Advertisement

Earthquake Forecast In India: ভারতেও শীঘ্রই ভয়াবহ ভূমিকম্প? তুরস্কে ভবিষ্যদ্বাণী মেলানো বিজ্ঞানীর চাঞ্চল্যকর দাবি

Earthquake Forecast In India: ভারতেও শীঘ্রই ভয়াবহ ভূমিকম্প? তুরস্কে ভবিষ্যদ্বাণী মেলানো বিজ্ঞানীর চাঞ্চল্যকর দাবি। । ভূমিকম্পের তিন দিন আগে নেদারল্যান্ডের এক গবেষক এই অনুমান করেছিলেন যে এই এলাকায়  ভমিকম্প হবে এবং তিনি সেটি জানিয়েওছিলেন। তিনি এখন পাকিস্তান ও আফগানিস্তানের পাশাপাশি ভারতেও ভূমিকম্পের ভবিষ্যদ্বাণী করেছেন।

ভারতেও শীঘ্রই ভয়াবহ ভূমিকম্প? তুরস্কে ভবিষ্যদ্বাণী মেলানো বিজ্ঞানীর চাঞ্চল্যকর দাবি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 13 Feb 2023,
  • अपडेटेड 11:01 AM IST
  • তুরস্কের মতো ভূমিকম্প হবে এদেশেও?
  • ভারত-পাকিস্তান-আফগানিস্তানেও হবে ভূমিকম্প

Earthquake Forecast In India: তুরস্ক এখন লাশের স্তূপ। ভূমিকম্পের তিন দিন আগে নেদারল্যান্ডের এক গবেষক এই অনুমান করেছিলেন যে এই এলাকায়  ভমিকম্প হবে এবং তিনি সেটি জানিয়েওছিলেন। এই ডাচ রিসার্চার ফ্র্যাঙ্ক হুগারবিটস  (Frank Hoogerbeets) এখন ভারতের সঙ্গে আফগানিস্তান এবং পাকিস্তানের আশপাশেও ভূমিকম্পের বড় ঝটকা দেওয়ার পূর্বাভাস করেছেন। যা প্রকাশ্যে আসার পর শুরু হয়ে গিয়েছে হৃদকম্প। এই সমস্ত দেশে তার অনুমান প্রকাশ করার পর আজতকের তরফ থেকে ফ্র্যাঙ্ক হুগারবিটসের সঙ্গে কথা বলা হয় এবং জানা যায় যে তিনি কী ধরনের ভূমিকম্পের অনুমান করছেন।

আরও পড়ুনঃ চুল্লির মতো পাহাড়, রয়েছে চাবাগান-ঝরনাও; শিলিগুড়ির খুব কাছে এই টুরিস্ট স্পট গেছেন ?

৩ ফেব্রুয়ারি ২০২৩, অর্থাৎ তুরস্কের ৬ ফেব্রুয়ারি আশা ভূমিকম্পের ঠিক ৩ দিন আগে ডাচ রিসার্চার ফ্র্যাঙ্ক হুগারবিটস ভবিষ্যৎবাণী করেছিলেন যে তুরস্ক এবং সিরিয়াতে ৭.৫ ম্যাগনিচিউডের ভূমিকম্প হতে পারে। এই সময় লোকেরা তার বক্তব্য তেমন গভীরভাবে গুরুত্ব দেয়নি। কিন্তু যখন তিনদিন পরে তুরস্ক এবং সিরিয়াতে ভয়ংকর ভূমিকম্প আসে তখন লোকেরা তাঁর ভবিষ্যদ্বাণী স্মরণ করেন।

ফ্র্যাঙ্ক হুগারবিটস আজতককে জানিয়েছেন যে তিনি গ্রহের নড়াচড়া এবং গতিবিধির ভিত্তিতে ভূমিকম্পের ভবিষ্যৎবাণী করেন। তিনি সোলার সিস্টেম, জিওমেট্রি সার্ভে (SSGEOS) জন্য কাজ করেন। SSGEOS একটি গবেষণাকারী সংস্থা যা ভূমিকম্পের গতিবিধির অনুমান করে এবং আকাশীয় গতিবিধির ওর নজর রাখে। ব্যাংকের দাবি ওপর বৈজ্ঞানিকরা প্রশ্ন তুলছেন, তাঁকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হয় যে, সোশ্যাল মিডিয়াতে তার ভবিষ্যৎবাণীর প্রশ্ন চিহ্ন কেন তোলা হচ্ছে।


এর জবাবে প্রাঙ্ক জানিয়েছেন যে, "ভূমিকম্পের তিন দিন আগে আমি পুরো অনুমান নিয়ে একটি টুইট করেছিলাম। আমি এটি এ কারণে করেছিলাম কারণ ওই ক্ষেত্রে উপর আমি বিস্তারিত গবেষণা করেছিলাম। রিসার্চে আমি অনুমান করি যে সেখানে কিছু ভূমিকম্প সম্পর্কিত গতিবিধি হতে পারে। এ কারণে আমি মনে করি ঘটনা ঘটার আগে লোকেদের সতর্ক করে দেওয়া উচিত। কিন্তু আমি জানতাম না যে তিনদিন পরে এত বড় ভূমিকম্প হয়ে যাবে।"

Advertisement

ফ্র্যাঙ্ক আরও জানিয়েছেন যে আমাদের এখানে ভূমিকম্প নিয়ে আসন্ন ভবিষ্যৎবাণী সঠিক বলে মনে করা হয় না। বৈজ্ঞানিক সর্বেক্ষণকারীরা বলেন যে, কোনও বৈজ্ঞানিক কখনও বড় ভূমিকম্পের ভবিষ্যৎবাণী করেনি। আসলে যে পদ্ধতিতে আমরা এর গবেষণা করি, তা নিয়ে নানা প্রশ্ন ও বিতর্ক রয়েছে।

ফ্র্যাঙ্ক এখন আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের সঙ্গে ভারত মহাসাগরের ক্ষেত্রে পর্যন্ত বড় ভূমিকম্পের ভবিষ্যৎবাণী করেছেন। যদিও তিনি স্পষ্ট করে দিয়েছেন যে ভবিষ্যৎবাণী নিয়ে এখনো একটু ভ্রম রয়েছে। কারণ এখনও এটি স্পষ্ট নয় যে আফগানিস্তান থেকে ভূমিকম্প শুরু হয়ে ভারত মহাসাগর পর্যন্ত যাবে। যদিও হতে পারে যে এই ভূমিকম্প ২০০১ এর মত ভারতেও প্রভাব ফেলতে পারে। কিন্তু এখনই তার কোন নিশ্চয়তা মেলেনি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement