scorecardresearch
 

প্রচন্ড গরম ও জলের অভাবে নষ্ট হচ্ছে লিচু, ফসল বাঁচানোর উপায় জানালেন কৃষিবিদ

প্রচন্ড গরমে নষ্ট হচ্ছে শাহী লিচুর ফসল, বাঁচানোর উপায় জানালেন কৃষিবিদ। ভারতে  লিচুর সর্বোচ্চ উৎপাদন হয় বিহারের মুজাফফরপুরে। এখান থেকে বিভিন্ন দেশে লিচু সরবরাহ করা হয়। তবে এ বছর প্রচণ্ড গরমের কারণে লিচুর উৎপাদনে বিরূপ প্রভাব পড়তে পারে। প্রখর রোদ ও কম বৃষ্টির কারণে শাহী লিচুর ফল ফেটে যাওয়ার পাশাপাশি পুড়ে যাচ্ছে, এতে হতাশ শাহী লিচু চাষিরা। আবহাওয়া এভাবে এক সপ্তাহ চলতে থাকলে এবার বাজারে কম দেখা যাবে বিখ্যাত শাহী লিচু।

Advertisement
Shahi litchi of Muzaffarpur Shahi litchi of Muzaffarpur

ভারতে  লিচুর সর্বোচ্চ উৎপাদন হয় বিহারের মুজাফফরপুরে। এখান থেকে বিভিন্ন দেশে লিচু সরবরাহ করা হয়। তবে এ বছর প্রচণ্ড গরমের কারণে লিচুর উৎপাদনে বিরূপ প্রভাব পড়তে পারে। প্রখর রোদ ও কম বৃষ্টির কারণে শাহী লিচুর ফল ফেটে যাওয়ার পাশাপাশি পুড়ে যাচ্ছে, এতে হতাশ শাহী লিচু চাষিরা। আবহাওয়া এভাবে এক সপ্তাহ চলতে থাকলে এবার বাজারে কম দেখা যাবে বিখ্যাত শাহী লিচু।

রাজকীয় লিচুর ফসল বাঁচাতে পরামর্শ দিয়েছেন কৃষিবিদ। আবহাওয়ার রুক্ষতা থেকে রাজকীয় লিচুকে বাঁচাতে যা করতে হবে। বোরন ০.৪ শতাংশ ব্রক্স নিয়ে ১ লিটার জলে মিশিয়ে স্প্রে করতে হবে। তিনি বলেন, ফলগুলো যখন লবঙ্গের আকার ধারণ করবে, তখন প্রথমবার বোরন  প্রতি লিটার জলে ৪ গ্রাম হারে স্প্রে করতে হবে এবং দ্বিতীয়বার স্প্রে করতে হবে ফলের লালভাব শুরু হওয়ার সময়। মে মাসের প্রথম সপ্তাহে। এতে ফল ফাটার সমস্যা কমে যায়।

প্রচণ্ড গরমে আম ও লিচুর বাগানের ফল দ্রুত ফেটে যাওয়ায় গাছ থেকে ফল ঝরে পড়ায় কৃষকরা উদ্বিগ্ন। প্রচণ্ড তাপের কারণে ফলের প্রথম দিকে বৃদ্ধির সময় ফলের ত্বকের অস্বাভাবিক বিকাশ এই ব্যাধির জন্ম দিচ্ছে। লিচু ও আমের ফল ফেটে যাওয়ায় তাদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হতে পারে বলে জানান কৃষকরা। বর্তমানে বৃষ্টি না হওয়ায় আম ও লিচুকে বাঁচাতে ট্যাঙ্কারে জল স্প্রে করতে হচ্ছে, ফলে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন

লিচু চাষী বনওয়ারী সিং জানান, লিচু আমাদের মানুষের প্রধান অর্থকরী ফসল, কিন্তু একটানা প্রখর রোদ ও বৃষ্টির অভাবে ফল ফেটে পুড়ে যাচ্ছে, ফলে রাজকীয় লিচু নষ্ট হয়ে গেছে। একই সঙ্গে এক সপ্তাহের মধ্যে বৃষ্টি না হলে  ফসলেরও ক্ষতি হতে পারে।

লিচু গবেষণা কেন্দ্রের ফল বিজ্ঞানী ডাঃ সুনীল কুমার জানান, গাছে মাইক্রোনিউট্রিয়েন্ট ও আর্দ্রতার অভাবে লিচুর ফল ফেটে যাওয়ার সমস্যা হয়, যার কারণে শাহী লিচুর ফল ফেটে যাচ্ছে। সহজ সমাধান হল ফল ধরার ১৫ থেকে ২০ দিন পর প্রতি লিটার জলে ০.৪ শতাংশ হারে তুষ ও বোরাক্স মিশিয়ে স্প্রে করা। এছাড়া টিস্যু ব্যাগ দিয়ে ঢেকে রাখা যেতে পারে ফলের গুচ্ছ। এতে ফলের ওপর কড়া রোদ পড়বে না এবং শাহী লিচুর ফল ফাটার সমস্যাও দূর হবে।

Advertisement

TAGS:
Advertisement