scorecardresearch
 

Corona: রেকর্ড হারে বাড়ছে COVID-19! জরুরি বৈঠকে কী কী বললেন মোদী?

শনিবার দেশের কোভিড পরিস্থিতি নিয়ে রিভিউ বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৈঠকে ওষুধ, অক্সিজেন, ভেন্টিলেটর, ভ্যাকসিন সহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী (PM) বলেন একত্রিত ভারত গতবছর যেভাবে করোনার মোকাবিলা করেছে এবারেও বেশকিছু নীতি, দ্রুততা ও সমন্বয়ের মধ্যে দিয়ে সেটা করতে পারে। তিনি আরও বলেন টেস্টিং, ট্র্যাকিং এবং চিকিৎসার কোনও বিকল্প নেই।

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • করোনা নিয়ে রিভিউ বৈঠক মোদীর
  • টেস্টিং, ট্র্যাকিং ও চিকিৎসায় দিলেন জোর
  • ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধির নির্দেশ

দিন দিন ভয়াবহ থেকে ভয়াবহতর হচ্ছে দেশের করোনা (Corona) পরিস্থিতি। এই অবস্থায় শনিবার দেশের কোভিড পরিস্থিতি নিয়ে রিভিউ বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৈঠকে ওষুধ, অক্সিজেন, ভেন্টিলেটর, ভ্যাকসিন সহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী (PM) বলেন একত্রিত ভারত গতবছর যেভাবে করোনার মোকাবিলা করেছে এবারেও বেশকিছু নীতি, দ্রুততা ও সমন্বয়ের মধ্যে দিয়ে সেটা করতে পারে। তিনি আরও বলেন টেস্টিং, ট্র্যাকিং এবং চিকিৎসার কোনও বিকল্প নেই। তাঁর মতে আগেভাগে টেস্ট এবং সঠিক ট্র্যাকিংই হল মৃত্যু কমানোর প্রধান চাবিকাঠি। একইসঙ্গে স্থানীয় প্রশাসনকে আরও বেশি সক্রিয় এবং মানুষের উদ্বেগের বিষয়ে সংবেদনশীল হওয়ার পরামর্শ দেন তিনি। একনজরে দেখে নেওয়া এদিন কী কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

১. টেস্টিং ট্র্যাকিং এবং চিকিৎসার কোনও বিকল্প নেই।
২. হাসপাতালে কোভিড রোগীদের বেডের জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
৩. স্থানীয় প্রশাসনগুলিকে আরও বেশি সক্রিয় এবং সাধারণ মানুষের উদ্বেগের প্রতি সংবেদনশীল হতে হবে। 
৪. অনুমোদিত মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্টগুলির স্থাপন প্রক্রিয়ায় গতি আনতে হবে

এছাড়াও এদিন রেমডিসিভির সহ অন্যান্য ওষুধের সরবরাহের বিষয়েও খোঁজখবর নেন মোদী। তিনি বলেন অতিমারীকে নিয়ন্ত্রণ করা জন্য রাজ্য সরকারগুলির সঙ্গে নিবিড়ভাবে সমন্বয় সাধন করতে হবে। পাশাপাশি অস্থায়ী হাসপাতাল ও আইসোলেশন সেন্টারগুলিতে অতিরিক্ত বেডের সরবরাহ নিশ্চিত করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী। 

এদিনের বৈঠকে ভেন্টিলেটরের যোগান ও সরবরাহের বিষয়েও খোঁজ খবর নেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, একটি রিয়েল টাইম মনিটরিং সিস্টেম তৈরি করা হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিতে এই সিস্টেম ব্যবহার করার কথা বলেন তিনি। একইসঙ্গে ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধির জন্য সম্পূর্ণ ক্ষমতা প্রয়োগের নির্দেশ দিয়েছেন মোদী। এদিনের বৈঠকে অংশ নেন ক্যাবিনেট সচিব, প্রধানমন্ত্রী প্রধান সচিব, স্বরাষ্ট্রসচিব, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব, সহ সংশ্লিষ্ট ব্যক্তিরা। 

Advertisement

 

Advertisement