scorecardresearch
 

ঢেঁড়স চাষে সুষম সারের ব্যবহার, ভাল ফলনের জন্য এই টিপসগুলি অনুসরণ করুন

ঢেঁড়স চাষে সুষম সারের ব্যবহার করুন, ভাল ফলনের জন্য এই টিপসগুলি অনুসরণ করুন। সারা বিশ্বে ঢেঁড়স চাষ খুবই সাধারণ এবং জনপ্রিয়। সারা বছরই বাজারে ঢেঁড়সের ভালো চাহিদা থাকে এবং দামও ভালো পাওয়া যায়। এমন পরিস্থিতিতে এটি কৃষকদের জন্য একটি লাভজনক ব্যবসা হিসেবে প্রমাণিত হতে পারে। কিন্তু ঢ্যাঁড়শ চাষে যদি সঠিকভাবে সার ব্যবহার করা হয় তাহলে উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই কিভাবে সুষম সার ব্যবহার করা যায়।

Advertisement
lady finger cultivation lady finger cultivation

সারা বিশ্বে ঢেঁড়স চাষ খুবই সাধারণ এবং জনপ্রিয়। সারা বছরই বাজারে ঢেঁড়সের ভালো চাহিদা থাকে এবং দামও ভালো পাওয়া যায়। এমন পরিস্থিতিতে এটি কৃষকদের জন্য একটি লাভজনক ব্যবসা হিসেবে প্রমাণিত হতে পারে। কিন্তু ঢ্যাঁড়শ চাষে যদি সঠিকভাবে সার ব্যবহার করা হয় তাহলে উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই কিভাবে সুষম সার ব্যবহার করা যায়।

সার এবং সারের পরিমাণ মাটিতে উপস্থিত পুষ্টির উপর নির্ভর করে। এ জন্য প্রথমে মাঠ তৈরির সময় শেষ চাষের সঙ্গে দানাদার ফুরাডন ২৫ কেজি বা থিমেট (১০ গ্রাম) ১০-১৫ কেজি প্রতি হেক্টর জমিতে মিশিয়ে দিতে হবে কাটুয়া পোকা দমনের জন্য। পরিবর্তে, আপনি বীজ বপনের ২৫ থেকে ৩০ দিন আগে প্রতি হেক্টরে ১৫ থেকে ২০ টন হারে জমিতে গোবর সার মেশাতে পারেন। এরপর শেষ চাষের সময় প্রতি হেক্টরে ৪০ কেজি নাইট্রোজেন, ৪০ কেজি ফসফরাস ও ৪০ কেজি পটাশ দিতে হবে।

ফসল বপনের পরেও, ঢ্যাঁড়শ সার সম্পর্কে বিশেষ যত্ন নিতে হবে। এজন্য দাঁড়ানো ফসলে ৪০ থেকে ৬০ কেজি নাইট্রোজেন সমান দুই ভাগে ভাগ করতে হবে। প্রথম ডোজ বীজ বপনের ৩-৪ সপ্তাহ পর প্রথম আগাছা দেওয়ার সময় দিতে হবে। একই সঙ্গে ফসলে ফুল আসার পর্যায়ে দ্বিতীয় পরিমাণ দিলে উপকার পাওয়া যায়।

আরও পড়ুন

বপনের সময় এবং পদ্ধতি, আগাছা

গ্রীষ্মকালীন ঢেঁড়স ফেব্রুয়ারি-মার্চ মাসে এবং বর্ষাকালে ঢেঁড়স জুন-জুলাই মাসে বপন করা হয়। একই সময়ে, ঢেঁড়স ফসলের নিয়মিত আগাছা ও খোঁপা করা প্রয়োজন। মাঠও আগাছামুক্ত রাখতে হবে। এ জন্য বীজ বপনের ১৫-২০ দিন পর প্রথমে আগাছা ও কোদাল নিড়ানি করতে হবে। আগাছা নিয়ন্ত্রণের জন্য রাসায়নিক হার্বিসাইডও ব্যবহার করা যেতে পারে। পর্যাপ্ত আর্দ্র জমিতে বীজ বপনের আগে প্রতি হেক্টরে ১.০ কেজি হারে হার্বিসাইড ফ্লুক্ল্যারালিন মিশিয়ে কার্যকর আগাছা নিয়ন্ত্রণ করা যায়।

Advertisement

Advertisement