scorecardresearch
 

Rachana Banerjee: গোপনে বিয়ে করেও ভাঙে সংসার, আজ কোথায় রয়েছেন রচনার প্রথম স্বামী ?

Rachana Banerjee: বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি তথা টলিউডের একসময়কার জনপ্রিয় অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। করেছেন অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয়ও। তবে এখন অভিনেত্রী সিনেমা জগত থেকে বিদায় নিয়ে টেলিভিশনে নিজের জনপ্রিয়তা পেয়েছেন। এখন অভিনেত্রীকে দেখা যায় জনপ্রিয় রিয়্যালিটি শো দিদি নম্বর ১-এ। এই শোতে তিনি সঞ্চালিকার ভূমিকায় রয়েছেন।

Advertisement
রচনা বন্দ্যোপাধ্যায় ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম রচনা বন্দ্যোপাধ্যায় ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি তথা টলিউডের একসময়কার জনপ্রিয় অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়।
  • এখন অভিনেত্রীকে দেখা যায় জনপ্রিয় রিয়্যালিটি শো দিদি নম্বর ১-এ। এই শোতে তিনি সঞ্চালিকার ভূমিকায় রয়েছেন।
  • কিন্তু শোনা যায়, রচনা নাকি তাঁর অভিনয় পেশার সঙ্গে যুক্ত থাকার সময় ওড়িয়া এক অভিনেতাকে বিয়ে করেছিলেন।

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি তথা টলিউডের একসময়কার জনপ্রিয় অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। করেছেন অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয়ও। তবে এখন অভিনেত্রী সিনেমা জগত থেকে বিদায় নিয়ে টেলিভিশনে নিজের জনপ্রিয়তা পেয়েছেন। এখন অভিনেত্রীকে দেখা যায় জনপ্রিয় রিয়্যালিটি শো দিদি নম্বর ১-এ। এই শোতে তিনি সঞ্চালিকার ভূমিকায় রয়েছেন। এই শো এখন বাঙালির ঘরে ঘরে অত্যন্ত পরিচিত এক শো। কিন্তু শোনা যায়, রচনা নাকি তাঁর অভিনয় পেশার সঙ্গে যুক্ত থাকার সময় ওড়িয়া এক অভিনেতাকে বিয়ে করেছিলেন। যদিও এ ব্যাপারে অভিনেত্রী মুখে কুলুপ এঁটেছেন। 

নব্বইয়ের দশকে রচনা প্রসেনজিৎ-এর সঙ্গে জুটি বেঁধে বহু হিট বাংলা ছবি উপহার দিয়েছেন দর্শকদের। সেই সময় রচনা-প্রসেনজিৎ চট্টোপাধ্যায় মানে সেই বাংলা সিনেমা হিট হতে বাধ্য। তবে প্রসেনজিৎ ছাড়াও রচনা একাধিক হিরোর সঙ্গেই সিনেমা করেছিলেন। এমনকী দেবের সঙ্গেও জুটি বাঁধতে দেখা যায় অভিনেত্রীকে। 

আরও পড়ুন: Dev-Rukmini Maitra: জল্পনার অবসান, দেবের ব্যোমকেশে 'সত্যবতী' রুক্মিণী

রচনা বন্দ্যোপাধ্যায় শুধু বাংলা সিনেমাই নয়, বেশ কিছু ওড়িয়া সিনেমাতেও কাজ করেছেন। ওড়িয়া ফিল্ম ইন্ডাস্ট্রির সেই সময়কার সুপারস্টার সিদ্ধান্ত মহাপাত্রর সঙ্গে একাধিক ওড়িয়া সিনেমায় কাজ করেছেন। আর এই ইন্ডাস্ট্রিতে সিদ্ধান্ত ও রচনা ছিল এক নম্বর জুটি। একাধিক ছবিতে অভিনয় করেছিলেন তারা। তবে শুধু ওড়িয়া ছবি নয়, বাংলা ছবিতে তাঁদের দুজনকে দেখা গিয়েছিল। শোনা যায়, সেই সময় একসঙ্গে অভিনয় করতে গিয়ে রচনা ও সিদ্ধান্ত একে-অপরের প্রেমে পড়েন। বাংলা ও ওড়িয়া এই দুই ইন্ডাস্ট্রির অনেকেই দাবী করেছিলেন যে তাঁরা নাকি সেই সময় বিয়েও করেছিলেন। 

তবে রচনা বন্দ্যোপাধ্যায় বাঙালি হওয়ার কারণে তাঁকে বাড়ির বউ হিসাবে মেনে নিতে পারেননি সিদ্ধান্ত মহাপাত্রর পরিবার। যদিও এই বিষয়ে নিয়ে কখনও কোনও কথা বলেননি তাঁরা। তবে আচমকাই রচনাকে আর ওড়িয়া ছবিতে অভিনয় করতে দেখা যায়নি। ভালো ভালো সিনেমার প্রস্তাব ফিরিয়ে দেন অভিনেত্রী। একেবারে বাংলাতেই পাকাপাকি ভাবে কাজ করা শুরু করেছিলেন তিনি। যদিও সিদ্ধার্থ ও রচনার এই গোপন বিয়ে নিয়ে আর কোনও তথ্য কখনও সামনে আসেনি। 

Advertisement

আরও পড়ুন: Prosenjit Chatterjee: 'বোনের বিয়ের কার্ড দিতে গিয়েছিলাম মানিক জ্যেঠুর বাড়িতে,' সত্যজিত্‍-স্মৃতিতে ডুবলেন প্রসেনজিত্‍

তবে তাদের সেই হিট জুটিকে আজও ভোলেনি ওড়িয়া ছবির দর্শকরা। সম্প্রতি এক সাক্ষাৎকারের রচনা ব্যানার্জিকে‌ নিয়ে প্রশ্ন করা হয়েছিল সিদ্ধান্তকে। তিনি জানিয়েছিলেন, অভিনেত্রী রচনা তার খুব ভালো বন্ধু ছিলেন। তাদের অভিনয় করার জন্য পরিচালকের প্রয়োজন হতো না।” তবে রচনা মুখে‌ কখন সিদ্ধান্তকে নিয়ে কোনও কথা শোনা যায়নি।

 

আরও পড়ুন: Mimi Chakraborty: মিমির জীবনে নেই প্রেম- নেই মজাদার গসিপও; কারণ জানালেন অভিনেত্রী নিজেই

এরপর প্রবাল বসুকে বিয়ে করেন রচনা। কিন্তু সেই বিয়ে সুখের নয়। দিদি নম্বর ১ সঞ্চালনা করে একা ছেলেকে বড় করছেন অভিনেত্রী। স্বামী থাকলেও তাঁর সঙ্গে থাকেন না তিনি। রচনা একবার বলেছিলেন, ছেলের মুখ চেয়েই স্বামী প্রবাল বসুর সঙ্গে বিবাহ বিচ্ছেদ করেননি তিনি। প্রসঙ্গত, এর আগে রচনা নিজেই জানিয়েছিলেন, তিনি বিবাহ বিচ্ছিন্না নন। তিনি এখনো বিবাহিত। তবে ‘হ‍্যাপিলি ম‍্যারেড’ নন। রচনা জানান, ছেলের জন‍্য বিয়ে ভাঙেননি তিনি। কারণ তিনি চান না প্রণীলকে ট‍্যাগ দেওয়া হোক যে সে ‘ডিভোর্সি’ মায়ের সন্তান। স্বামীর সঙ্গে যৌথ সিদ্ধান্ত নিয়েই বিচ্ছেদের পথে এগোননি তিনি।

Advertisement