scorecardresearch
 

Rocky Aur Rani ki Prem Kahani: রকি-রানির প্রেমের গল্প থেকে বাদ 'মমতা বন্দ্যোপাধ্যায়', সেন্সরের কাঁচি

Rocky Aur Rani ki Prem Kahani: করণ জোহর পরিচালিত সিনেমা রকি অউর রানি কি প্রেম কাহানি আগামী সপ্তাহেই মুক্তি পেতে চলেছে। তবে তার আগে এই সিনেমাকে সেন্সর বোর্ডের কাছে পাঠান ছবির নির্মাতারা। আর শোনা যাচ্ছে যে, রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত এই সিনেমার একাধিক কাটছাঁট করতে চলেছে সেন্সর বোর্ড। যার মধ্যে উল্লেখযোগ্য হল, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ছবিতে যে সংলাপ রয়েছে, তা পুরোটাই উড়িয়ে দিয়েছে সেন্সর বোর্ড।

Advertisement
রকি অউর রানি কি প্রেম কাহানি রকি অউর রানি কি প্রেম কাহানি
হাইলাইটস
  • করণ জোহর পরিচালিত সিনেমা রকি অউর রানি কি প্রেম কাহানি আগামী সপ্তাহেই মুক্তি পেতে চলেছে। তবে তার আগে এই সিনেমাকে সেন্সর বোর্ডের কাছে পাঠান ছবির নির্মাতারা। আর শোনা যাচ্ছে যে, রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত এই সিনেমার একাধিক কাটছাঁট করতে চলেছে সেন্সর বোর্ড।

করণ জোহর পরিচালিত সিনেমা রকি অউর রানি কি প্রেম কাহানি আগামী সপ্তাহেই মুক্তি পেতে চলেছে। তবে তার আগে এই সিনেমাকে সেন্সর বোর্ডের কাছে পাঠান ছবির নির্মাতারা। আর শোনা যাচ্ছে যে, রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত এই সিনেমার একাধিক কাটছাঁট করতে চলেছে সেন্সর বোর্ড। যার মধ্যে উল্লেখযোগ্য হল, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ছবিতে যে সংলাপ রয়েছে, তা পুরোটাই উড়িয়ে দিয়েছে সেন্সর বোর্ড। এছাড়াও এই ছবি থেকে আপত্তিকর কিছু ভাষাও সরিয়ে দিয়েছে সেন্সর বোর্ড। এমনকী ছবিতে এক পরিচিত মদের নানও বদলে দেওয়ার নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড।

বলিউড হাঙ্গাার রিপোর্ট অনুযায়ী, সেন্সর বোর্ড রকি অউর রানি কী প্রেম কাহানি ছবি থেকে বেশ কিছু দৃশ্য বাদ দেওয়ার পরই এই ছবিটিকে সার্টিফিকেট দিয়েছে। প্রসঙ্গত, আদিপুরুষ-এর পরই বেশ কড়া হয়েছে সেন্সর বোর্ড। আর সেই কারণেই এই ছবির একাধিক দৃশ্যে কাঁচি চলেছে সেন্সর বোর্ডের। তবে সেন্সর সার্টিফিকেট পেতে ছবি ছবিতে বেশকিছু পরিবর্তন আনতে হল পরিচালক-প্রযোজক করণ জোহরকে। পারিবারিক এই ছবির কোন কোন দৃশ্যে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (CBFC) কাঁচি চালালো আসুন দেখে নেওয়া যাক। 

এই ছবির একাধিক দৃশ্যে একটি অশ্লীল শব্দের ব্যবহার করা হয়েছে। যেটা বদলে দিয়ে বহেন দি করা হয়। 

আরও পড়ুন

জনপ্রিয় মদ প্রস্তুতকারক ব্র্যান্ড ‘ওল্ড মঙ্ক’-এর বদলে ‘বোল্ড মঙ্ক’ শব্দ ছবিতে যোগ করতে বলা হয়েছে। 

এই ছবিতে এক সংলাপে লোকসভা শব্দটি ব্যবহার করা হয়েছে। ওর জায়গায় অন্য কোনও শব্দ ব্যবহার করার বদলে তা সরিয়ে দেওয়া হয়েছে।   

এই ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুর সংক্রান্ত একটি দৃশ্য ছিল, যেটা ট্রেলারে দেখানো হয়। জানা যাচ্ছে, সেই সিকুয়েন্সের একটি শব্দ পালটে ‘কই ফিল্টার’ যোগ করা হয়েছে। রবীন্দ্রনাথ সম্পর্কিত দৃশ্যটি বাদ পড়েছে কিনা তা নিশ্চিত নয়। 

Advertisement

ছবিতে এক সংলাপে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা বলা হয়েছে। কারণ এই ছবিতে আলিয়া ভাটের চরিত্রটিকে বাঙালি দেখানো হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যুক্ত সেই সংলাপটি পুরো বাদ দিয়ে দেওয়া হয়েছে। 

রকি অউর রানি কী প্রেম কাহানি-তে একটি সিক্যুয়েন্সে  অন্তর্বাসের দোকান দেখানো হয়। সেই দৃশ্যের একটি ডায়ালগে মহিলাদের অপমান করা হয়েছে বলে তা সরিয়ে দেওয়া হয়। এই দৃশ্যে অন্তর্বাস কথাটির বদলে আইটেম শব্দের ব্যবহার করার কথা বলেছে সেন্সর বোর্ড। 

জানা যাচ্ছে, ১৯শে জুলাই সেন্সর সার্টিফিকেট হাতে পেয়েছে ধর্মা প্রোডাকশন। সেন্সর সার্টিফিকেট অনুসারে ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র রান টাইম বা দীর্ঘ ২ ঘন্টা ৪৮ মিনিটের, যা বর্তমান সময়ানুসারে বেশ বড়। প্রসঙ্গত, ছবির ট্রেলারে আলিয়ার মুখে ‘খেলা হবে’ স্লোগান শুনে চমকে গিয়েছিল গোটা বাংলা 

 

Advertisement