Advertisement

North Korea Test-Fires Cruise Missiles: পরমাণু অস্ত্র বহনে সক্ষম মিসাইল পরীক্ষা কিমের, দুঃশ্চিন্তায় আমেরিকা

পরমাণু অস্ত্র বহনে সক্ষম একজোড়া দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের (Long-Range Strategic Cruise Missiles) পরীক্ষা চালাল উত্তর কোরিয়া (North Korea)। দেশটির নেতা কিম জং উন (Kim Jong Un) ২,০০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র দু'টি উৎক্ষেপণের সময় উপস্থিত ছিলেন।

ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 Oct 2022,
  • अपडेटेड 11:33 AM IST
  • দু'টি ক্ষেপণাস্ত্র ২ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে নির্দিষ্ট বস্তুতে আঘাত হেনেছে
  • কিম ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন

পরমাণু অস্ত্র বহনে সক্ষম একজোড়া দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের (Long-Range Strategic Cruise Missiles) পরীক্ষা চালাল উত্তর কোরিয়া (North Korea)। দেশটির নেতা কিম জং উন (Kim Jong Un) ২,০০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র দু'টি উৎক্ষেপণের সময় উপস্থিত ছিলেন। বুধবার, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে যে সর্বোচ্চ নেতা কোরিয়ান পিপলস আর্মির (Korean People's Army) দ্বারা পরীক্ষা করা ক্ষেপণাস্ত্রগুলির ক্ষমতা প্রত্যক্ষ করেছেন। উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাপান উপকূলের নিরাপত্তা নিয়ে আশঙ্কা আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।

কিম বলেছেন যে উত্তর কোরিয়ার কৌশলগত পারমাণবিক সশস্ত্র বাহিনীর অপারেশনাল এলাকা আরও বাড়িয়ে যাওয়া উচিত। যে কোনও সময় যে কোনও গুরুত্বপূর্ণ সামরিক সঙ্কট ও যুদ্ধ সঙ্কটকে দৃঢ়ভাবে প্রতিরোধ করা উচিত। সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কিম ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন, সমস্ত বিষয়ে তদারকিও করেছেন। দু'টি ক্ষেপণাস্ত্র ২ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে নির্দিষ্ট বস্তুতে আঘাত হেনেছে।

আরও পড়ুন: 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (KCNA) বলেছে, 'কৌশলগত পরমাণু অস্ত্র পরিচালনার জন্য কোরিয়ান পিপলস আর্মির হাতে থাকা ক্রুজ ক্ষেপণাস্ত্রের দক্ষতা এবং শক্তি বৃদ্ধির লক্ষ্যই ছিল এই পরীক্ষা।' কেসিএনএ বলেছে যে উত্তর কোরিয়ার নেতা পরীক্ষা নিয়ে খুবই সন্তুষ্টি প্রকাশ করেছেন। 

২০২১ সালের সেপ্টেম্বরে প্রথমবার একটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। এছাড়াও ওই বছরেই কিম বলেছিলেন যে ছোট ওয়ারহেড তৈরি করা উত্তর কোরিয়ার সর্বোচ্চ অগ্রাধিকার। এই মাসের গোড়ার দিকে জাপানের উপর দিয়ে একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে প্রশান্ত মহাসাগরে গিয়ে আছড়ে পড়ে। জবাবে জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়া এই সপ্তাহে জানিয়েছিল যে তাদের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলি দক্ষিণে আঘাত করার জন্য কৌশলগত পরমাণু মহড়ার সঙ্গে জড়িত।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement