scorecardresearch
 

Durga Puja 2023 Tollywood Releases: বক্স অফিসে টক্কর জমজমাট! পুজোয় মুক্তি পাচ্ছে একগুচ্ছ বাংলা ছবি

Durga Puja 2023: উৎসবের মরসুমে মুক্তি পাচ্ছে একাধিক ছবি। এক নজরে দেখে নেওয়া যাক, এবছর দুর্গা পুজোর মহাপঞ্চমীর দিন মুক্তি পাচ্ছে কোন ছবিগুলি। 

Advertisement
প্রসেনজিৎ, কোয়েল, দেব, মিমি প্রসেনজিৎ, কোয়েল, দেব, মিমি

সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো। নানা প্ল্যানের সঙ্গে পুজোয় ছবি মুক্তি গত কয়েক বছরের একটা চল। গত কয়েকবারের ট্রেন্ড অনুযায়ী ফেস্টিভ মুডে বাঙালিকে হলমুখী করতে ভিড়ে সামিল হন একাধিক নির্মাতা ও প্রযোজনা সংস্থাগুলি। মাঝে করোনা অতিমারীর সময় এক প্রকার মাছি তাড়িয়েছে হল মালিকেরা। 

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হতেই, বর্তমানে হলমুখী হচ্ছেন দর্শকেরা। প্রেক্ষাগৃহের বাইরে এখন ঝুলতে দেখা যায় 'হাউজফুল' বোর্ড। উৎসবের মরসুমে মুক্তি পাচ্ছে একাধিক ছবি। এক নজরে দেখে নেওয়া যাক, এবছর দুর্গা পুজোর মহাপঞ্চমীর দিন মুক্তি পাচ্ছে কোন ছবিগুলি। 


* ছবি: দশম অবতার 

আরও পড়ুন

* প্রযোজনা সংস্থা: এসভিএফ- জিও স্টুডিয়োজ 

* পরিচালক: সৃজিত মুখোপাধ্যায়  

* অভিনয়ে: প্রসেনজিৎ চট্টাপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, যিশু সেনগুপ্ত, জয়া আহসান

* মুক্তির তারিখ: ১৯ অক্টোবর 

বাংলার প্রথম কপ ইউনিভার্স তৈরি হচ্ছে এই পুজোতে। সৃজিতের 'দশম অবতার' আসলে তাঁর দুই জনপ্রিয় ছবি 'বাইশে শ্রাবণ' ও 'ভিঞ্চিদা'-র মিশিলে তৈরি।'বাইশে শ্রাবণ'-র প্রিক্যুয়েল 'দশম অবতার'। দীর্ঘ ১১ বছর পর ফের পর্দায় ফিরছেন প্রবীর রায়চৌধুরী এবং ৪ বছর পর ফের দেখা মিলবে ডিসিডিডি পোদ্দারের। এক কথায় বলা যায়, '২২শে শ্রাবণ'-র প্রবীর রায়চৌধুরী (প্রসেনজিৎ চট্টাপাধ্যায়) এবং 'ভিঞ্চি দা'-র বিজয় পোদ্দার (অনির্বাণ ভট্টাচার্য), এবার হাত মিলিয়ে কাজ করবে। 


* ছবি: বাঘাযতীন

* প্রযোজনা সংস্থা: দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস

* পরিচালক: অরুণ রায়

* অভিনয়ে: দেব, সৃজা দত্ত

* মুক্তির তারিখ: ১৯ অক্টোবর 

এবার যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের চরিত্রে ধরা দেবেন দেব। অরুণ রায়ের পরিচালনায় আসছে 'বাঘা যতীন'। দেবকে ছবির লুকে দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন দর্শকেরা। শুধু বাংলা নয়, একই সঙ্গে হিন্দিতেও মুক্তি পাবে দেবের ছবি। পিরিয়ড ছবি, তাই ছবির লুকে রয়েছে তার ছোঁয়া। বুড়িবালামের যুদ্ধ, বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াই, সবটাই ফুটে উঠবে পর্দায়। শোনা যাচ্ছে, টিমকে সবচেয়ে বেগ পেতে হচ্ছে বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্য নিয়ে। ওটাই ছবির অন্যতম জটিল অংশ। কারণ এই ঘটনার পর বাঘাযতীনের পায়ে প্রায় ছ'শোটা সেলাই পড়েছিল। এই দৃশ্য পর্দায় তুলে ধরা কঠিন। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স ব্যবহার হয়েছে। যার জন্য ধার্য হয়েছে প্রচুর টাকা। ছবির বাজেটও অনেক বেশি।  

Advertisement


* ছবি: জঙ্গলে মিতিন মাসি

* প্রযোজনা সংস্থা: ক্যামেলিয়া এন্টারটেইনমেন্ট

* পরিচালক:  অরিন্দম শীল

* অভিনয়ে: কোয়েল মল্লিক, শুভ্রজিৎ দত্ত

* মুক্তির তারিখ: ১৯ অক্টোবর 

সুচিত্রা ভট্টাচার্যের লেখা 'সারান্ডায় শয়তান' গল্প থেকে অনুপ্রাণিত হয়ে তৈরই হচ্ছে অরিন্দম শীলের 'জঙ্গলে মিতিন মাসি'। সারণ্ডার জঙ্গলে হাতি হত্যার ঘটনা ঘটে, সেই চোরা শিকারিদের ধরতে ডাক পড়ে প্রজ্ঞাপারমিতা মুখোপাধ্যায় অর্থাৎ মিতিন মাসির। মগজাস্ত্রের পাশাপাশি এছবিতে জমিয়ে রয়েছে অ্যাকশন। 
 

* ছবি: রক্তবীজ 

* প্রযোজনা সংস্থা: উইনডোজ

* পরিচালক: নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়

* অভিনয়ে: আবীর চট্টোপাধ্যায় ও মিমি চক্রবর্তী

* মুক্তির তারিখ: ১৯ অক্টোবর 

থ্রিলারধর্মী এই ছবিতে প্রথমবার জুটি বেঁধেছেন আবীর- মিমি। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও অনুসূয়া মজুমদারকে। দীর্ঘদিন পর বড় পর্দায় দেখা যাবে ভিক্টরকে। নতুন এই ছবির গল্পের সঙ্গে দুর্গাপুজোর একটি গুরুত্বপূর্ণ যোগসূত্র আছে। গোটা পশ্চিমবঙ্গকে নাড়িয়ে দিয়েছিল এরকম বাস্তব ঘটনার অনুপ্রেরণায় তৈরি হয়েছে ছবিটি। বাংলা ছাড়াও ওড়িয়া, অসমীয়া এবং হিন্দি ভাষায় মুক্তি পাবে 'রক্তবীজ'।


 

Advertisement