scorecardresearch
 

Coronavirus: অতিমারির 'ঢেউ' কী? একটি ফ্যাক্টরে পরের ঢেউয়ের আন্দাজ মেলে!

COVID-19 Pandemic| কোনও অতিমারি বা মহামারি ক্রেস্ট প্যাটার্নে বাড়লে, অর্থাত্‍ ঢেউয়ের মতো অনেকটা উঠে নেমে যাচ্ছে, আবার উঠছে, তখন তাকে 'ওয়েভ' বা ঢেউয়ের আখ্যা দেওয়া হয়। সব সংক্রামক রোগ কিন্তু এই প্যাটার্ন বা গতিপ্রকৃতি ফলো করে না।

Advertisement
ছবি সৌজন্য: PTI ছবি সৌজন্য: PTI
হাইলাইটস
  • সব সংক্রামক রোগ কিন্তু এই প্যাটার্ন বা গতিপ্রকৃতি ফলো করে না
  • আমেরিকা ও ইউরোপকে নাজেহাল করে দিয়েছিল
  • অতিমারির ঢেউয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই

সংক্রামক রোগ একাধিক রয়েছে। তার মধ্যে নির্দিষ্ট কিছু সংক্রামক রোগকেই মহামারি বা অতিমারি বিভাগে রাখা হয়, যেমন Covid-19, সোয়াইন ফ্লু। যখন ওই রোগগুলি কোনও একটি নির্দিষ্ট সময়ে আক্রান্ত একলাফে অনেকটা বেড়ে যায়, তখন তাকে ওয়েভ বা ঢেউ হিসেবে শনাক্ত করা হয়। 

আরও পড়ুন: রাজ্যে ২৪ ঘণ্টায় COVID আক্রান্ত প্রায় সাড়ে ১৯ হাজার! বাড়ল মৃত্যুও 

কোনও অতিমারি বা মহামারি ক্রেস্ট প্যাটার্নে বাড়লে, অর্থাত্‍ ঢেউয়ের মতো অনেকটা উঠে নেমে যাচ্ছে, আবার উঠছে, তখন তাকে 'ওয়েভ' বা ঢেউয়ের আখ্যা দেওয়া হয়। সব সংক্রামক রোগ কিন্তু এই প্যাটার্ন বা গতিপ্রকৃতি ফলো করে না। যেমন AIDS বা টিবি রোগ সংক্রামক হলেও ঢেউয়ের মতো সংক্রমণ বাড়ে না। অন্য অনেক রোগ আছে, যেগুলি কোনও একটি নির্দিষ্ট সিজনে ঢেউয়ের মতো বাড়ে, যেমন HKU1 করোনা ভাইরাস, যার ফলে সাধারণত শীতকালে সর্দি-জ্বর হয়।

বস্তুত, কোনও অতিমারির ঢেউয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এমন কোনও স্বাস্থ্য সংস্থা নেই, যারা অতিমারির ঢেউয়ের অভিন্ন সংজ্ঞা দিয়েছে। কোনও অতিমারির বর্তমান গতিপ্রকৃতি থেকেই সেই অতিমারির ঢেউ বিচার করা হয়। 

ঢেউ কখন বলা হবে?

ঢেউ বা ওয়েভ শব্দবন্ধটি এসেছিল প্রথম ১৮৮৯-৯২ সালে ইনফ্লুয়েঞ্জা মহামারির সময়ে। আমেরিকা ও ইউরোপকে নাজেহাল করে দিয়েছিল। এবং প্রথম মহামারি, যা নিয়ে বহু খবর করেছিল সংবাদমাধ্যম। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলছে, কোনও অতিমারির একটি ঢেউয়ের অবসান মানে, অতিমারি নিয়ন্ত্রণে চলে এসেছে, আক্রান্তের সংখ্যা কমছে। এরপর দ্বিতীয় ঢেউ মানে, আবার বাড়তে শুরু করল। চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রকাশিত একটি স্টাডিতে মহামারি ঢেউয়ের কার্যকরী সংজ্ঞায় বলা হচ্ছে, দুটি ফ্যাক্টর,  R-ফ্যাক্টর ও R-naught। এখানে R হল রিপ্রোডাকশন নম্বর, একজন করোনা আক্রান্ত থেকে গড় কতজন করোনা আক্রান্ত হচ্ছেন।

Advertisement

যদি R গ্রেটার দ্যান ১ হয়, তা হলে তার মানে মহামারি বা অতিমারিতে আক্রান্ত বাড়ছে। স্টাডি অনুযায়ী, যদি R একের চেয়ে তাত্‍পর্যপূর্ণ ভাবে বেশি হয় এবং তা কোনও একটি নির্দিষ্ট সময়ে স্থায়ী হয়, সে ক্ষেত্রে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। আবার উল্টোটা হলে, ওই সময়ে আক্রান্তের সংখ্যা কমছে। অর্থাত্‍ পরের ঢেউটি আসছে কি না, তা ওই R-নম্বর থেকে আন্দাজ পাওয়া যায়।

অতীতের কয়েকটি ঢেউ

Covid-19 অতিমারিকে ১৯১৮-২০ সালের স্প্যানিশ ফ্লু অতিমারির সঙ্গে অনেক সময় তুলনা করা হচ্ছে। স্প্যানিশ ফ্লু-এর সময় তিনটি ঢেউ এসেছিল। ২০০৯-১০ সালে H1N1 ইনফ্লুয়েঞ্জা অতিমারির দুটি ঢেউ এসেছিল। তবে দুটিই মৃদু ছিল। কিন্তু Covid-19 এর ক্ষেত্রে দেখা যাচ্ছে, দ্বিতীয় ঢেউটি ভয়াবহ। 

খবরটি ইংরেজিতে পড়তে ক্লিক করুন

Advertisement