scorecardresearch
 

Nusrat Jahan- Eid 2024: চাঁদ রাতে মেহেন্দি হাতে নুসরত, ইদে স্পেশাল বিরিয়ানি- কাবাব বানাবেন নায়িকা?

Nussrat Jahan: পবিত্র ইদের আগের রাতটা মুসলমান সম্প্রদায়ের মানুষের জন্য খুব স্পেশাল হয়। এদিন থেকে শুরু হয় উদযাপন। বাদ গেলেন না নুসরত জাহানও। চাঁদ রাতে দুই হাত জুড়ে মেহেন্দি লাগিয়ে, সেই ছবি শেয়ার করলেন সকলের সঙ্গে। 

Advertisement
 নুসরত জাহান (ছবি: ইনস্টাগ্রাম) নুসরত জাহান (ছবি: ইনস্টাগ্রাম)

দেশজুড়ে পালিত হচ্ছে খুশির ইদ। সাধারণ মানুষ থেকে তারকা, সকলেই মেতে উঠেছেন ইদ উল-ফিতর-র আনন্দে। পবিত্র ইদের আগের রাতটা মুসলমান সম্প্রদায়ের মানুষের জন্য খুব স্পেশাল হয়। এদিন থেকে শুরু হয় উদযাপন। বাদ গেলেন না নুসরত জাহানও। চাঁদ রাতে দুই হাত জুড়ে মেহেন্দি লাগিয়ে, সেই ছবি শেয়ার করলেন সকলের সঙ্গে। 

তুঁতে রঙা সালোয়ার- কামিজ পরেছেন, সঙ্গে রয়েছে মানানসই হালকা গয়না। আর্টিস্ট দুই হাতে পরিয়ে দিচ্ছেন মেহেন্দি। এমনই দৃশ্য দেখা গেল নুসরত জাহানের ইনস্টা পেজে। নিএজ সেই ছবি শেয়ার করেছেন নায়িকা। ক্যাপশনে লিখেছেন, "কেমন লাগছে আমার মেহেন্দি? তোমাদেরও ইদ স্পেশাল মেহেন্দির ছবি দেখিও। চাঁদ মুবারক।" নায়িকার এই পোস্টে অনেকেই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন।

সাংবাদিকদের  নুসরত আগেই জানিয়েছিলেন, এবারের ইদ তিনি কাটাবেন পরিবারের সঙ্গে। এছাড়া কিছু বন্ধুরাও আসবেন তাঁদের বাড়িতে। নিজে হাতেই বিরিয়ানি, রকমারি কাবাব বানাবেন তিনি। সঙ্গে থাকবে মিষ্টি। এমনকী নুসরতে কাছে ইদ মানে 'নো ডায়েট' এবং 'নো এক্সারসাইজ'। 

 

একমাসব্যাপী পবিত্র রমজান মাস পালনের পর আসে মুসলমান ধর্মাবলম্বীদের প্রধান উৎসব খুশীর ইদ বা ইদ উল-ফিতর। এই উৎসব 'মিঠি ইদ' নামেও পরিচিত। ইসলামী ক্যালেন্ডার (হিজরি) অনুযায়ী নবম মাসটি হল রমজান মাস। আর দশম মাস অর্থাৎ শাওয়ালের প্রথম দিনটি বিশ্বব্যাপী উদযাপিত হয় ইদ।

Advertisement

ইসলামী বিশ্বাস অনুসারে, যারা সৎ উদ্দেশ্য প্রার্থনা এবং উপবাস করেন, ঈশ্বর তার ভক্তদের অতীতের পাপকে ক্ষমা করেন। দিনটি পবিত্র নবী হজরত মোহাম্মদ যেদিন পবিত্র কোরানের প্রথম প্রকাশনা হিসাবে চিহ্নিত। ইদ-উল-ফিতর কথাটির অর্থ উপবাস ভঙ্গের উত্‍সব। রমজান মাসের উপবাস ভঙ্গ করা হয় ইদের দিনে। চাঁদ দেখার ওপর নির্ভর করে, রমজান মাস কখনও ২৯ দিন তো কখনও ৩০ দিন হয়। এরপর চাঁদ দেখে পালন নয় খুশির ইদ। 
 

Advertisement