scorecardresearch
 

বাড়িতে মাছ চাষ করে বছরে ২ লক্ষ টাকা আয় করুন, সরকার ৬০ শতাংশ ভর্তুকি দিচ্ছে

সরকারি প্রকল্প: বাড়িতে মাছ চাষ করে বছরে 2 লক্ষ টাকা আয় করুন, সরকার 60 শতাংশ ভর্তুকি দিচ্ছে। ভারত একটি কৃষিপ্রধান দেশ। এখানকার জনসংখ্যার ৭৫ শতাংশেরও বেশি গ্রামে বাস করে, যারা কৃষি, পশুপালন, হাঁস-মুরগি, মাছ চাষ এবং হাঁস পালন থেকে তাদের জীবিকা নির্বাহ করে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি বিভিন্ন রাজ্যের সরকারও মাছ চাষীদের উৎসাহিত করছে। এ জন্য ভর্তুকিও দেওয়া হচ্ছে। অল্প পরিসরে মাছ চাষ শুরু করেও ভালো ব্যবসা করা যায়। ছোট মাছ চাষকে উৎসাহিত করতে সরকার প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা শুরু করেছে। যেখানে ৬০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়।

Advertisement
Fisheries Fisheries

 

ভারত একটি কৃষিপ্রধান দেশ। এখানকার জনসংখ্যার ৭৫ শতাংশেরও বেশি গ্রামে বাস করে, যারা কৃষি, পশুপালন, হাঁস-মুরগি, মাছ চাষ এবং হাঁস পালন থেকে তাদের জীবিকা নির্বাহ করে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি বিভিন্ন রাজ্যের সরকারও মাছ চাষীদের উৎসাহিত করছে। এ জন্য ভর্তুকিও দেওয়া হচ্ছে। অল্প পরিসরে মাছ চাষ শুরু করেও ভালো ব্যবসা করা যায়। ছোট মাছ চাষকে উৎসাহিত করতে সরকার প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা শুরু করেছে। যেখানে ৬০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়।

প্রকল্পের সমস্ত বিভাগে ভর্তুকি

আরও পড়ুন

প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনার অধীনে, সরকার ব্যাকইয়ার্ড রিসার্কুলেটরি অ্যাকুয়াকালচার সিস্টেমের মাধ্যমে মাছ চাষের প্রকল্প বাস্তবায়ন করেছে। এই প্রকল্পের অধীনে, সরকার মহিলা, তফসিলি জাতি এবং উপজাতিদের ৬০ শতাংশ ভর্তুকিও দিচ্ছে। একই সঙ্গে সরকার সাধারণ মানুষকেও এই প্রকল্পে অন্তর্ভুক্ত করেছে। তাদের ৪০ শতাংশ ভর্তুকি দেওয়া হচ্ছে। এতে বাড়িতেই সিমেন্টের ট্যাঙ্ক তৈরি করে মাছ চাষ করা যায়।

ঘরের ভিতরে মাছ চাষ করতে পারেন

ঘরের ভিতরে দুইভাবে মাছ চাষ করা যায়। এতে প্রথমে সিমেন্টের ট্যাঙ্ক তৈরি করে এবং দ্বিতীয়টি প্লাস্টিকের ট্যাঙ্ক তৈরি করে। এর জন্য বাড়িতে একটি সিমেন্টের ট্যাঙ্ক তৈরি করুন, যাতে কমপক্ষে ৭০ থেকে ৮০ কেজি মাছ রাখা যায়। একই সঙ্গে প্লাস্টিকের ট্যাঙ্কে মাছ পালনের জন্য ট্যাঙ্কে একবারে ১০ হাজার সিন্ধি মাছের বীজ রাখুন। এটি সঠিকভাবে বাড়তে কমপক্ষে চার মাস সময় লাগে। আমরা আপনাকে বলি যে একটি ট্যাঙ্কে মাছ পালন করে কমপক্ষে ২ লক্ষ টাকা লাভ করা যায়।

এইভাবে স্কিমের জন্য আবেদন করুন

প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনার জন্য আবেদন করতে, প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://pmmsy.dof.gov.in/- এ যেতে হবে। এর পর হোম পেজ খুলবে। এখানে আপনাকে এই স্কিমের লিঙ্কে ক্লিক করতে হবে। এর পরে আপনি একটি ফর্ম পূরণ করার বিকল্প পাবেন। যা অনুরোধ করা নথি প্রদান. ফর্মে আপনাকে আধার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং জমির বিবরণ পূরণ করতে হবে। সমস্ত নথি পূরণ করার পরে, সাবমিট ক্লিক করুন এবং ফর্ম জমা দিন। আপনার অনলাইন আবেদন সম্পন্ন করা হবে. মনে রাখবেন যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য সঠিকভাবে পূরণ করুন যাতে সরকার কর্তৃক প্রকাশিত পরিমাণ আপনার অ্যাকাউন্টে জমা হতে পারে। 

Advertisement

Advertisement