scorecardresearch
 

দেশের গর্ব! ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডসে সেরা ড্রামা সিরিজ 'দিল্লি ক্রাইম'

বিনোদন জগতের হাত ধরে ভারতের ঘরে এল আরেক বৈদেশিক শিরোপা। ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ড (International Emmy Awards) -এ 'সেরা ড্রামা সিরিজ'-র পুরস্কার পেল 'দিল্লি ক্রাইম' (Delhi Crime)। ২০১২ সালে রাজধানীর বুকে ঘটে যাওয়া নৃশংস গণধর্ষণের ঘটনার উপর ভিত্তি করে তৈরি এই সিরিজ‌। ২০১৯  সালের মার্চ মাসে নেটফ্লিক্স-এ (Netflix) মুক্তি পেয়েছিল এটি।

Advertisement
ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডসে সেরা ড্রামা সিরিজ 'দিল্লি ক্রাইম' ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডসে সেরা ড্রামা সিরিজ 'দিল্লি ক্রাইম'
হাইলাইটস
  • ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ড -এ ভারতে এল নতুন শিরোপা।
  • সেরা ড্রামা সিরিজ 'দিল্লি ক্রাইম'।
  • ২০১২ সালে দিল্লির নির্ভয়ার ঘটনার উপর তৈরি এই সিরিজ।

বিনোদন জগতের হাত ধরে ভারতে এল আরেক বৈদেশিক শিরোপা। ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডস (International Emmy Awards) -এ 'সেরা ড্রামা সিরিজ'-র পুরস্কার পেল 'দিল্লি ক্রাইম' (Delhi Crime)। ২০১২ সালে রাজধানীর বুকে ঘটে যাওয়া নৃশংস গণধর্ষণের ঘটনার উপর ভিত্তি করে তৈরি এই সিরিজ‌। ২০১৯  সালের মার্চ মাসে নেটফ্লিক্স-এ (Netflix) মুক্তি পেয়েছিল এটি।

সালটা ২০১২। ডিসেম্বর মাসের ১৬ তারিখ, রাজধানীর বুকে ঘটে গিয়েছিল এক দুর্বিষহ ঘটনা। ২৩ বছরের যুবতীকে গণধর্ষণের করেছিলেন ৬ যুবক‌। মৃত্যুর সঙ্গে কঠিন লড়াই করে শেষমেষ জীবন যুদ্ধে হার মেনেছিলেন নির্ভয়া। সেদিনের    সেই লোমহর্ষক ঘটনা আজও শঙ্কিত করে ভারতবাসীকে। সেই ঘটনা অবলম্বনে ২০১৯ সালে তৈরি হয়েছিল 'দিল্লি ক্রাইম' নামক ওয়েব সিরিজ। চিত্রনাট্য লেখা ও পরিচালনায় দায়িত্বভার ছিল রিচি মেহতার উপর। ৪৮-তম ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডসে 'বেস্ট ড্রামা সিরিজে'র শিরোপা অর্জন করল সিরিজটি। 

 

ডেপুটি পুলিশ কমিশনার ভার্টিকা চতুর্বেদী, ২০১২ সালের সেই গণধর্ষণ ও খুনের দোষীদের খুঁজে বের করতে নেতৃত্ব দিয়েছিলেন। এই চরিত্রে অভিনয় করেছেন শেফালি শাহ (Shefali Shah)। এছাড়াও রয়েছেন রশিকা দুগাল,আদিল হোসেন, যশশ্বিনী দয়ামা, রাজেশ থ্যালাং ও আরও অন্যান্যরা। এখনও পর্যন্ত 'দিল্লি ক্রাইম'-র একটি সিরিজে মোট ৭ টি এপিসোড রিলিজ করেছে।  

ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডসে সেরা ড্রামা সিরিজ 'দিল্লি ক্রাইম'

এর আগে ২০১৯ সালে আই রিল অ্যাওয়ার্ডসে ড্রামা বিভাগে সেরা সিরিজ, সেরা অভিনেত্রী (শেফালি শাহ) ও সেরা চিত্রনাট্যের (রিচি মেহতা) আওয়ার্ডসগুলি পেয়েছিল এই সিরিজ। এছাড়াও সেরা সহ-অভিনেতা হিসেবে রাজেশ থ্যালাং-ও মনোনীত হয়েছিলেন। 

Advertisement

গত বছরও ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডস থেকে ভারতে একটি পুরস্কার। 'লাস্ট স্টোরিজ'-র (Lust Stories) জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন রাধিকা আপ্তে (Radhika Apte)। এবছর কোভিড অতিমারীর জন্যে প্রথমবার এই পুরস্কার প্রদান অনুষ্ঠান হল ভার্চুয়ালি। অভিনেতা রিচার্ড ক্লাইভ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ফাঁকা হলে পরিচালনা করেছেন অনুষ্ঠানটির।

Advertisement