scorecardresearch
 

বাঙালি পরিচালক রাম কমলের 'রিক্সাওয়ালা' এবার মেলবোর্ন এবং মাদ্রিদের চলচ্চিত্র উৎসবে

পরিচালক রাম কমলের মুখোপাধ্যায়ের ছবি 'রিক্সাওয়ালা'- র মুকুটে যোগ হল নতুন পালক। মেলবোর্ন এবং মাদ্রিদে পৌঁছালো এবার তাঁর ছবি। 

Advertisement
রাম কমলের মুখোপাধ্যায়ের ছবি 'রিক্সাওয়ালা'-র নেপথ্য দৃশ্য রাম কমলের মুখোপাধ্যায়ের ছবি 'রিক্সাওয়ালা'-র নেপথ্য দৃশ্য
হাইলাইটস
  • বাঙালি পরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের 'রিক্সাওয়ালা' এবার পৌঁছালো মেলবোর্ন এবং মাদ্রিদের চলচ্চিত্র উৎসবে
  • ছবিটি ভারতের বেকারত্ব এবং পরিযায়ীদের নিপীড়নের মতো সমসাময়িক ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে।
  • মূলত কিংবদন্তি অভিনেতা ওম পুরিকে শ্রদ্ধা নিবেদন করেই তৈরি। 

পরিচালক রাম কমলের মুখোপাধ্যায়ের ছবি 'রিক্সাওয়ালা'- র মুকুটে যোগ হল নতুন পালক। মেলবোর্ন এবং মাদ্রিদে পৌঁছালো এবার তাঁর ছবি।  

ছবিটি মাদ্রিদ এবং মেলবোর্নের সবচেয়ে মর্যাদাপূর্ণ দুটি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে। স্পেনের মাদ্রিদে, ইমাজিন ইন্ডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবং মেলবোর্নের একাদশ আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে 'রিক্সাওয়ালা'। ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেতা অভিনাশ দ্বিবেদী ও সংগীতা সিনহা। ইতিমধ্যেই ১৩ তম অযোধ্যা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা এবং সেরা পরিচালকের পুরস্কার পেয়েছে এই ছবি। 

অরিত্র দাশ, গৌরব দাগা এবং শৈলেন্দ্র কুমার প্রযোজিত ছবিটি ভারতের বেকারত্ব এবং পরিযায়ীদের নিপীড়নের মতো সমসাময়িক ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে। ছবির পরিচালক রাম কমলের কথায়,"আমি খুশি যে আমাদের ছবিটি মেলবোর্ন এবং মাদ্রিদের মতো মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে। আমি একটি সহজ গল্প বলতে চেয়েছিলাম। উত্তর কলকাতায় আমার শৈশব কাঁটানোর ফলে, আমি রিক্সা চালকদের এই গল্পটি বলতে চেয়েছিলাম,"।

রিক্সাওয়ালা ছবির সংঙ্গীত পরিচালনা করেছেন নীরঞ্জন সাহা এবং সম্পাদনা করেছেন প্রনয় দাশগুপ্ত। চিত্রগ্রহণের দায়িত্ব সামলেছেন মধুরা পালিত।  

 

'রিক্সাওয়ালা' ছবির পোস্টার

 
এর আগে রাম কমলের পরিচালিত 'সিজনস গ্রিটিংস' ছবিটি বিশ্বব্যাপী সমালোচক এবং দর্শকদের মন জয় করেছে। সমকাম প্রেম নিয়ে তৈরি এই ছবিতে সেলিনা জেটলি ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন লিলেট দুবে। পরিচালক ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে এই ছবি তৈরি করেছেন বাঙালি ছেলে রাম কমল। 

বলিউড অভিনেতা অভিনাশ দ্বিবেদী,ইতিমধ্যেই চলচ্চিত্র সমালোচকদের মন জয় করেছেন তাঁর অভিনয় দিয়ে। তিনি মনে করেন, "ফিল্ম ইন্ডাস্ট্রিতে নতুন প্রতিভা গ্রহণ করা দরকার।"  

রোল্যান্ড জোফের 'সিটি অফ জয়' ছবিতে কিংবদন্তি অভিনেতা ওম পুরি একজন রিক্সাওয়ালার চরিত্রে অভিনয় করেছিলেন। রাম কমলের 'রিক্সাওয়ালা' ছবিটি মূলত তাঁকে শ্রদ্ধা নিবেদন করেই তৈরি। 

Advertisement

Advertisement