scorecardresearch
 

Oppenheimer Row: হিন্দুত্বের ওপর আঘাত, 'ওপেনহাইমার' বয়কটের দাবিতে তোলপাড় সোশ্যাল মিডিয়া

Oppenheimer Row: ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ নিয়ে ভারতীয় সিনেদর্শকদের উন্মাদনা প্রথম থেকেই তুঙ্গে। মুক্তির আগেই এই সিনেমার টিকিট হু হু করে বিক্রি হলেও এই ছবির এক দৃশ্য নিয়ে প্রবল আপত্তি তুলেছেন সিনে প্রেমীরা। ইতিমধ্যেই এদেশে ৫০ কোটি টাকার বেশি ব্যবসা করে ফেলেছে ‘ওপেনহাইমার’।

Advertisement
ওপেনহাইমার বিতর্ক ওপেনহাইমার বিতর্ক
হাইলাইটস
  • ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ নিয়ে ভারতীয় সিনেদর্শকদের উন্মাদনা প্রথম থেকেই তুঙ্গে। মুক্তির আগেই এই সিনেমার টিকিট হু হু করে বিক্রি হলেও এই ছবির এক দৃশ্য নিয়ে প্রবল আপত্তি তুলেছেন সিনে প্রেমীরা।

ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ নিয়ে ভারতীয় সিনেদর্শকদের উন্মাদনা প্রথম থেকেই তুঙ্গে। মুক্তির আগেই এই সিনেমার টিকিট হু হু করে বিক্রি হলেও এই ছবির এক দৃশ্য নিয়ে প্রবল আপত্তি তুলেছেন সিনে প্রেমীরা। ইতিমধ্যেই এদেশে ৫০ কোটি টাকার বেশি ব্যবসা করে ফেলেছে ‘ওপেনহাইমার’। এই ছবির নাম ভূমিকায় থাকা অভিনেতা কিলিয়ান মার্ফি সঙ্গম দৃশ্যের সময় ভারতীদের পবিত্র বই গীতা পড়তে দেখা গিয়েছে, আর এই দৃশ্য সামনে আসার পর থেকেই গণ্ডগোল সৃষ্টি হয়েছে।

এই দৃশ্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় দুটি মতের নেটিজেন তৈরি হয়ে গিয়েছে। যার মধ্যে কিছুজন দাবী তুলেছেন যে নোলানের এই ছবি থেকে এই আপত্তিকর দৃশ্যটি বাদ দিয়ে দেওয়া হোক আবার অনেকের ধারণা এটা নোলানের শৈল্পিক প্রতিভার নির্দশন। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় #BoycottOppenheimer and #RespectHinduCulture ট্রেন্ড শুরু হয়ে গিয়েছে। 'ওপেনহাইমার' নিয়ে যখন বিতর্ক ক্রমশঃ দানা বাঁধছে তখন দেশের তথ্য কমিশনার উদয় মহুরকর এই দৃশ্য নিয়ে তাঁর তীব্র আপত্তির কথা তুলে ধরেছেন। ছবি থেকে এই দৃশ্য বাদ দেওয়ার দাবী তুলেছেন তিনিও। টুইটারে নোলানকে খোলা চিঠিতে মহুরকর এই দৃশ্যকে, হিন্দুদের ওপর বিরক্তিকর আঘাত বলে অ্যাখা করেছেন।   

তিনি নোলানকে চিঠিতে লেখেন, এক বিজ্ঞানীর জীবন দেখানোর জন্য এই ধরনের অপ্রয়োজনীয় ও যুক্তি নেই এমন দৃশ্য কেন দেখানো হল তা বুঝতে পারছি না। কিন্তু এটি কোটি কোটি সহনশীল হিন্দুদের ধর্মীয় বিশ্বাসের ওপর সরাসরি আঘাত। মহুরকর সেভ কালচার সেভ ইন্ডিয়া ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতাও। উদয় মহুরকর আরও বলেন, এটি হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে যুদ্ধ চালানোর সমান এবং এটি প্রায় হিন্দু বিরোধী শক্তির একটি বৃহত্তর ষড়যন্ত্রের অংশ বলে মনে হয়। তিনি নোলানকে আবেদন করেছেন যে এই সিনেমা থেকে দৃশ্যটি বাদ দিয়ে দেওয়ার। তিনি সেন্সর বোর্ডের সিদ্ধান্তের ওপরও প্রশ্ন তুলেছেন। হিন্দু পবিত্র বইয়ের সম্মান যাতে অক্ষত থাকে তার জন্য অনুরোধ করেছেন।  

Advertisement

এই ছবির অন্যতম মূল আকর্ষণ আমেরিকার ‘ম্যানহ্যাটন প্রজেক্ট’-এর ‘ট্রিনিটি’। যার কেন্দ্রে রয়েছেন বিজ্ঞানী জে রবার্ট ওপেনহাইমার। ‘ওপেনহাইমার’র ছবির একটি দৃশ্যে দেখানো হয়েছে এই ছবির অন্যতম অভিনেতা কিলিয়ান মারফি সঙ্গম করার সময় গীতাপাঠ করছেন। আর সেই দৃশ্য নিয়েই বিতর্কের সূত্রপাত। নেটিজেনদের মত, সঙ্গমের দৃশ্যে গীতাপাঠ হিন্দু ধর্মীয় ভাবাবেগে আঘাত করে। সঙ্গমের সময় গীতা ধর্মগ্রন্থের ব্যবহার অনুচিত। কীভাবে সেন্সর বোর্ডে ছাড় পেল এই দৃশ্য? প্রশ্ন তুলেছিল নেটপাড়া। প্রসঙ্গত, জে রবার্ট ওপেনহাইমার। এমন এক মানুষ যাঁকে ঘিরে বিতর্কের শেষ নেই। অথচ সবকিছু মিলিয়েই তিনি একজন ট্র্যাজিক চরিত্র। এমন চরিত্রকে নিয়েই ছবি তৈরি করেছেন ক্রিস্টোফার নোলান, যিনি ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’, ‘ডানকার্ক’-এর মতো সিনেমা তৈরি করেছেন।       

আরও পড়ুন

Advertisement