Advertisement

Hurricane Ian: রাস্তায় ঘুরছে হাঙর-বিদ্যুত্‍ নেই, বিধ্বংসী ইয়ানের তাণ্ডব ফ্লোরিডায়, VIDEO

বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) ফ্লোরিডা (Florida) উপকূলে আঘাত হেনেছে হারিকেন ইয়ান (Hurricane Ian)। স্থানীয় সময় অনুযায়ী, বুধবার দুপুর ৩টে নাগাদ ল্যান্ডফল করে ইয়ান। দ্যা ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, শক্তিশালী এই হারিকেন ফ্লোরিডার ফোর্ট মেয়ার্স ও কায়োকোস্টার দ্বীপে ব্যাপক ক্ষতি করেছে।

বিধ্বংসী ইয়ানের তাণ্ডব ফ্লোরিডায়
Aajtak Bangla
  • ফ্লোরিডা,
  • 29 Sep 2022,
  • अपडेटेड 3:14 PM IST
  • বিধ্বংসী ইয়ানের তাণ্ডব ফ্লোরিডায়,
  • বুধবার দুপুর ৩টে নাগাদ ল্যান্ডফল করে ইয়ান

বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) ফ্লোরিডা (Florida) উপকূলে আঘাত হেনেছে হারিকেন ইয়ান (Hurricane Ian)। স্থানীয় সময় অনুযায়ী, বুধবার দুপুর ৩টে নাগাদ ল্যান্ডফল করে ইয়ান। দ্যা ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, শক্তিশালী এই হারিকেন ফ্লোরিডার ফোর্ট মেয়ার্স ও কায়োকোস্টার দ্বীপে ব্যাপক ক্ষতি করেছে। মুষলধারে বৃষ্টি ও হাওয়া বইছে। সমুদ্রে ১৮ ফুট পর্যন্ত ঢেউ আছড়ে পড়ছে। হারিকেন ইয়ান মার্কিন যুক্তরাষ্ট্রে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলির মধ্যে একটি। ইয়ানের গতিবেগ ঘণ্টায় ২৪১ কিলোমিটার। ইয়ানের কারণে ফ্লোরিডায় ১.৮ মিলিয়নেরও বেশি মানুষ বিপর্যস্ত।

বেশিরভাগ এলাকা  বিদ্যুৎহীন। তিনটি কাউন্টিতে প্রায় প্রতিটি বাড়িই বিদ্যুৎহীন। ঝড়ের তাণ্ডবে উড়ে গিয়েছে বৈদ্যুতিক ট্রান্সফরমারগুলি। কয়েক জায়গায় বিদ্যুতের তারে আগুনও লেগে যায়।  ফ্লোরিডায় আছড়ে পড়ার আগে ঝড়টি পূর্বে কিউবায় (Cuba) তাণ্ডব চালিয়েছে। সেখানে ২  জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ১১ মিলিয়ন মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়ে।

ফ্লোরিডা, জর্জিয়া এবং দক্ষিণ ক্যারোলিনার দক্ষিণ-পূর্ব রাজ্যগুলিতে কয়েক মিলিয়ন মানুষকে প্রভাবিত করবে ইয়ান। এখনও পর্যন্ত ২৫ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। একাধিক ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন তাঁরা। দেওয়া হচ্ছে খাবার, জল-সহ অন্য জিনিসপত্র। রাজ্যের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলে হ্যারিকেন আছড়ে পড়ার পর নৌকাডুবে ২০ কিউবান অভিবাসী (Cuban Migrants) নিখোঁজ হয়েছেন। তিনজনকে উপকূলরক্ষীরা সমুদ্র থেকে উদ্ধার করেছে। বাকিদের খোঁজ চালানো হচ্ছে। উদ্ধারে বিপর্যয় মোকাবিলা দলকে পাঠানো হয়েছে।

পেন্টাগন বলেছে যে ফ্লোরিডায় কমপক্ষে সাড়ে ৩ হাজার ন্যাশনাল গার্ড কর্মীকে পাঠানো হয়েছে। আরও ২ হাজার জন রওনা দিয়েছেন। বেশ কয়েকটি বিমানবন্দর থেকে ২ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। আরও কয়েক হাজারের বেশি ফ্লাইট বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement

ঝড়ে ক্ষয়ক্ষতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। যদিও ত্রাণ সাহায্য নিয়ে তিনি জনগণকে আশ্বস্ত করেছেন। জানিয়েছে যে তাঁর সরকার পুনর্নির্মাণে সহায়তা করবে। তিনি বলেন, 'আমরা সেখানে থাকব। ফ্লোরিডা রাজ্যের জনগণের প্রতি এটি আমার পরম অঙ্গীকার।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement