

  • 3/11

WMO দ্বারা প্রকাশিত 'দ্য স্টেট অফ দ্য ক্লাইমেট ইন দ্য সাউথ-ওয়েল্ট প্যাসিফিক ২০০০'- এ স্পষ্টভাবে এই অঞ্চলে দুর্যোগ, ক্রমবর্ধমান তাপমাত্রা, ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, সমুদ্রের উষ্ণতা এবং অম্লতার রূপরেখা তুলে ধরা হয়েছে। এর সাথে এটাও বলা হয়েছে যে এর কারণে ব্রুনাই, দারুসসালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে  বিপদ সম্মুখীন। কী ধরনের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত ক্ষতি হবে। ভাববেন না যে এতে ভারতের নাম থাকবে না, ভারতের উপকূলীয় এলাকায় কোনো প্রভাব পড়বে না। এটি অবশ্যই ঘটবে... কারণ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে যে কোনও ধরণের পরিবেশগত প্রভাব ভারতের উপর সরাসরি প্রভাব ফেলে। (ছবি: কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস)
 

  • 4/11

এই প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে, পৃথিবী ও সমুদ্রের গড় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসে ওঠার আগেই এসব দেশকে কঠোর পদক্ষেপ নিতে হবে। WMO মহাসচিব অধ্যাপক পেটেরি তালাস বলেছেন যে এই প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতের দক্ষিণ-পূর্ব ভারত মহাসাগর, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলি এবং অস্ট্রেলিয়ার আশেপাশের অঞ্চলগুলি সামুদ্রিক আবহাওয়ার অধীনে রয়েছে। যদি সমুদ্র সঞ্চালন, তাপমাত্রা, অম্লতা,অক্সিজেনের মাত্রা ও সমুদ্রপৃষ্ঠের মধ্যে পার্থক্য থাকলে এসব সমুদ্র অঞ্চলের দেশগুলোর ভয়াবহ ক্ষতি হবে। যেমন মৎস্য, জলজ পালন এবং পর্যটন। সাগরের উষ্ণতা বৃদ্ধির কারণে উপকূলীয় এলাকায় আগত ঘূর্ণিঝড়ও ব্যাপক ক্ষয়ক্ষতি করে। 
 

  • 5/11

প্রো. পেট্রি তালাস বলেছেন যে কোভিড -১৯ মহামারি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নকে ব্যাহত করেছে। বিভিন্ন তথ্য অনুসারে, দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগর  ২০২০  সালে ছিল দ্বিতীয় বা তৃতীয় উষ্ণতম বছর। ২০২০ সালের দ্বিতীয় ভাগে ঠান্ডা লা নিনার কারণে, ২০২১  সালে তাপমাত্রার ব্যাপক পরিবর্তন হবে। সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা পৃথিবীর জলবায়ু ব্যবস্থার একটি প্রধান অবদানকারী। এল নিও/লা নিয়া এবং মানুষের ক্রিয়াকলাপ দ্বারা সৃষ্ট জলবায়ু পরিবর্তন দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় জলবায়ুকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করেছে। ১৯৮২ থেকে ২০২০ সাল পর্যন্ত, তাসমান সাগর এবং তিমুর সাগরের তাপমাত্রা বিশ্বব্যাপী গড় তাপমাত্রার চেয়ে তিনগুণ বেশি হয়েছে। (ছবি: গেটি)
 

  • 6/11


মানুষের ক্রিয়াকলাপ দ্বারা উৎপন্ন তাপের ৯০  শতাংশ সমুদ্র শোষণ করে। ১৯৯৩  সাল থেকে, সমুদ্রের তাপ দ্বিগুণ হয়েছে। এই শতাব্দীর শেষ নাগাদ সমুদ্রের তাপ আরও বাড়বে। দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে সমুদ্রের তাপ বিশ্বের গড় তাপমাত্রার তিন গুণেরও বেশি বেড়েছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে, অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফে একটি ভয়ানক তাপপ্রবাহ হয়েছিল। এই অঞ্চলে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ছিল ১৯৬১-১৯৯০  সালের গড় গ্রীষ্মের তুলনায় ১২ ডিগ্রি সেলসিয়াস বেশি। অর্থাৎ ১৯৬১  সাল থেকে এখনও পর্যন্ত  গত বছর ফেব্রুয়ারি মাসটি ছিল সবচেয়ে উষ্ণ। অতিরিক্ত তাপের কারণে প্রবাল প্রাচীরের অবস্থা আরও খারাপ হয়েছে। প্রচুর ব্লিচিং দেখা গেছে। গত পাঁচ বছরে এটি ছিল তৃতীয় বৃহত্তম ব্লিচিং ইভেন্ট। (ছবি: গেটি)
 

  • 7/11

এই প্রতিবেদনটি পরামর্শ দেয় যে আগামী কয়েক দশকে যদি গড় তাপমাত্রা ২  ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পায়, তবে প্রবাল ত্রিভুজটিতে উপস্থিত প্রবাল প্রাচীর এবং গ্রেট ব্যারিয়ার রিফের 9৯০ শতাংশ হারিয়ে যাবে। ক্রমবর্ধমান সমুদ্রের তাপ, অক্সিজেনের অভাব, অম্লতা, মহাসাগরের পরিবর্তিত সঞ্চালনের ধরণ এবং রসায়ন প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। মাছ এবং জুপ্ল্যাঙ্কটন সমুদ্রের নীচে উঁচু জায়গায় চলে যাচ্ছে। তাদের আচরণেও পরিবর্তন আসছে। এ কারণে মৎস্য চাষে বিপর্যয় দেখা দিচ্ছে। এর প্রভাব পড়বে প্রশান্ত মহাসাগরের দ্বীপের উপকূলীয় মৎস্য আহরণে। এটি পুষ্টির ঘাটতি, সংস্কৃতি এবং কর্মসংস্থানের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। (ছবি: গেটি)

  • 8/11

১৯৯০ থেকে ২০১৮  পর্যন্ত, ভানুয়াতুতে ৭৫  শতাংশ, টোঙ্গায় ২৩  শতাংশ এবং নিউ ক্যালেডোনিয়ায় ১৫  শতাংশ মৎস্যসম্পদ হ্রাস পেয়েছে। ১৯০ সাল থেকে প্রতি বছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩.৩ মিমি বৃদ্ধি পাচ্ছে। উত্তর ভারত মহাসাগর এবং গ্রীষ্মমন্ডলীয় প্রশান্ত মহাসাগরের পশ্চিম অংশে জলস্তর দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এটি বৈশ্বিক গড় থেকে বহুগুণ বেশি। এটির হচ্ছে ভৌগলিক তারতম্য এবং তাপের বিভাজনের কারণে। ইন্দোনেশিয়ার পাপুয়াতে অবস্থিত ৪৮৮৪  মিটার উঁচু পুঙ্কাক জায়া হিমবাহটি গত ৫ হাজার বছর ধরে রয়েছে। কিন্তু বর্তমান তাপের হার দেখলে আগামী পাঁচ বছরের মধ্যে তা শেষ হয়ে যাবে। এর সাথে হিমালয় ও আন্দিজের অনেক হিমবাহও গলে যাবে। (ছবি: গেটি)

  • 9/11

ঝড় এবং ঘূর্ণিঝড় দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সাধারণ। কিন্তু এখন তাদের তীব্রতা ও ভয়াবহতা বাড়ছে। ২০২০ সালের এপ্রিল মাসে, পঞ্চম শ্রেণীর গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় হ্যারল্ড সলোমন দ্বীপপুঞ্জ, ভানুয়াতু, ফিজি এবং টোঙ্গায় ল্যান্ডফল করেছিল। অনেক ধ্বংসলীলা হয়েছিল। অক্টোবর ও নভেম্বর মাসে হারিকেন গনি ফিলিপাইনে প্রচুর বৃষ্টিপাতের কারণে বন্যার সৃষ্টি করে। ২০১৯-২০ সালে, পূর্ব অস্ট্রেলিয়ায় দাবানল ভয়াবহ মাত্রার দূষণ সৃষ্টি করেছিল। পুড়ে গেছে ১ কোটি হেক্টর জমি। ৩৩ জন মারা গেছে। তিন হাজারের বেশি ঘর পুড়ে গেছে। লক্ষাধিক প্রাণীর মৃত্যু হয়। অনেক প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। (ছবি: গেটি)
 

  • 10/11

গত বছর অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলীয় সিডনি এলাকায় তাপমাত্রা ৪৮.৯  ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। ক্যানবেরায় এটি ছিল ৪৪  ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল ২০১৯ সালের তুলনায় এক ডিগ্রি বেশি। ১৯১০ সালের তুলনায় বছরটির তাপমাত্রা ১.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে, ২০০০ থেকে ২০১৯  সাল পর্যন্ত জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার কারণে ১৫০০  জন মারা গেছে। আক্রান্ত হয়েছেন প্রায় ৮০ লাখ মানুষ।  শুধুমাত্র গত বছর অর্থাৎ ২০২০  সালে এই এলাকায় ৫০০  জন মারা গিয়েছিল। যেখানে ক্ষতিগ্রস্ত হয়েছে ১ কোটি ১০ লাখ মানুষ। এসব ক্ষয়ক্ষতির বেশিরভাগই ঘূর্ণিঝড়ের কারণে হয়েছে। (ছবি: গেটি)

  • 11/11

জলবায়ু সংক্রান্ত সমস্যা মোকাবেলা করার জন্য আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন প্রাথমিক সতর্কতা ব্যবস্থা। দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের তিন-চতুর্থাংশ দেশে বহু-বিপত্তির আগাম সতর্কতা ব্যবস্থা রয়েছে। এই সিস্টেমগুলি প্রতি এক লক্ষ মানুষের মধ্যে ৭৩  হাজার মানুষের জীবন বাঁচাতে সাহায্য করে। তাদের পূর্বের তথ্য সত্ত্বেও, প্রতি বছর হাজার হাজার মানুষ মারা যায়। তাই জলবায়ু নিয়ন্ত্রণে এ অঞ্চলের সব দেশেরই কাজ করা প্রয়োজন। 

Advertisement
Advertisement