scorecardresearch
 

Bangladeshi Arrested: হজে গিয়ে ভিক্ষা! সৌদিতে গ্রেফতার বাংলাদেশি নাগরিক

গ্রেফতার হওয়া মতিয়ার রেহমান বাংলাদেশের মেহেরপুরের বাসিন্দা। তিনি ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের মাধ্যমে হজ করতে সৌদি আরবে গিয়েছিলেন।

Advertisement
সৌদি আরবে আটক বাংলাদেশি হজ যাত্রী। সৌদি আরবে আটক বাংলাদেশি হজ যাত্রী।
হাইলাইটস
  • সৌদিতে গ্রেফতার বাংলাদেশি নাগরিক।
  • ভিক্ষাবৃত্তির অভিযোগ।

সৌদি আরবে হজ করতে গিয়ে ভিক্ষা করার অভিযোগ আটক করা হল বাংলাদেশের এক নাগরিককে। ঘটনাটি ২২ জুনের।  মতিয়ার রমান নামে ওই ব্যক্তি বাংলাদেশের মেহেরপুরের গাংনী উপজেলার বাসিন্দা। বন্ডে স্বাক্ষর করে অভিযুক্ত ব্যক্তিকে মুক্ত করে বাংলাদেশ হজ মিশন। 

হজ কাউন্সিলর মহম্মদ জহরুল ইসলাম ঢাকা ট্রিবিউনকে বলেন,'গ্রেফতার হওয়া মতিয়ার রেহমান বাংলাদেশের মেহেরপুরের বাসিন্দা। তিনি ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের মাধ্যমে হজ করতে সৌদি আরবে গিয়েছিলেন।' ওই সংস্থাকে শো-কজ নোটিস পাঠিয়েছে বাংলাদেশের ধর্ম বিষয়ক মন্ত্রক। কারণ দর্শানোর নোটিসে বলা হয়েছে, ধানসিঁড়ি ট্রাভেলসে হজে যাওয়া মতিয়ার রহমান গত ২২ জুন বিকেল ৫টার নাগাদ মদিনা শরীফে ভিক্ষা করছিলেন। তাঁকে আটক করে পুলিশ।  

মতিয়ার সাফাই দিয়েছেন, তাঁর ব্যাগ চুরি হয়ে গিয়েছে। সেজন্য ভিক্ষা করছিলেন। পরে বাংলাদেশ হজ মিশনের এক কর্মী থানায় গিয়ে মুচলেকা দিয়ে ছাড়িয়ে আনেন মতিয়ারকে। ট্রাভেল এজেন্সি ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিস তাঁর জন্য কোনও হোটেল বুকে করেনি। এমনকি তাঁকে পথ নির্দেশনা দেওয়া হয়নি বলেও অভিযোগ। 

এদিকে বাংলাদেশের ধর্ম বিষয়ক মন্ত্রক হজ এজেন্সিকে একটি নোটিশ পাঠিয়েছে। এই নোটিশে হজ ও ওমরাহ আইন ২০২১-এর ১২ ধারায় কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। এই নোটিস পাঠিয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রকের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহিন। নোটিসে বলা হয়েছে, এ ঘটনায় সৌদি আরবে বাংলাদেশিদের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। তাদের ৩ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ হজ অ্যাসোসিয়েশনের সভাপতি শাহাদাত হোসেন তাসলিম বলেন,'বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। অভিযুক্ত এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

বলে রাখি, করোনার প্রাদুর্ভাবের জেরে সৌদি আরব হজের বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। এর মধ্যে মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। 

Advertisement

আরও পড়ুন- মেয়েদের ৮ হাজার টাকার স্মার্টফোন দেওয়ার ঘোষণা মমতার, কারা পাবেন?

Advertisement